Advertisement
Taruner swapna Scheme 2022
Advertisement

রাজ্য সরকার অবশেষে Taruner Swapna Scheme প্রকল্পের মধ্যমে প্রত্যেক পড়ুয়াকে দেবে ট্যাব/মোবাইল।

রাজ্যের পড়ুয়াদের প্রযুক্তির দিক দিয়ে আরও উৎসাহী করতে বিনামূল্যে স্মার্টফোন দেওয়ার ঘোষণা করেছে রাজ্য। এই প্রকল্পের নাম Taruner Swapna Scheme 2022 (তরুনের স্বপ্ন স্কীম)। বিদ্যালয়ের অফলাইন পড়াশোনার পাশাপাশি অনলাইন পড়াশোনার কথাও ভাবছে সরকার।

Advertisement

সকল ছাত্র-ছাত্রীরা বিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি ট্যাব/মোবাইলের মাধ্যমে অনলাইনে পড়াশোনার সুবিধা নিয়ে নিজেকে আরো বেশি সমৃদ্ধ (Taruner Swapna Scheme 2022) করতে পারবেন। আর কবে থেকে মোবাইলের টাকা একাউন্টে দেওয়া হবে, জেনে নিন।

আপনি কি আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী? বা আপনার সন্তান সন্ততি এবারে দ্বাদশ শ্রেণীতে পাঠরত? তাহলে এই খবরটি আপনাদেরই জন্য।
বিগত কোভিডকালে বিদ্যালয় দীর্ঘদিন বন্ধ থাকার ফলে রাজ্যের পড়ুয়াদের পড়াশোনা অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই ক্ষতির হাত থেকে বাঁচাতে রাজ্য সরকার পড়ুয়াদের দিতে শুরু করেছিল মোবাইল ফোন। যাতে তারা অনলাইন মাধ্যমে পড়াশোনা চালিয়ে যেতে পারেন।

Advertisement

এমতাবস্থায় পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে দরিদ্র এবং পিছিয়ে পড়া শ্রেণীর শিক্ষার্থীদের সাহায্য করার স্বার্থে বিনামূল্যে ট্যাব/মোবাইল দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্পটি তরুণের স্বপ্ন প্রকল্প (Taruner Swapna Scheme) নামে পরিচিত। আর এই টাকা পড়ুয়েদের ব্যাংক একাউন্টে দেওয়া হবে, যারজন্য ইতিমধ্যেই পড়ুয়াদের একাউন্ট নম্বর চাওয়া হয়েছে।

এই প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গ সরকার স্বীকৃত যেকোনো বিদ্যালয়ে পাঠরত দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মোবাইল অথবা ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে (Taruner Swapna Scheme 2022) চলতি বছরেও বিগত দুই বছরের মতো মোবাইল অথবা ট্যাব কেনার জন্য টাকা দেওয়া হবে।

EK24 News

কবে শিক্ষার্থীরা ট্যাব/ মোবাইল কেনার টাকা পেতে চলেছেন:
বিকাশ ভবনের পক্ষ থেকে স্কুলগুলির প্রধান শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছিলো যাতে তারা শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত সঠিক তথ্য আপডেট করে রাখেন। শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য নিয়ে যথেষ্ট সমস্যার সম্মুখীন হতে হয়েছিল বিকাশ ভবনকে।

Advertisement

অধিকাংশ ক্ষেত্রেই শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত তথ্য ঠিক থাকলেও অ্যাকাউন্টটি আর চালু নেই, এছাড়াও অনেকেরই অ্যাকাউন্টের তথ্যে ভুল ছিলো, যার জেরে অনেক শিক্ষার্থীর ক্ষেত্রে টাকা পেতে দেরি হয়েছিল। প্রযুক্তি বোর্ডের অধীনের অনেক পড়ুয়াই যার জন্য এবছর টাকা পেতে সমস্যা হয়েছিল।

অভিযোগের আঙুল উঠেছিল বিকাশ ভবনের দিকে। আর তাই এবার এ সমস্ত দায়িত্ব বিকাশ ভবনের তরফে স্কুলগুলোর প্রধান শিক্ষকদের ওপর ন্যাস্ত করা হয়েছে। তাদেরকে আগে থেকেই বলা হয়েছে যেন তারা সমস্ত তথ্যগুলি (Taruner Swapna Scheme 2022) আপডেট করে রাখেন।
ইতিমধ্যেই অধিকাংশ শিক্ষার্থীই সমস্ত প্রয়োজনীয় তথ্য জমা দিয়ে দিয়েছেন। আর তাই তরুণের স্বপ্ন প্রকল্পের (Taruner Swapna Scheme 2022) টাকা কবে পাবেন তা নিয়েই রীতিমতো কৌতূহলে রয়েছেন শিক্ষার্থীরা।

কন‍্যাশ্রীর মতো এবার ছেলেদের জন্যও প্রকল্প চালু মমতার। জানুন কবে থেকে পাওয়া যাবে।

তবে বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে যে, শিক্ষার্থীরা ট্যাব/ মোবাইল কেনার জন্য প্রয়োজনীয় টাকা এখনও অন্ততপক্ষে ২-৩ মাস পরে পাবেন। তবে এই টাকা পুজোর পর ক্রেডিট হওয়ার সম্ভাবনা রয়েছে। টেস্ট পরীক্ষার পর এই টাকা একাউন্টে ঢুকতে শুরু করবে বলে জানিয়েছেন শিক্ষা দপ্তরের এক কর্তা।

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের অন্যান্য প্রকল্পের মতোই বেশ খানিকটা সময় নিয়ে এই প্রকল্পের টাকা শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে। আশা করা হচ্ছে, নভেম্বর মাস পর্যন্ত ট্যাব/মোবাইল কেনার টাকা শিক্ষার্থীদের অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। তবে পরবর্তী কোনো নোটিস পেলে আমরা অবশ্যই তা আপনাদের সামনে নিয়ে আসবো। ধন্যবাদ।
Written by Mukta Barai.

উচ্চশিক্ষা নিয়ে চিন্তিত? আবেদন করলেই মিলবে 75,000 টাকা।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement