Mutual Fund Investment এ টাকা থাকলে সব কাজ ফেলে দেখুন, নাহলে কপাল চাপড়াতে হবে।

Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ড নিয়ে বড় খবর।

যারা নিয়মিত মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট (Mutual Fund Investment) করেন, তাদের বাজারের গতিবিধি লক্ষ্য রাখতে হয়। আর লাভ বা বেনিফিট ও বাজারের উপরেই নির্ভর করে। তাই এই মুহূর্তে যারা মিউচুয়াল ফান্ডে টাকা রাখেন তাদের এই বিষয়টি নজর দেওয়া প্রয়োজন।

Advertisement

বর্তমান সময়ে সঞ্চয়ের পাশাপাশি বিনিয়োগ করার কথা ভাবেন মানুষ। যাতে পরবর্তীকালে মোটা টাকার তহবিল তৈরি করা যায়। সেই লক্ষ্যেই বেশিরভাগ মানুষ সাম্প্রতিক সময়ে মিউচুয়াল ফান্ডে (Mutual Fund Investment) টাকা বিনিয়োগ করতে শুরু করেছিলেন। সরাসরি শেয়ারবাজারে টাকা বিনিয়োগ করতে গেলে বাজার সম্বন্ধে যথেষ্ট ওয়াকিবহাল থাকার প্রয়োজন হয়।

Advertisement

কিন্তু অধিকাংশ মানুষেরই শেয়ারবাজার Mutual Fund Investment বা Share Market সম্বন্ধে যথেষ্ট অভিজ্ঞতা নেই। সেই কারণেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের মধ্যে দিয়ে আগামী দিনে মোটা টাকার তহবিল গড়ে তোলার লক্ষ্যে বিনিয়োগ শুরু করেছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, মিউচুয়াল ফান্ডে টাকা বিনিয়োগ করার পরিবর্তে ভারতীয় বিনিয়োগকারীরা যে টাকা বিনিয়োগ করেছিলেন সেই টাকা তুলে নিতে শুরু করেছেন।

আরও পড়ুন, কত বছর চাকরী করলে কত টাকা গ্রাচুইটি পাবেন।

AMFI- এর রিপোর্ট অনুযায়ী, মিউচুয়াল ফান্ডের অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট AUM 11 মাসে সবচেয়ে নীচে নেমে এসেছে। 2021 সালের আগস্টে সর্বনিম্ন 36.59 লক্ষ কোটি টাকার পর 2022 সালের জুন মাসে মিউচুয়াল ফান্ডের AUM 35.64 লক্ষ কোটি টাকা নেমেছিল। শেয়ার বাজারের অস্থিরতা এবং অনিশ্চয়তার কারণেই বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ড (Mutual Fund Investment) থেকে টাকা তুলে নিচ্ছেন বলেই জানা যাচ্ছে। জুন মাসে তোলা হয়েছে 92 হাজার 248 কোটি টাকা।

তবে বিনিয়োগের পরিমাণ একটু বৃদ্ধি পেয়েছে ইকুইটি মিউচুয়াল ফান্ডে Equity Mutual Fund ডেট ফান্ড থেকে বিশাল পরিমাণ টাকা তুলে নেওয়া হয়েছে। এই বছর SIP-র মাধ্যমে ইকুইটি মিউচুয়াল ফান্ডে 4 শতাংশ বিনিয়োগ বিনিয়োগ (Mutual Fund Investment) বৃদ্ধি পেয়েছে 12.86 লক্ষ কোটি টাকা। তথ্য অনুযায়ী, যে বিনিয়োগ SIP-র মাধ্যমে হয় ইকুইটিতে তার 95 শতাংশ যায়। তাই বাজারে অস্থিরতা থাকলেও ইকুইটি SIP গুলি 24 শতাংশ বেড়ে হয়েছে 12276 কোটি টাকা।

Advertisement

মিউচুয়াল ফান্ড থেকে লগ্নিকারীরা গত 11 মাসে 9.95 লক্ষ কোটি টাকা তুলে নিয়েছে। যেটা 2021 সালের আগস্ট ছিল 7.37 লক্ষ কোটি টাকা। আবার দেখা যাচ্ছে, বিনিয়োগকারীরা মিউচুয়াল ফান্ড থেকে গত দুই মাসে 1.25 লক্ষ কোটি টাকা তুলে নিয়েছে। শুধু জুন মাসেই 92 হাজার কোটি টাকা তোলা হয়েছে।

21শে জুলাই থেকে সমস্ত ব্যাংকে ATM কার্ড ব্যবহারের নতুন নিয়ম, না মানলে ফাইন অনিবার্য

ডেট ফান্ডে বিনিয়োগ করেছে 16% 2.41 লক্ষ কোটি টাকা ক্ষতি হয়েছে এই সময়ের মধ্যে। তার জন্য ডেট ফান্ডের AUM কমে 12.34 লক্ষ কোটি টাকা হয়েছে। যেখানে 2021 সালের আগস্ট মাসে ডেট ফান্ডের এই AUM ছিল 14.75 লক্ষ কোটি টাকা।

SEBI-র নিয়ম কানুন এবং RBI- এর সুদের হার বৃদ্ধির জন্য মিউচুয়াল ফান্ড থেকে টাকা তুলে নেওয়ার সমস্যা দেখা যাচ্ছে। নতুন বিধি নিষেধ অনুযায়ী কোনো ফান্ড হাউসকে 6 মাসের জন্য নতুন তহবিল প্রকল্প আনতে বাধা দিয়েছে SEBI বিনিয়োগকারীদের জন্য লেনদেন করার নিয়ম বদলের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
সুতরাং ভেবে চিনতে ইনভেস্ট (Mutual Fund Investment) করুন। আর এই বিষয়ে প্রশ্ন বা মতামত তাজক্লে নিচে কমেন্ট করুন।
Written by Rajib Ghosh.

State bank ছাড়া সমস্ত ব্যাংক কে বেসরকারি করার প্রস্তাব, সব কি বিক্রি হয়ে যাবে?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment