Advertisement
TRAI New Rules (সিম তোলার নতুন নিয়ম)
Advertisement

নতুন সিম তোলার ক্ষেত্রে কড়া হুশিয়ারি এই নিয়ম (TRAI New Rules) না মানলে বাতিল হবে সিম।

বর্তমান সময়ে মানুষ মোবাইল ছাড়া সম্পূর্ণ অচল। আর তারই সুবিধা নিয়ে টেলিকম কোম্পানি গুলো বারবার রিচার্জ এবং নতুন সিম এর মূল্য বৃদ্ধি (TRAI New Rules) করেছে। একটা বাড়িতে একাধিক ফোন থাকে এবং একাধিক মোবাইল নম্বর ব্যবহার করেন দেশের বহু মানুষ। আর একাধিক মোবাইল নম্বর মানেই একাধিক সিম কার্ড। এবার কোনো কারনে কেউ যদি নতুন সিম কার্ড (SIM Card) নিতে চান তার জন্য নয়া নিয়ন চালু করেছে।

Advertisement

টেলিকম মন্ত্রকে (Telecom Ministry TRAI New Rules) নয়া নিয়মে বলা হয়েছে, ১৮ বছরের নিচে কাউকেই সিম কার্ড বিক্রি করা যাবে না‌। ফলে ১৮ বছরের নিচে কেউই নতুন সিম কার্ড আর নিতে পারবে না। তবে ১৮ বছরের উর্ধ্বে ব্যক্তিদের জন্য নতুন সিম কার্ড নেওয়ার ক্ষেত্রে অনেকটাই সুবিধা করে দেওয়া হয়েছে। কোনো দোকান বা কোথাও না গিয়ে বাড়িতে বসেই এই সিম কার্ড সংগ্রহ করতে পারবেন।

মোবাইল রিচার্জের দাম কমাতে বাধ্য হলো, মাত্র 24 টাকায় সারা মাসের ভ্যালিডিটি।

সে ক্ষেত্রে DigiLocker এর মাধ্যমে নিজের সমস্ত তথ্য যাচাই প্রক্রিয়া বা ভেরিফিকেশন সম্পূর্ণ করে নিতে পারবেন। কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম মন্ত্রকের এই নিয়মে (TRAI New Rules) ১৫ ই সেপ্টেম্বর অনুমোদন দেয়। এবার থেকে UIDAI-এর আধার ভিত্তিক KYC মাত্র 1 টাকার বিনিময়ে সমস্ত তথ্য Verification করে নেওয়া সম্ভব হবে।

Advertisement

টেলিকম মন্ত্রকের নয়া নিয়ম অনুযায়ী যথেষ্ট সুবিধা পাবেন গ্রাহকেরা। সেক্ষেত্রে কোথাও না গিয়ে বাড়িতে বসেই UIDAI-এর সিস্টেমের মাধ্যমে নিজের তথ্য ভেরিফিকেশন করে নিতে পারবেন চটজলদি এবং বাড়িতেই সিম কার্ডের (TRAI New Rules) ডেলিভারি পেয়ে যাবেন।

DigiLocker-এর মাধ্যমে তথ্য যাচাই প্রক্রিয়া সম্পূর্ণ করা যাবে। টেলিকম মন্ত্রকের পক্ষ থেকে কড়া ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, ১৮ বছরের নিচে কোনো ব্যক্তিকে কেউ সিম কার্ড বিক্রি করতে পারবেন না। তাছাড়া মানসিকভাবে অসুস্থ কোনো ব্যক্তিকেও সিম কার্ড বিক্রি করা যাবে না। যদি কারো বিরুদ্ধে এই ধরনের অভিযোগ আসে তাহলে কড়া শাস্তির মুখে পড়তে হবে।

EK24 News

BSNL এর আকর্ষণীয় অফার, 84 দিনের জন্য আনলিমিটেড ডেটা ব্যবহার করার সুবিধা মিলবে।

সুতরাং টেলিকম মন্ত্রকের সরকারি নির্দেশ (TRAI New Rules) মেনে সিম তুলুন। এই বিষয়ে কোনও মন্তব্য থাকলে নিচে কমেন্ট করুন। এই ধরনের আরও খবর পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement