Advertisement
মহিলাদের বাড়িতে বসে দারুন ব‍্যবসার আইডিয়া (Home Based Business for women)
Advertisement

মহিলাদের জন্য চমৎকার ব‍্যবসার আইডিয়াঃ
বর্তমানে নারী পুরুষ উভয়ই উপার্জনশীল। এখন আর পুরনো দিনের মতো নারীরা ঘরের মধ্যে সীমাবদ্ধ নেই। তারাও বিভিন্ন ধরনের চাকরি, ব্যবসার মাধ্যমে টাকা আয় করছেন। তবে বহু মহিলা রয়েছেন যাদের সংসারের কাজ সামলে দূরে গিয়ে চাকরি বা ব্যবসা করা যথেষ্ট কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। এই সমস্ত মহিলারা যদি ঘরে সংসারের কাজ সামলে নিয়ে বাড়ির মধ্যেই এমন কোনো ব্যবসা করার সুযোগ পান, যেখান থেকে তিনি পরিবারের পুরুষ সদস্যের উপার্জনের পাশে দাঁড়াতে পারেন।

Advertisement

একটি পরিবারের পুরুষ নারী দুজনে মিলেই যদি উপার্জন করতে পারেন তাহলে সেই পরিবার অর্থনৈতিকভাবে অনেকটাই সচ্ছল হয়। এখানে এরকমই কয়েকটি ব‍্যবসার আইডিয়া ও কাজের বিষয়ে আলোচনা করা হবে যেগুলি বাড়িতে থেকেই মহিলারা খুব সহজেই কম পুঁজি বিনিয়োগ করেই করতে পারবেন। এবার দেখে নিন কয়েটি জনপ্রিয় ব‍্যবসার আইডিয়া।

কয়েকটি দারুন ব‍্যবসার আইডিয়া

১. সোশ্যাল মিডিয়ায় কুকিং চ্যানেল তৈরি করে করা:
অধিকাংশ মহিলাই রান্না করতে ভালোবাসেন। যদি বিভিন্ন ধরনের রান্না করতে পারেন তাহলে প্রতিদিন আপনি যে সমস্ত রেসিপি রান্না করছেন তার ভিডিও তুলে YouTube, Facebook এবং Instagram এ পোস্ট করতে পারেন। আর রান্নার ভিডিও খুব তাড়াতাড়ি সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে ওঠে। আপনার দর্শক সংখ্যা এই সমস্ত মিডিয়ায় বাড়লে আপনি ভালো পরিমাণে আয় করতে পারবেন। এছাড়া অনেকে সময়ের অভাবে নিজেরা রান্না করেন না। তারাও আপনার ভিডিও দেখে আপনাকে খাবারের অর্ডার দিতে পারেন। সেখান থেকেও আপনি টাকা উপার্জন করতে পারবেন। এই ব‍্যবসার আইডিয়া টা মেনে অনেকেই সাফল্য পেয়েছে, এতে পরিচিত যেমন বাড়ে তেমনি রোজগার ও করা যায়। রান্নার পাশাপাশি বিউটি টিপস দিয়েও চ্যানেল বানাতে পারেন।

Advertisement

২. ই-কমার্স প্ল‍্যাটফর্ম বিজনেস:
এখন অনলাইনে কেনাকাটা দিন দিন বেড়েই চলেছে। মানুষ আর বাজারে গিয়ে দেখে শুনে কেনাকাটা করে না বললেই চলে। আর তাই ই-কমার্স প্লাটফর্মের ব্যবসার পরিধিও বাড়ছে। এর জন্য কোথাও যেতে হবে না। আপনি ঘরে বসেই এই ব্যবসা করতে পারবেন। যে সমস্ত বড় ই কমার্স ওয়েবসাইট এবং প্লাটফর্ম রয়েছে সেখানে বিভিন্ন ধরনের প্রোডাক্ট আপনি বিক্রি করতে পারেন। পাইকারি বাজার থেকে অল্প দামে কিনে নিয়ে এসে অনলাইনে সেগুলি বিক্রি করবেন। ব‍্যবসার আইডিয়া টি পছন্দ হলে আজই শুরু করুন।

বাড়ি বসে এই ব্যবসা করে মোটা টাকা রোজগার করার সুযোগ।

তাছাড়া হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের স্ট্যাটাসে এই সমস্ত প্রোডাক্ট এর ছবি দিলে আপনার পরিচিত লোকেরা আপনার কাছ থেকে জিনিস ক্রয় করবে। অ্যামাজন, ফ্লিপকার্ট এবং এই ধরনের আরো ই-কমার্স সাইট রয়েছে যেখানে আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারবেন। এছাড়াও যদি কোনো জিনিস আপনি তৈরি করতে পারেন সেটা এই প্লাটফর্মে তুলে ধরলে খুব সহজেই বিক্রি হয়ে যাবে। আপনার হাতের স্মার্টফোন দিয়ে ছবি তুলে তার ডিটেলসে ই-কমার্স ওয়েবসাইটগুলিতে আপলোড করলেই বিক্রি করতে পারবেন।

EK24 News

৩. বাগান এবং নার্সারি ব‍্যবসার আইডিয়া:
অনেকেই আছেন নার্সারি খুলে ফুল ফলের গাছ বিক্রি করেন। যদি বাগান এবং নার্সারি করতে ভালো লাগে তাহলে এই ভালো লাগাটাই আপনার উপার্জনের ক্ষেত্রে হয়ে দাঁড়াতে পারে। প্রতিটি বাড়িতেই অনেক রকম গাছ দেখা যায়। আবার এখন মানুষ ঘর সাজানোর জন্য বিভিন্ন ধরনের গাছ এবং ফুল ব্যবহার করে থাকেন। সেক্ষেত্রে আপনার নার্সারীর ব‍্যবসার আইডিয়াটা অনেকটাই জনপ্রিয় হতে পারে। আপনি বাড়ির ছাদ এবং উঠোনকে কাজে লাগিয়ে এই ব্যবসা করতে পারেন। মাত্র ২০০০ থেকে ৫ হাজার টাকা বিনিয়োগ করে সারা মাস ধরে নার্সারি এবং বাগানের এই বিজনেস করে আপনি ভালো উপার্জন করতে পারবেন। নার্সারীর গাছের পাশাপাশি বিভিন্ন ধরনের সার, বীজ, টব রাখতে পারেন।

Advertisement

৪. গান, নাচ, ছবি আঁকার স্কুল ব‍্যবসার আইডিয়া:
আপনার যদি নাচ, গান, ছবি আঁকার মধ্যে কোনো একটি শখ থাকে সেটাকে কাজে লাগিয়ে ভালো টাকা উপার্জন করা সম্ভব। অধিকাংশ পরিবার ছোট ছোট শিশুদের গান, নাচ, আবৃত্তি, ছবি আঁকা শেখাতে আগ্রহী হয়। আর এগুলো শেখার জন্য স্থানীয় স্কুলের সন্ধান করে তারা। আপনি যদি এই ধরনের কোনো একটি জিনিস শিখে থাকেন তাহলে একটি ছোট্ট স্কুল খুলে সেখানে ছাত্রছাত্রীদের শেখাতে পারেন। এই ব্যবসা শুরু করতে গেলে বিনিয়োগ প্রায় নেই বললেই চলে। ঘরে বসেই উপার্জন করতে পারেন মহিলারা।

গ্রাহক টানতে Jio এর চমক, 100 টাকার কমে সবচেয়ে সস্তার মোবাইল রিচার্জ প্ল্যান বাজারে এলো।

৫. বিউটি পার্লার:
মহিলাদের ব্যবসা করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব‍্যবসার আইডিয়া হল বিউটি পার্লার। কারণ বর্তমান সময়ে সমস্ত মহিলারাই সাজতে পছন্দ করেন। তাছাড়া পার্টিই হোক, অনুষ্ঠান হোক, বিয়ে বাড়ি হোক, জন্মদিন হোক, অন্নপ্রাশন হোক কিংবা যেকোনো ধরনের সাধারণ মেকআপের জন্যই বিউটি পার্লারের প্রয়োজন হয়। আর তখনই মেকআপ আর্টিস্টের দরকার পড়ে। যদি এই কাজ না জানা থাকে তাহলে একটি ছোট্ট কোর্স করে আপনি মেকআপ আর্টিস্টের কাজ করতে পারেন। নিজের বাড়ি বা নিকটবর্তী কোনো এলাকায় ঘর ভাড়া করেও বিউটি পার্লার খুলতে পারেন। তাছাড়া নতুন মেয়েদের বিউটিশিয়ান কোর্স শেখাতে পারেন। এই ব‍্যবসার আইডিয়ায় যথেষ্ট ভালো উপার্জন করার সুযোগ রয়েছে।

অল্প পুঁজিতে এই ব্যবসা শুরু করুন, মাসিক আয় হবে ৩০ হাজার টাকা।

এছাড়াও বাড়িতে বসে মহিলারা আরো বেশ কিছু কাজ করে উপার্জন করতে পারেন। যে রকম ফ্যাশন ডিজাইনের ব্যবসা, ফিটনেস প্রশিক্ষকের ব্যবসা, গৃহশিক্ষক, কাপড়ের ব্যবসা, ভার্চুয়াল একাউন্টেন্ট, কন্টেন্ট রাইটার, ফটোগ্রাফি ব্যবসা প্রভৃতি। উপরোক্ত যে ব‍্যবসার আইডিয়া টি আপনার ভালো লেগেছে নিচে কমেন্ট করে জানাতে পারেন। কোনও প্রশ্ন থাকলে কমেন্টে প্রশ্ন করুন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
One thought on “মহিলাদের জন্য জমিয়ে করার মত দারুন ব‍্যবসার আইডিয়া, একবার শুরু করলে লাইফ সেটেল্ড।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement