চীন কে হটিয়ে দিয়ে, এবার আইফোন বানাবে টাটা, ভারতে 20 হাজারে মিলবে নতুন iPhone.

ফাটাফাটি খবর, আইফোন এবার জলের দামে।

আইফোন প্রেমীদের জন্য সুখবর। এবার সাধ্যের মধ্যেই iPhone এর দাম। আর তা ঘটতে চলেছে টাটা কোম্পানীর হাত ধরেই। শুনতে অবিশ্বাস্য লাগলেও ঘটনা কিন্তু সত্যি। বিস্তারিত জানা যাক।

Advertisement

টেকস‍্যাভিদের জন্য নয়া খবর। মোবাইল ফোনের দুনিয়ায় অ্যান্ড্রয়েড ফোন সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে আইফোন ব্যবহারকারীর সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। তুলনামূলকভাবে দাম বেশি হলেও প্রযুক্তির দিক দিয়ে Iphone Tech savvy-দের কাছে সবচেয়ে আকর্ষণীয় ফোন। ইতিমধ্যেই iPhone 14 সিরিজ লঞ্চ হয়ে গিয়েছে। Iphone 14 এবং IPhone14 Plus এই দুটি মডেল লঞ্চ করেছে সংস্থা। তবে এবার জানা যাচ্ছে, দেশের বৃহত্তম সংস্থা টাটা গোষ্ঠী iPhone উৎপাদন করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

অ্যাপেলের তাইওয়ান সরবরাহকারী সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের সঙ্গে এই বিষয়টি নিয়ে টাটা গোষ্ঠীর আলোচনা চলছে। উইস্ট্রন কর্পোরেশন ভারতে iPhone উৎপাদনের ক্ষেত্রে কাজ করতে চায়। সেক্ষেত্রে টাটা গোষ্ঠী উইস্ট্রনের সঙ্গে যদি iPhone উৎপাদন প্রক্রিয়া শুরু করে তাহলে সেটা টেকপ্রেমীদের জন্য যথেষ্টই ভালো খবর।

উইস্ট্রনের সঙ্গে টাটা গোষ্ঠীর iPhone প্রস্তুত করার জন্য পরিকাঠামো সংক্রান্ত বিষয়, শেয়ার হোল্ডিং এর বিষয়গুলি নিয়ে আলোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে। এখনো পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে ভারতে TATA গোষ্ঠী iPhone উৎপাদনের ক্ষেত্রে কাজ শুরু করতে চাইছে বলে জানা গিয়েছে। এই বিষয় টাটা গোষ্ঠীর চেয়ারম্যান জানিয়েছেন, ইলেকট্রনিক্স দ্রব্য উৎপাদনের ক্ষেত্রে টাটা আরো বেশি করে নজর দিতে চায়। 2017 সাল থেকে কর্নাটকে উইস্ট্রন আইফোন অ্যাসেম্বল এর কাজ করছে।

চীন এবং ভারতে iPhone Assemble করার কাজ করে ফক্সকন টেকনোলজি এবং তাইওয়ানে অ্যাসেম্বল করার কাজ করে উইস্ট্রন। করোনা পরিস্থিতি এবং সাম্প্রতিক সময়ে আমেরিকার সঙ্গে চলা উত্তেজনামূলক পরিস্থিতির কারণে Apple ধীরে ধীরে চীন থেকে উৎপাদন প্রক্রিয়া সরিয়ে আনতে চাইছে। ফলে এই মুহূর্তে ভারতের দিকেই বিভিন্ন কোম্পানি তাদের ব্যবসা সম্প্রসারণ করার চেষ্টা করছে।

Advertisement

পুরনো কয়েন বিক্রয় করে লাখ টাকা আয় করুন, সবচেয়ে সহজ উপায়ে ক্রেতা পাওয়ার উপায়।

যদি কোনো ভারতীয় কোম্পানি iPhone উৎপাদন শুরু করে তাহলে সেটা নিঃসন্দেহে চীনের পক্ষে চ্যালেঞ্জের বিষয়ে হয়ে দাঁড়াবে। জানা যাচ্ছে, ভারতে আইফোনের অ্যাসেম্বল প্লান্ট TATA তৈরি করতে পারে। তবে সমস্তটাই এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। টেকপ্রেমীরা অপেক্ষায় রয়েছেন কবে টাটা আইফোন তৈরি করতে পারে।

Lottery জেতার গোপন টেকনিক আবিষ্কার, টিকিট সংখ্যা বাছাইয়ের সঠিক পদ্ধতি, একবার যাচাই করে দেখুন।

আর আইফোনের দাম যে কমবে তা iPhone 14 লঞ্চ করাতেই বোঝা গেছে। আইফোন ১৪ লঞ্চ হতেই ২০% কমে গিয়েছে, অন্যন্য মডেলের দাম। আইফোন ১৩ মাত্র ৪৯৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে, ফ্লিপকার্টে। আর ভারতে এই ফোন প্রস্তুত হলে নিঃসন্দেহে এর দাম কমবে। আর এই মুহুর্তে iPhone ও আরও বেশি গ্রাহককে পরিষেবা দিতে নয়া পরিকল্পনা নিয়েছে। যার প্রথম ধাপ কম দামে বেশি গ্রাহক কে টার্গেট করা।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment