বারাসাতের কালীপুজোর সেরা ১০টি মন্ডপ আপনাকে দেখতেই হবে, ঘরে বসেই জানুন।

দুর্যোগের মধ্যেও একটু সময় পেলেই বেরিয়ে পড়ুন ঠাকুর দেখতে (বারাসাতের কালীপুজো). বারাসাত থেকে নৈহাটি – পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা সেজে উঠেছে অভিনব মন্ডপ সজ্জায়। আসুন জেনে নেওয়া যাক বারাসাতের ১০টি সেরা আলোকসজ্জিত পুজো মন্ডপের কথা।

Advertisement

Kali Puja 2022 – বারাসাতের কালীপুজো সেরা ১০টি মন্ডপ।

বারাসাতের কালীপুজো সেরা ১০ টি অভিনব মন্ডপসজ্জাঃ-
১) বারাসাত নোয়াপাড়া সংহতি ক্লাব
২) কালিকাপুর যুব গোষ্ঠী
৩) পাইওনিয়ার পার্ক কালীপুজো
৪) নবপল্লী অ্যাসোসিয়েশন
৫) বারাসাত কেএনসি রেজিমেন্ট কালীপুজো

Advertisement

বারাসাতের কালীপুজো:
৬) বারাসাত আগুয়ান সংঘ
৭) বারাসাত সন্ধানী ক্লাব
৮) বারাসাত আমরা সবাই ক্লাব কালীপুজো
৯) বারাসাত নোয়াপাড়া ওয়েলফেয়ার
১০) বারাসাত মৎস্য আড়ত কল্যাণ সমিতি

১) বারাসাত নোয়াপাড়া সংহতি ক্লাবঃ
বারাসাত নোয়াপাড়া সংহতি ক্লাব মন্ডপ সজ্জার ক্ষেত্রে এক অভিনব পদ্ধতি অবলম্বন করেছে। এই ক্লাবের দ্বারা আয়োজিত মন্ডপে গেলে চোখে পরবে আয়নার কারসাজি। আয়নার প্রতিবিম্বের নানান খেলার উপর ভিত্তি করে এই মন্ডপ সেজে উঠেছে।

২) কালিকাপুর যুব গোষ্ঠীঃ
বারাসাতের কালীপুজো কালিকাপুর যুবগোষ্ঠীর এই বছরের মন্ডপ সজ্জার থিম হল একটি অনবদ্য সোশ্যাল মেসেজ বা সামাজিক বার্তা। এই বিশ্বায়নের যুগে শিশুর শৈশব হারিয়ে যাচ্ছে। প্রযুক্তির মায়াজালে শিশুর শৈশব থেকে সরে যাচ্ছে তার নিষ্পাপতা। সোশ্যাল মিডিয়ার দুনিয়ার শৈশব তলিয়ে যাচ্ছে। সেই সামাজিক বার্তা কি ফুটিয়ে তুলছে তাদের থিম।

Advertisement

৩) পাইওনিয়ার পার্ক কালীপুজোঃ
বারাসাতের কালীপুজোr অন্যতম বড় এবং জনপ্রিয় কালীপুজো এটি। কলকাতার বুর্জ খলিফা এবং কল্যাণী টুইন টাওয়ারকে অনুসরণ করেই এই ক্লাবটি তাদের মন্ডপ সজ্জার পরিকল্পনা করেছেন। এই পুজোর থিম হলো আফ্রিকার মরক্কো টাওয়ার।

৪) নবপল্লী অ্যাসোসিয়েশনঃ
যাদের বহুকাল যাবত তীর্থ করার ইচ্ছা থাকলেও যেতে পারেননি, তাদের ইচ্ছা আংশিকভাবে পূরণ হয়তো হবে এবার। বারাসাতের অন্যতম আকর্ষণ নবপল্লী অ্যাসোসিয়েশন এবার কালী পুজোর মন্ডপের থিম রেখেছে কেদারনাথ মন্দির।

৫) বারাসাত কেএনসি রেজিমেন্ট কালীপুজোঃ
শ্রীলংকার ভেসাক উৎসব বা ফেস্টিভালকে মাথায় রেখেই তৈরি করা হচ্ছে এই ক্লাবের কালীপুজোর মন্ডপ। শ্রীলংকা দ্বীপ রাষ্ট্রের শিল্প সংস্কৃতি এই মন্ডপের আকর্ষণ।

৬) বারাসাত আগুয়ান সংঘঃ
এই ক্লাবের এই বছরের শ্রেষ্ঠ আকর্ষণ ৫০ ফুট উচ্চতার মা কালীর মূর্তি। এই আকর্ষণ এক কথায় তাক লাগিয়ে দেয়। এই ক্লাব এই বছর সুবর্ণ জয়ন্তীতে পড়েছে।

৭) বারাসাত সন্ধানী ক্লাবঃ
এই বছর অন্যান্য বছরের থেকে কিছু আলাদা থিম করতে চলেছে এই ক্লাব। অনুমিত, তারা মা কালীর মূর্তিকে লিফটে করে আনতে চলেছে। তবে এই সত্যতা তো পুজোর সময়ই জানা যাবে।

টেলিকম ব্যবসায় Jio Airtel এর দাপট কমাতে BSNL এর সাথে হাত মেলালো TATA, 100 টাকায় সারামাসের রিচার্জ।

৮) বারাসাত আমরা সবাই ক্লাব কালীপুজোঃ
কর্নাটকের কোটি লিঙ্গেশ্বর শিব মন্দির দেখার যাদের বহুকাল যাবত ইচ্ছা থাকলেও যেতে পারেননি, তাদের ইচ্ছা আংশিকভাবে পূরণ হয়তো হবে এবার। বারাসাত আমরা সবাই ক্লাব ক্লাব এবার তাদের কালীপুজোর মন্ডপ সজ্জা করেছে কর্নাটকের কোটি লিঙ্গেশ্বর শিব মন্দিরের অনুকরণে।

৯) বারাসাত নোয়াপাড়া ওয়েলফেয়ারঃ
একবিংশ শতাব্দির সময়ে “পরিবেশ দূষণ” শব্দটি এবং তার অন্তর্নিহিত অর্থ ও বিষয়টির ফলাফল সম্পর্কে অবগত হলেও আমরা অনেকেই এড়িয়ে চলি বিষয়টিকে। এই বছর বারাসাতের অন্যতম জনপ্রিয় কালীপুজো গুলির মধ্যে অন্যতম বারাসাত নোয়াপাড়া ওয়েলফেয়ার ক্লাব এই বিষয়টিকে মানুষের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার জন্যে “পরিবেশ দূষণ”-কে তার মন্ডপের থিম হিসাবে বেছে নিয়েছে।

দেখুন আগামী বছরের সরকারি ছুটির তালিকা, পশ্চিমবঙ্গে আরও 3টি নতুন ছুটি।

১০) বারাসাত মৎস্য আড়ত কল্যাণ সমিতিঃ
বারাসাত মৎস্য আড়ত কল্যাণ সমিতি মাতৃ-প্রতিমা সজ্জার ক্ষেত্রে এক অভিনব পদ্ধতি অবলম্বন করেছে। তারা এই বছর মা কালীর মূর্তিকে মুক্ত দিয়ে তৈরী করছে। এবিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment