Senior Citizen Schemes – বৃদ্ধ বয়সে ভালো থাকতে এক্ষুণি এই সমস্ত প্রকল্পে বিনিয়োগ করুন। পাবেন নিশ্চয়তা ও সর্বাধিক রিটার্ন।

ভারতের প্রবীণ নাগরিকদের সুরক্ষার জন্য অনেক Senior Citizen Schemes বা বয়স্ক নাগরিকদের জন্য অনেক ধরণের বিনিয়োগ প্ল্যান সরকারের সঙ্গে সঙ্গে ব্যাংক ও পোস্ট অফিসের (Post office Investment) মাধ্যমে নিয়ে আসা হয়েছে। এর একটাই লক্ষ হল এই সকল মানুষদের যাতে শেষ জীবনে কোন ধরণের আর্থিক সমস্যার সম্মুখীন না হতে হয়। ভারতের সিনিয়র সিটিজেনদের সেরা বিনিয়োগ পরিকল্পনা বেছে নেওয়ার জন্য পোস্ট অফিস এবং ব্যাংকের তরফে বেশ কিছু স্কিম আনা হয়েছে। সেই স্কিম গুলির বিবরণ নিম্নরূপ।

Advertisement

Senior Citizen Schemes For Earn Good Return.

Senior Citizen Savings Scheme

1) সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম
এটি হল সিনিয়র সিটিজেনদের (Senior Citizen Schemes) জন্য পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্প গুলির মধ্যে একটি। ভারত সরকার এই প্রকল্পকে সমর্থন করে। এটি তার বিনিয়োগকারীদের সুদের অর্থ প্রদানের আকারে নিরাপত্তা এবং নিয়মিত আয় প্রদান করে। সুদ প্রতি ত্রৈমাসিকে গণনা করা হয় এবং বিনিয়োগকারীর একাউন্টে জমা হয়। এই স্কিমে সুদের হার প্রতি ত্রৈমাসিক অর্থ মন্ত্রণালয় দ্বারা সংশোধিত হয়ে থাকে। এই স্কিমে ন্যূনতম ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০০০০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়।

Advertisement

এই স্কিমে বছরে ৮.২০ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ৫ বছর হল এই স্কিমের লগ ইন পিরিয়ড। এই স্কিমে বিনিয়োগ গুলি আয়কর আইন, ১৯৬১ এর ধারা ৮০সি এর অধীনে কর কাটার জন্য যোগ্য। তবে, সুদের আয় করযোগ্য এবং সুদ ৫০০০০ টাকার বেশি হলে একটি TDS কেটে নেওয়া হয়ে থাকে। এই স্কিমটি একাউন্ট খোলার এক বছর পরে অকাল প্রত্যাহার করার অনুমতি দেয়। তবে, অকাল প্রত্যাহার একটি জরিমানা সঙ্গে আসে। এই স্কিমে একাউন্ট খুললে সেটি এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে স্থানান্তর (Senior Citizen Schemes) করা যায়।

Senior Citizen FD

2) সিনিয়র সিটিজেন এফডি
সিনিয়র সিটিজেন ফিক্সড ডিপোজিট হল ঐতিহ্যগত বিনিয়োগ প্ল্যান। ব্যাংকের ফিক্সড ডিপোজিট হল সবচেয়ে পছন্দের বিনিয়োগের বিকল্প কারণ তারা একটি নির্দিষ্ট রিটার্ন অফার করে। এগুলিকে কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ হিসাবে বিবেচনা করা হয়। কারণ বিনিয়োগের আকারে রিটার্ন নিশ্চিত করা হয়। তবে, এই স্কিমের (Senior Citizen Schemes) সর্বোচ্চ ও সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ পরিবর্তিত হয়।

এই ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৩ শতাংশ থেকে ৭ শতাংশের মধ্যে। সিনিয়র সিটিজেনরা (Senior Citizen Schemes) তাদের স্থায়ী আমানত হিসেবে ০.৫ পর্যন্ত অতিরিক্ত সুদ পেয়ে থাকেন। এক্ষেত্রে সিনিয়র সিটিজেনরা নিয়মিত সুদের অর্থ প্রদান বা ম্যাচিওরিটির সময় বেছে নিতে পারেন। নিয়মিত সুদ প্রদানের জন্য, তাঁরা মাসিক, ত্রৈমাসিক, অর্ধ বার্ষিক এবং বার্ষিক ব্যবধানের মধ্যে বিকল্প বেছে নিতে পারেন। এই স্কিমটি কোনো লগ ইন পিরিয়ডেরপর নির্ভর করে না।

Advertisement

Tax Savings Scheme

আয়কর আইন, ১৯৬১ এর ধারা ৮০সি এর অধীনে কর সঞ্চয় এফডি এর বিনিয়োগ গুলি কর কাটার জন্য যোগ্য বলে বিবেচিত হয়। তবে, সুদের আয় করযোগ্য এবং সুদ ৫০০০০ টাকার বেশি হলে ১০% টিডিএস কাটা হয়। সুদের আয় পৃথক বিনিয়োগকারীর (Senior Citizen Schemes) আয়কর স্ল্যাব হারে করযোগ্য। মূলত ব্যাংকের আমানত হল তরল বিনিয়োগ কারণ এটিতে অকাল প্রত্যাহারের সুবিধা রয়েছে জরিমানা সহ।

তবে, এই স্কিমে ঋণের সুবিধা দেওয়া হয়ে থাকে। এনটিপিসি লিমিটেড, হাউজিং অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশন, এনএইচএআই এবং ইন্ডিয়ান রেলওয়ে ফিনান্স কর্পোরেশনের মতো সরকারি পরিকাঠামো সংস্থা গুলি ট্যাক্স ফ্রি বন্ড জারি করে থাকে। সিনিয়র সিটিজেন (Senior Citizen Schemes) মিউচুয়াল ফান্ডের মেয়াদ ১০ বছরের বেশি হয়। তবে, ম্যাচিওরিটি পর্যন্ত বিনিয়োগের একটি লগ ইন সময়কাল থাকে।

আর লগ ইন পিরিয়ড থাকলেও বিনিয়োগকারীরা (Senior Citizen Schemes) স্টক এক্সচেঞ্জে বন্ড বিক্রি করতে পারেন। এই বন্ড গুলির জন্য সুদ ৫.৫ শতাংশ থেকে ৬.৫ শতাংশের মধ্যে। বন্ড প্রদানকারী বার্ষিক সুদ প্রদান করে এবং সম্পূর্ণ সুদের পরিমাণ কর মুক্ত। মূলত করমুক্ত বন্ড হল কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ কারণ স্কিম গুলি সরকার দ্বারা সমর্থিত। স্কিমটি মূলধন সুরক্ষা প্রদান করে এবং নিয়মিত আয়ের প্রতিশ্রুতি দেয়। তবে বন্ড বিক্রি থেকে লাভ ধারা ১১২ এর অধীনে এটি করযোগ্য।

যদি বন্ডটি এক বছর পূর্ণ করার আগে বিক্রি করা হয়, তাহলে বিনিয়োগকারীর আয়কর স্ল্যাব হার অনুযায়ী লাভ করযোগ্য। যদি এক বছর পর বন্ড বিক্রি হয়। সে ক্ষেত্রে, দীর্ঘমেয়াদী মূলধন লাভ সূচক সুবিধা ছাড়া ১০% এবং সূচক সুবিধা সহ ২০% করযোগ্য হয়ে থাকে৷ Senior Citizen Schemes গুলির মধ্যে এই স্কিমটি অন্যতম এবং কোন ঝুঁকি পূর্ণ বলেই মনে করেন অনেকে।

Senior Citizen Mutual Funds

3) মিউচুয়াল ফান্ড
মিউচুয়াল ফান্ড হল বিনিয়োগের (Senior Citizen Schemes) একটি মাধ্যম যা একই উদ্দেশ্য সহ একাধিক বিনিয়োগকারীর কাছ থেকে অর্থ সংগ্রহ করে ইক্যুইটি এবং ঋণ সিকিউরিটিতে বিনিয়োগ করে। মিউচুয়াল ফান্ডের বিভিন্ন বিভাগ রয়েছে, যথা ইক্যুইটি ফান্ড, ডেট ফান্ড এবং হাইব্রিড ফান্ড। ইক্যুইটি মিউচুয়াল ফান্ড গুলি প্রধানত ইক্যুইটিতে বিনিয়োগ করে, ডেট ফান্ড গুলি ঋণ এবং মানি মার্কেট সিকিউরিটিজে বিনিয়োগ করে।

হাইব্রিড তহবিল ইক্যুইটি এবং ঋণ সিকিউরিটি উভয়ই বিনিয়োগ করে। সিনিয়র সিটিজেনরা (Senior Citizen Schemes) তহবিলের উদ্দেশ্যের সঙ্গে তাঁদের লক্ষ্য গুলি সারিবদ্ধ করে সঠিক ফান্ডটি বেছে নিতে পারেন। মিউচুয়াল ফান্ডে, বিনিয়োগকারীরা শুধুমাত্র এসআইপি এর মাধ্যমে মাসিক বিনিয়োগ করতে পারেন না। তাঁদের কাছে SIP এর মাধ্যমে নিয়মিত বিরতিতে তাঁদের বিনিয়োগ (Senior Citizen Schemes) প্রত্যাহার করার একটি বিকল্প থাকে।

PMJJBY (প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা)

সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যান (Systematic Withdrawal Plan) বা SWP বিনিয়োগকারীদের তাঁদের মিউচুয়াল ফান্ড বিনিয়োগ থেকে নিয়মিত বিরতিতে প্রত্যাহার করতে দেয়। বিনিয়োগকারীরা মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক বা বার্ষিক ভিত্তিতে একটি নির্দিষ্ট বা পরিবর্তনশীল পরিমাণ প্রত্যাহার করতে পারে। বিনিয়োগকারীরা (Senior Citizen Schemes) তাঁদের মূলধন অক্ষত রেখে শুধুমাত্র মূলধন লাভ প্রত্যাহার করতে পারে। এক্ষেত্রে তাঁদের শুধুমাত্র উত্তোলিত পরিমাণের উপর মূলধন লাভ কর দিতে হয়‌।

কেন্দ্রের এই প্রকল্পে পেতে পারেন 2 লাখ টাকা। কিভাবে আবেদন করবেন, জেনে নিন।

দেশের সিনিয়র সিটিজেনদের অতি শীঘ্রই উক্ত স্কিম গুলিতে (Senior Citizen Schemes) টাকা বিনিয়োগ করে বেশি লাভ ওঠানো উচিত বলেই মনে করছেন পোস্ট অফিস এবং ব্যাঙ্কের আধিকারিকরা। এছাড়াও ব্যাংক বা পোস্ট অফিসে এই ধরণের আরও অনেক ধরণের স্কিম আছে যার মাধ্যমে প্রবীণ নাগরিকদের (Senior Citizen) ভালো রিটার্ন দেওয়া হয়ে থাকে, আপনারা একবারের জন্য সকলে সেই সম্পর্কে জেনে নিতে পারেন।

আপনার টাকা দ্রুত ডবল করতে হলে পোস্ট অফিসের এই 5 টি সঞ্চয় প্রকল্পে টাকা রাখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment