West Bengal – পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ৩ বছরের বেশি এক অফিসে নয়। নিয়ম চালু হয়ে গেল। কাদের জন্য এই অর্ডার?

বিগত কয়েক বছরে কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Govt Employees) সার্ভিস রুল বা কাজের ধরনের অনেক পরিবর্তন হয়েছে। অনলাইন ব্যাবস্থার প্রয়োগ বেড়েছে। অনেক সরকারি কর্মীদের কম্পিউটারের জ্ঞান না থাকলেও তাদের শিখে নিতে হএছে। অন্যদিকে সরকারি কর্মীদের বদলীনীতির ও পরিবর্তন হয়েছে। আর এই বদলি নীতি নিয়েই সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার নয়া নির্দেশিকা চালু করলো।

Advertisement

Transfer order for West Bengal Govt Employees in Panchayat Department

West Bengal রাজ্যের পঞ্চায়েত দপ্তর এবার বদলি নীতিতে বড়সড় পরিবর্তন আনতে চলেছে। নতুন Transfer order for West Bengal Govt Employees in Panchayat Department এর নিয়ম অনুযায়ী, কোনও কর্মী তিন বছরের বেশি এক গ্রাম পঞ্চায়েতে থাকতে পারবেন না। যারা ইতিমধ্যে তিন বছর বা তার বেশি সময় ধরে একই পঞ্চায়েতে রয়েছেন, তাদের শীঘ্রই অন্যত্র বদলি করা হবে।

Advertisement

বিশেষ সূত্রের মাধ্যমে জানা গেছে, পঞ্চায়েত দপ্তর থেকে প্রতিটি জেলার জেলা শাসকদের কাছে এই নির্দেশ পাঠানো হয়েছে। নির্দেশে স্পষ্ট বলা হয়েছে, তিন বছরের বেশি সময় ধরে যারা এক জায়গায় কর্মরত রয়েছেন, তাদের তালিকা প্রস্তুত করে দ্রুত বদলি কার্যকর করতে হবে।

West Bengal পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে এবং কর্মীদের কর্মক্ষমতা বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সম্প্রতি মুর্শিদাবাদে পঞ্চায়েতের এক আধিকারিক দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হওয়ার পর এই নীতি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়। আরও জানা গেছে, দীর্ঘ সময় একই জায়গায় থাকার কারণে অনেক কর্মী নিয়মিত অফিসে অনুপস্থিত থাকছেন এবং স্থানীয় পঞ্চায়েত সদস্যদের সাথে মিলে অশুভ কার্যকলাপে লিপ্ত হচ্ছেন।

West Bengal পঞ্চায়েত কর্মীদের দীর্ঘদিন একই স্থানে থাকার ফলে তাদের এবং স্থানীয় পঞ্চায়েত সদস্যদের মধ্যে এক ধরনের অশুভ সম্পর্ক গড়ে ওঠে, যা সাধারণ মানুষের জন্য ক্ষতিকর। এই কারণে, অনেক মানুষ সরকারি পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরে ৩৫০০০ টাকা বেতনে প্রচুর কর্মী নিয়োগ। রইলো বিজ্ঞপ্তি ও আবেদন পদ্ধতি

বর্তমানে রাজ্যে ৩৩২টি পঞ্চায়েত সমিতি ও ৩,৩৪৩টি গ্রাম পঞ্চায়েত রয়েছে। আবাস, একশো দিনের কাজসহ বিভিন্ন সরকারি প্রকল্প কার্যকর করতে পঞ্চায়েত কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পঞ্চায়েত দপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, “এই বদলি নীতি চালু হলে পঞ্চায়েতের কাজের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আসবে।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গ সরকারি ও চুক্তিভিত্তিক কর্মীদের ৫ লক্ষ টাকা দেবে রাজ্য সরকার।

দীর্ঘদিন ধরে পঞ্চায়েত সদস্যদের সাথে প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের যোগাযোগ কমে যাবে। এর ফলে দুর্নীতির সম্ভাবনাও কমবে।” রাজ্যের মুখ্যমন্ত্রী এই নীতির প্রশংসা করে বলেছেন, “এই পদক্ষেপ পঞ্চায়েত ব্যবস্থাকে আরও স্বচ্ছ ও দক্ষ করে তুলতে সাহায্য করবে।”
Written by Nabadip Saha.

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষকদের বদলি নিয়ে সুখবর দিলো কলকাতা হাইকোর্ট। শিক্ষকদের দাবীপূরণ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment