UIDAI Aadhaar Card – আধার কার্ড নিয়ে সুখবর দিলেন নরেন্দ্র মোদী। সুবিধা হলো কোটি কোটি মানুষের।

২০১১ সালে সর্বপ্রথম আধার কার্ড তথা UIDAI Aadhaar Card এর প্রক্রিয়া শুরু হওয়ার পর ধীরে ধীরে এর ব্যবহার ও প্রয়োগ বেড়েছে। আর বর্তমানে এর গুরুত্ব অপরিসীম। এখন আধার কার্ডের সাথে যাবতীয় সমস্ত ডকুমেন্টস থেকে শুরু করে ব্যাংক একাউন্ট, মোবাইল নম্বর, সরকারী সাহায্য ও একাধিক গুরুত্বপূর্ণ বিষয় লিংক করা হয়েছে। যার জেরে আধার নম্বর দিলেই একজন নাগরিকের কি কি রয়েছে, এক ক্লিকেই জেনে নেওয়া সম্ভব।

Advertisement

UIDAI Aadhaar Card Update deadline

সম্প্রতি কেন্দ্র সরকার নির্দেশ দিয়েছেন যে, দশ বছরের পুরনো আধার কার্ড ও ১৪ বছর হয়ে যাওয়া সমস্ত বাচ্চাদের আধার ডেটা আপডেট করতে হবে। যাদের বায়োমেট্রিক ডেটা নেই, তাদের ও বায়োমেট্রিক আপডেট করতে হবে। যদিও এর জন্য ৫০ টাকা চার্জ নেওয়া হতো। তবে কেন্দ্র সরকার এই চার্জ তুলে দিয়ে সকলের জন্য ফ্রি করে দিয়েছে। শুধু তাই নয়, এবার সকলকেই UIDAI Aadhaar Card আপডেট করতে হবে, তাই যারা আপডেট করে নিয়েছেন এবং যারা UIDAI Aadhaar Card আপডেট করবেন বলে ভাবছেন, তারা অবশ্যই সরকারের এই নিয়ম ও নির্দেশিকা জেনে নিন।

Advertisement

UIDAI Aadhaar Card Update

বিভিন্ন সময়ে দেখা যায় অনেকের আধার কার্ডে কোনো কোনো তথ্যে ভুল আসে। যেমন কারো নাম আবার কারোর ঠিকানা ভুল বা অন্য কিছু। তবে ভুল যাই হোক না কেন, এক্ষেত্রে চরম অসুবিধায় পড়তে হয় মানুষকে। কারণ ভারতীয়দের কাছে আধার কার্ড এক অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। পড়াশোনা থেকে শুরু করে চাকরি বা যেকোনো সরকারি প্রকল্প সব ক্ষেত্রেই দরকার লাগে এটি। তাই এই নথিতে যদি কোন গরমিল থাকে সে ক্ষেত্রে সমস্ত সুবিধার পথই বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে আপডেটের জন্য আমাদের কোন সাইবার ক্যাফেতে গিয়ে লাইন দিতে হয়। তবে সম্প্রতি এ বিষয়ে নতুন কিছু নিয়ম জারি করেছে আধার সংস্থা UIDAI. আধার কার্ড আপডেটের কাজ অনেকটা সহজ হয়ে যেতে চলেছে এরপর থেকে।

UIDAI New Rules on Aadhaar Card Update

সম্প্রতি কেন্দ্রীয় আধার সংস্থা তথা UIDAI এক বিজ্ঞপ্তি জারি করে একটি নিয়মে পরিবর্তন এনেছে। ২০১৬ সালে সংশ্লিষ্ট কেন্দ্রীয় সংস্থা নিয়ম করেছিল যে কারোর যদি আধার কার্ডে ভুল থাকে তবে তা তালিকাভুক্তি কেন্দ্রে গিয়েই সংশোধন করতে হবে। তবে বর্তমানে সেই নিয়ম পরিবর্তন করে সংস্থা জানাচ্ছে, এখন থেকে কোনো ব্যক্তি তার আধার কার্ড বাড়িতে বসেই আপডেট করে নিতে পারবেন। এজন্য যেতে হবে না কোন অনলাইন কম্পিউটার কেন্দ্রে। তবে এই সুবিধা কেবল তখনই প্রযোজ্য যদি ব্যক্তির ঠিকানা সংক্রান্ত তথ্যে ভুল থাকে।

আধার সংস্থা জানিয়েছে, UIDAI Aadhaar Card এর অন্যান্য বিবরণ আপডেট এর ক্ষেত্রে গ্রাহকদের তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে। সুবিধাটি ভারতীয় নাগরিক অথবা NRI তথা অনাবাসী ভারতীয় উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।
অনলাইনে আধার কার্ডের ঠিকানা আপডেটের (Aadhaar Card Address update) সঙ্গে সঙ্গে নতুন আধার নথিভুক্তি করনের জন্য কাকে কোন ফর্ম বাছতে হবে সে বিষয়েও জানিয়ে দিয়েছে UIDAI.

Advertisement

কারা আধার আপডেট করবেন?

  • যাদের ১০ বছরের পুরনো UIDAI Aadhaar Card.
  • যাদের বায়োমেট্রিক আপডেট প্রয়োজন।
  • যাদের জন্মতারিখ লেখা নেই।
  • যাদের পিতা/মাতার নাম লেখা নেই।
  • যাদের ঠিকানা অসম্পুর্ন।
  • যারা বাল-আধার করেছিলেন, এখন তাদের ১৪ বছর হয়েছে।
  • যাদের নাম, জন্মতারিখ, ফোন নম্বর ভুল আছে।

UIDAI Aadhaar Card updation form Download

আধার কার্ড তালিকাভুক্তি /আপডেটের নতুন ফর্মঃ
১) ১৮ বছর বা তার বেশি বয়সী ভারতীয় নাগরিক ও NRI কে আধার তালিকাভুক্তির ক্ষেত্রে ফর্ম ১ নিতে হবে। যদি ব্যক্তির অলরেডি একটি আধার কার্ড থাকে তবে ফর্ম ১ ব্যবহার করে অন্যান্য যেকোনো বিবরণও আপডেট করা যেতে পারে।
২) ভারতের বাইরের ঠিকানার প্রমাণ আছে এরকম একজন NRI কে আধার তালিকাভুক্তি ও আপডেটের ক্ষেত্রে ফর্ম ২ নিতে হবে।

৩) ৫ বছরের বেশি কিন্তু ১৮ বছরের কম বয়সী নাবালকদের জন্য আধার কার্ড তালিকাভুক্তির ক্ষেত্রে ফর্ম ৩ নিতে হবে। সুবিধা ভারতীয় বাসিন্দা তথা এনআরআই উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।
৪) ভারতের বাইরের ঠিকানা আছে এমন NRI শিশুদের আধার কার্ড তালিকাভুক্তি বা আপডেটের জন্য ফর্ম ৪ ব্যবহার করতে হবে।

আরও পড়ুন, ব্যাংক জালিয়াতির নতুন ফাঁদে 1 মিনিটে একাউন্ট ফাঁকা। বাঁচতে হলে কি করবেন?


৫) ৫ বছরের কম বয়সী NRI শিশু যাদের ভারত ব্যতীত অন্য দেশের ঠিকানা রয়েছে, তাদের আধার নথিভুক্তকরণ বা আপডেটের জন্য ফর্ম ৬ নির্বাচন করতে হবে।
৬) 18 বছরের বেশি বয়সী অনাবাসী ভারতীয়দের জন্য UIDAI Aadhaar Card আপডেট বা নথিভুক্তকরণের ক্ষেত্রে ফর্ম ৭ ব্যবহার করতে হবে। এজন্য বিদেশী পাসপোর্ট, OCI কার্ড, বৈধ দীর্ঘমেয়াদী ভিসা, ভারতীয় ভিসার বিবরণ, ইমেইল আইডি বাধ্যতামূলক হবে।

৭) ৫ বছরের কম বয়সী ভারতীয় বাসিন্দা বা NRI শিশুদের জন্য আধার কার্ড তালিকাভুক্তি বা আপডেটের ক্ষেত্রে ফর্ম ৫ নিতে হবে।
৮) ফর্ম ৮, ১৮ বছরের কম বয়সী NRI নাবালকদের জন্য প্রযোজ্য যাদের ভারতের বাইরে ঠিকানার প্রমাণ আছে।
৯) কেউ যদি ১৮ বছর বয়সে আধার কার্ড বাতিল করতে চান তাদের ফর্ম ৯ জমা দিতে হবে।

UIDAI Aadhaar Card Update deadline extended

তবে বর্তমানে ১৪ই মার্চ পর্যন্ত সব রকমের আধার কার্ড আপডেট ফ্রিতেই করা যাবে। তাই সময় থাকতে আপডেট করিয়ে নিন। ঠিকানা সংক্রান্ত আডেট এর জন্য বাড়িতে বসেই শুধুমাত্র সাপোর্টিং ডকুমেন্টস আপলোড করলেই আপডেট হয়ে যাবে। এবং ২০ দিন পর সেটা Download ও করতে পারবেন। এদিকে নাম, জন্মতারিখ, পিতামাতার নাম, মোবাইল নম্বর, ইমেইল প্রভৃতি গুরুত্বপূর্ণ তথ্য আপডেট করতে হলে, আধার পরিষেবা কেন্দ্রেই যেতে হবে।
এই বিষয়ে আরও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
আরও তথ্য পেতে EK24 News ফলো করুন।
Written by Nabadip Saha.

আরও পড়ুন, লক্ষ্মীর ভাণ্ডারের টাকা কবে ঢুকবে? দেখার উপায় জানালো পশ্চিমবঙ্গ সরকার।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment