Post Office Tax Saving Scheme – পোস্ট অফিসের এই স্কিমগুলিতে টাকা রাখলে মিলবে আয়করের সুবিধা।

সকলেই জানেন পোষ্ট অফিসে বেশি সুদ ও নিরাপদ রিটার্ন পাওয়া যায়। আর তার সাথে যদি টাক্স বা আয়কর ছাড় বা Post Office Tax Saving Scheme পাওয়া যায় তবে, এর চেয়ে ভালো আর কিছু হতে পারে না। আর চলতি বছরের মার্চ মাসেই শেষ হতে যাচ্ছে ২০২২-২৩ অর্থবর্ষ। অর্থবর্ষ শেষ হওয়ার আগে যদি আপনি টাকা রাখতে চান এমন কোনো স্কিমে যেখানে আয়করের সুবিধা পাওয়া যাবে, তাহলে এই প্রতিবেদন আপনার জন্য। বেশ কিছু Post Office Tax Saving Scheme সঞ্চয় প্রকল্প রয়েছে সরকারি পোস্ট অফিসে। মূলত এখানে রয়েছে পাঁচটি Post Office Tax Saving Scheme সঞ্চয় প্রকল্প যেখানে 80C ধারায় কর ছাড়ের সুবিধা পাওয়া যায়।

Advertisement

Post Office Tax Saving Scheme under 80C:

১) সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)
এটি মহিলাদের জন্য সবচেয়ে জনপ্রিয় প্রকল্পগুলোর মধ্যে একটি। এখানে সুদের হার ৭.৬ শতাংশ। এক আর্থিক বছরে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টে ন্যূনতম ২৫০ টাকা এবং সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা করা যায়। তবে কন্যার বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত এই অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যায় না।

Advertisement

লটারি টিকিট কাটেন? জেনে শুনে টিকিট কাটুন, বুদ্ধি খাটিয়ে কোটিপতি হোন

২) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF, Public Provident Fund)
পিপিএফে সুদের হার সংশোধনের পরে বর্তমানে সুদের হার ৭.১ শতাংশ। এক আর্থিক বছরে একটি পিপিএফ অ্যাকাউন্টে ন্যূনতম ৫০০ টাকা রাখতে হয়। সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত রাখা যায়। এই দেড় লক্ষ টাকার পুরোটাই আয়কর আইনের ৮০ সি ধারায় আয়করে ছাড় (Post Office Tax Saving Scheme) পাওয়া যায়। এই অ্যাকাউন্টের মেয়াদ হল ১৫ বছর। পিপিএফ-এর অন্যতম গুরুত্বপূর্ণ দিক হল এর অর্জিত সুদ করের আওতায় পড়ে না।

৩) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Post Office SCSS)
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম বা SCSS বয়স্ক নাগরিকদের জন্য একটি অন্যতম Post Office Tax Saving Scheme. এই স্কীম মূলত ৬০ বছর কিংবা তাঁর ওপরে যাঁদের বয়স, তাঁদের জন্য। বর্তমানে এসসিএসএস প্রকল্পে সুদের হার ৮ শতাংশ। পাঁচ বছরের মেয়াদের জন্য এখানে টাকা রাখতে হয়। এই প্রকল্পে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগে আয়কর আইনের ৮০ সি ধারায় কর ছাড়ের সুবিধা পাওয়া গেলেও সুদটি করযোগ্য।

Genex Child Project ( কন্যা সন্তান থাকলেই টাকা দেবে)

৪) ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)
ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা এনএসসিতে সুদের বর্তমান হার ৭ শতাংশ। মাত্র ১০০ টাকা বিনিয়োগে পোস্ট অফিসের এই প্রকল্প (Post Office Tax Saving Scheme) চালু করা যায়। এই প্রকল্পে বিনিয়োগের কোনও ঊর্ধ্বসীমা নেই। এই প্রকল্পে 80C ধারায় দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুবিধা রয়েছে।

Advertisement

মাত্র একবার টাকা জমিয়ে মাসে 20000 টাকা সারাজীবন পেনশন পান।

৫) পোস্ট অফিস টাইম ডিপোজিট
পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে প্রত্যেক আর্থিক বছরে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়ের সুযোগ পাওয়া যায়। বছরে ন্যূনতম বিনিয়োগের মাত্রা এক হাজার টাকা। এখানেও বিনিয়োগের ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। পোস্ট অফিসের এই Post Office Tax Saving Scheme স্কিমটিতে সুদের হার ৭ শতাংশ।
উপরোক্ত সবকটি স্কীম ই যেকোনো ব্যাংকে ও করা যায়। অর্থনৈতিক এই ধরনের তথ্যের জন্য EK24 News ফলো করুন।
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment