TET Syllabus 2022 – সমস্ত শূন্যপদ পূরণের লক্ষ্যে, শিক্ষক নিয়োগের প্রক্রিয়া আরো সহজ করে দিলো সরকার, এইবার রিটেনে পাশ করলেই শিওর চাকরী।

শিক্ষক নিয়োগ আরও সহজ। পাস করলেই (TET Syllabus 2022) চাকরি নিশ্চিত। জানুন বিশদে!

আপনি যদি শিক্ষকতাকে নিজের পেশা হিসেবে বেছে নিতে চান, তবে আপনার জন্য সুখবর। টেট (TET Syllabus 2022) পরীক্ষার নিয়ম আরও সহজ হলো। কি পরিবরতন হলো, রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

রাজ্যের স্কুলগুলিতে চাকরি করতে গেলে উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তর অবধি পড়াশোনা করার পর এলিমেন্টারি এডুকেশন বিষয় নিয়ে করতে হয় ডিপ্লোমা বা ডিগ্রি কোর্স। তারপর বিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিযুক্তির পরীক্ষায় বসা সম্ভব। তবে সেক্ষেত্রে পাস করতে হয় টেট (TET Syllabus 2022) পরীক্ষা। কিন্তু বিষয়টি হলো যে টেট পরীক্ষায় কখন অংশগ্রহণ করবেন?

Advertisement

যেকোন শিক্ষক প্রশিক্ষণ কোর্সে (TTC) নথিভুক্ত ব্যক্তিরা এখন TET পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য৷  এখন শেষ বর্ষে উপস্থিত হতে বা TET পরীক্ষার ফলাফলের (TET Syllabus 2022) জন্য কোন বাধ্যবাধকতা নেই।  শিক্ষক প্রশিক্ষণ কোর্সে ভর্তি হওয়া এই ধরনের যে কোনো শিক্ষার্থীকে ‘PURSUING CANDIDATE’ ক্যাটাগরিতে বিবেচনা করা হবে।  NCTE জুলাই 2019 সালে সুপ্রিম কোর্টের দেওয়া আদেশের বরাত দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

এতদিন ছাত্রছাত্রীরা শেষ সেমিস্টার/বছরে উপনীত হলে কেবল TET পরীক্ষা দেওয়ার যোগ্য বলে বিবেচিত হতেন। যদিও সেই নিয়মে পরিবর্তন (TET Syllabus 2022) হচ্ছে। এখন থেকে কোর্সে ভর্তি হলেই টেট পরীক্ষায় বসা যাবে। তবে কাজে যোগদান করার আগে টেট পাশ সার্টিফিকেট দেখাতে হবে। যদিও সমস্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হতে হতে টেট পাশ করে যাওয়ার কথা।

বাড়িতে বেকার বসে না থেকে অনলাইনে দিনে একঘন্টা কাজ করে মাসে 10 হাজার টাকা আয় করতে ক্লিক করুন

অর্থাৎ, আপনি এই ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স পাস করার আগেই শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় অংশগ্রহণ করে যদি সফল হয়ে যান, তাহলে আপনি আপনার টেট পাশ (TET Syllabus 2022) সার্টিফিকেট পেয়ে যাবেন। মানে আপনি এগিয়ে থাকলেন একধাপ। এরপর কোর্স শেষ করেই আপনি নিয়োগ বিজ্ঞপ্তি বেরোলে চাকরির জন্য ইন্টারভিউ তথা পরবর্তী ধাপগুলি পেরোলেই পেয়ে যাবেন আলনার কাঙ্খিত চাকরি।

Advertisement

এই নিয়ে সুপ্রিম কোর্টে মামলা হলে, সুপ্রিম কোর্ট ‘PURSUING’ শব্দটির বৃহত্তর ব্যাখ্যা দেয়। এর পর এই বিজ্ঞপ্তি জারি করেছে NCTE। এখন শিক্ষক প্রশিক্ষণ কোর্সে নাম লেখালেই শিক্ষার্থীরা TET দিতে পারবে।

এর আগে, উত্তর প্রদেশ সরকার তাদের টেট পরীক্ষার বিজ্ঞপ্তিতে জানায় যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা টেট পরীক্ষায় আবেদন করতে পারবেন কিন্তু টেট পরীক্ষার ফলাফল প্রকাশের মধ্যেই সেই সমস্ত প্রার্থীকে প্রশিক্ষণের ফলাফল পেতে হবে বা সম্পূর্ণ করতে হবে,নচেৎ তাদের টেট সংশাপত্র মান্যতা পাবে না।

এই নিয়ে এলাহাবাদ হাইকোর্টে মামলা হলে, আদালত রাজ্যের সিধান্ত সঠিক বলে রায় দেয়। এই নিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল হলে সুপ্রিম কোর্ট ‘PURSUING ‘ শব্দের বিস্তারিত ব্যাখ্যা করে শব্দটির বৃহৎ অর্থের দিকেই দৃষ্টি দেন। আদালত মামলাকারীদের দাবীকে মান্যতা দিয়ে জানিয়ে দেয় কেউ প্রশিক্ষণে ভর্তি হলেই তাকে PURSUE হিসেবে ধরতে হবে, এবং তার টেট পরীক্ষায় বসার ক্ষেত্রে কোনো বাধা হতে পারে না।

আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য দারুন খবর, নিয়োগ প্রক্রিয়া এগোতে বড় ঘোষণা।

অন্যদিকে, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এই সপ্তাহে কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার CTET 2022-এর বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে। এর সাথে CTET 2022-এর আবেদনের প্রক্রিয়া শুরু হবে। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা CTET-এর অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in-এ গিয়ে আবেদন করতে পারবেন। এক্ষেত্রেও একই নিয়ম (TET Syllabus 2022) প্রযোজ্য থাকবে। শিক্ষা সংক্রান্ত এমন সব গুরুত্বপূর্ণ খবর সবার আগে পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

মাধ্যমিক পাশে সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ, জেনে নিন আবেদনের শেষ তারিখ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment