Aadhaar Card – আধার কার্ড বাতিল হবে এই কাজটি না সারলে। আর মাত্র 3 দিন বাকি। মোদী সরকারের বড় সিদ্ধান্ত।

আধার কার্ড (UIDAI Aadhaar Card) সমগ্র ভারতবাসীর কাছে এক গুরুত্বপূর্ণ পরিচয় পত্র। যেকোনো রকম সরকারি সুবিধা (Government Benefits) পেতে গেলে বাধ্যতামূলক এই আধার কার্ড। বর্তমানে রেশন থেকে শুরু করে ব্যাংক একাউন্ট সমস্ত ক্ষেত্রেই আধার সংযুক্ত (Aadhaar Card Link) করা বাধ্যতামূলক করেছে সরকার। নয়তো সুবিধা থেকে বঞ্চিত হবেন সেই ব্যক্তি। এই ব্যাপারে একাধিকবার হিড়িক উঠেছে কেন্দ্রীয় সরকারের তরফে। এবারে আধার কার্ড নিয়ে আরো একটি বড় সড় সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার (Central Government).

Advertisement

Blue Aadhaar Card Update Mandatory By UIDAI.

যার জেরে বাতিল হতে পারে কোটি কোটি মানুষের আধার কার্ড (Aadhaar Card)!! কাদের উদ্দেশ্যে এই ঘোষণা? না করালে কি ক্ষতি হবে? এক ঘোষণা মারফত কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যেসব শিশুর বয়স পাঁচ বছর পার হয়ে গেছে, তার পিতামাতাদের বাধ্যতামূলকভাবে আপডেট করতে হবে নিজের সন্তানের আধার কার্ড। নইলে সেই আধার কার্ড বাতিল বলে গণ্য হবে। বিস্তারিত দেখে নিন নিচে।

Advertisement

Blue Aadhaar Card

আধার নিয়ামক সংস্থা তথা UIDAI মারফত যে চিরাচরিত Aadhaar Card গুলি তৈরি হয়ে আসছে সে গুলোতে আমরা জাতীয় পতাকার তিনটি রং দেখে থাকি। গেরুয়া, সাদা, সবুজ। তবে জানেন কি? আরো এক বিশেষ ধরনের আধার রয়েছে, যার রং হলো নীল। এই নীল রঙের আধার কার্ড মূলত পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্যই তৈরি করেছে ভারত সরকার (Government Of India). ২০১৮ সালে সর্বপ্রথম তৈরি করা হয় এই কার্ড।

এই ধরনের আধার কার্ডের নাম দেওয়া হয়েছে ‘Baal Aadhaar’. এর নীল রঙের নকশাও প্রস্তুত করা হয়েছিল তখনই। আগে যখন Aadhaar Card প্রথম চালু হয়েছিল তখন শিশুদের জন্য এই কার্ড করানোর ব্যবস্থা ছিল না। তাই তখন শিশুদের কোন কাজেই দরকার পড়তো না এই কার্ড। কিন্তু সম্প্রতি শিশুদের ক্ষেত্রেও স্কুলে ভর্তি হওয়া থেকে শুরু করে একাধিক গুরুত্বপূর্ণ কাজ কর্মে সরকার বাধ্যতামূলক করেছে আধার কার্ড। সেই কারণে ই আধার কার্ড সংস্থা UIDAI বিশেষ আধার কার্ড প্রস্তুত করেছে। এখানে সাধারণ আধার কার্ড গুলি থেকে পাঁচ বছর এর কম বয়সী শিশুদের কার্ড গুলিকে পৃথক করার জন্য নীল রংটি ব্যবহার করা হয়েছে।

Blue Aadhaar Card Properties

১) প্রাপ্ত বয়স্কদের সবুজ আধার কার্ডের থেকে শিশুদের এই নীল আধার কার্ড যথেষ্ট আলাদা হয়। তবে একটি মিল রয়েছে যেটি হল দু ধরনের আধার কার্ডেই UIDAI ১২ ডিজিটের একটি নম্বর UID হিসেবে দিয়ে থাকে।
২) যে সমস্ত ফারাক রয়েছে সে গুলি হল, UIDAI এর নিয়ম অনুযায়ী, Blue Aadhaar Card তৈরি করতে গেলে শিশুর আইরিশ এবং বায়োমেট্রিক (Aadhaar Card Biometric) স্ক্যান করা বাধ্যতামূলক নয়। পরিবর্তে সন্তানের বাবা বা মাকে এক্ষেত্রে বায়োমেট্রিক দিতে হয়।

Advertisement
LPG Gas Biometric (রান্নার গ্যাস বায়োমেট্রিক)

৩) ভারত সরকারের নিয়ম অনুযায়ী, শিশুর পাঁচ বছর বয়স পূর্ণ হলেই এই নীল আধার কার্ড আপডেট করা আবশ্যক পিতা মাতার জন্য। নয়তো পাঁচ বছর পর আর বৈধ থাকবে না সেই আধার কার্ড। এই কাজই আরো একবার করার জন্য সকলকে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় সরকার।
৪) শিশুদের এই নীল আধার কার্ড (Blue Aadhaar Card) গুলিকে কিন্তু আমাদের মত অনলাইন দ্বারা তৈরি করা যায় না। এক্ষেত্রে প্রথমে সন্তানের পিতা মাতাকে UIDAI কাছ থেকে একটি অ্যাপয়েন্টমেন্ট নিতে হয়। এরপর তাদের তরফে একটি তারিখ ও সময় দেওয়া হয়।

LIC এর নতুন পলিসি চালু হলো। মাত্র 1000 টাকা জমান, কোটি কোটি টাকার মালিক হোন।

এই ডেডলাইন ধরে পিতা মাতাকে তার সন্তান সমেত উপস্থিত হয়ে যেতে হয় নিকটবর্তী আধার গ্রাহক পরিষেবা Aadhaar Seva Kendra কেন্দ্রে গিয়ে। সেখানেই শিশুর আধার নথিভূক্তকরণের (Aadhaar Card Enrollment) জন্য আবেদন জানাতে হয়। এক্ষেত্রে নথি হিসেবে শিশুর জন্ম শংসাপত্র অবশ্যই দরকার হবে এবং বাবা বা মার মধ্যে যে কোনো একজনের একটি পরিচয়ের প্রমাণপত্রও লাগবে।
Written by Nabadip Saha.

রেশন সামগ্রী এবার বেশি বেশি পাবেন। সরকারের বিরাট পদক্ষেপ।

শেয়ার করুন: Sharing is Caring!

2 thoughts on “Aadhaar Card – আধার কার্ড বাতিল হবে এই কাজটি না সারলে। আর মাত্র 3 দিন বাকি। মোদী সরকারের বড় সিদ্ধান্ত।”

Leave a Comment