Advertisement
Taruner Swapna Scheme 2022
Advertisement

Taruner Swapna Scheme 2022 – অ্যাকাউন্টে মিলবে ১০ হাজার টাকা! শেষ তারিখ ৩১ শে জুলাই। এখনই দেখুন।

প্রতি বারের মত এবারেও প্রত্যেকের অ্যাকাউন্টে মিলবে ১০ হাজার টাকা (Taruner Swapna Scheme). রাজ্য সরকারের তরফ থেকে প্রত্যেক দ্বাদশ শ্রেণীর ছাত্র- ছাত্রীদের দেওয়া হবে এই টাকা। এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হতে চলেছে রাজ্যের প্রায় ৮ লক্ষ পড়ুয়া। প্রকল্পের নাম-‘তরুণের স্বপ্ন’।

Advertisement

শিক্ষা দপ্তর এর থেকে জানা তথ্য অনুযায়ী, আগামী মাস থেকেই এই টাকা ছাত্র-ছাত্রীদের অ্যাকাউন্টে জমা হতে শুরু করবে। এই টাকা মিলবে তাদেরই যারা এই বছর একাদশ শ্রেণীর পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে অর্থাৎ যারা ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী (Taruner Swapna Scheme).

পূর্বে যখন অতিমারি করোনা এর বাড়বাড়ন্তে বিদ্যালয়ে অফলাইন পঠন বন্ধ ছিল। তখন পড়ুয়াদের পড়াশোনায় যাতে ব্যাঘাত না ঘটে, সেই কথা মাথায় রেখে স্কুল শিক্ষা দপ্তর থেকে চালু করা হয়েছিল এই প্রকল্প।

Advertisement

কিন্তু বর্তমানে অফলাইনে পঠন- পাঠন শুরু হলেও কেন আবার এই টাকা দেওয়া হচ্ছে তার কোনো সদুত্তর পাওয়া যায় নি। তবে এর ফলে শিক্ষক থেকে শুরু করে অভিভাবক মহলে ফের স্কুল বন্ধ হবে কিনা সে বিষয়ে সন্দেহ দানা বাধঁতে শুরু করেছে।

পূর্বে এই টাকা দিতে গিয়ে বেশ কিছু সমস্যার সৃষ্টি হয়েছিল। অনেক ছাত্র- ছাত্রীর ছিলো না কোন ব্যাংক অ্যাকাউন্ট। আবার অনেকের অ্যাকাউন্ট থাকলেও তা চালু না থাকায় টাকা পাঠাতে বেশ সমস্যায় পড়তে হয়েছিল কর্তৃপক্ষকে। তবে এবারে সেই দিক থেকে আগে থেকেই যথেষ্ট কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে।

EK24 News

এক্ষেত্রে বিকাশ ভবনের নির্দেশ যে, ছাত্র- ছাত্রীরা যাতে এবারে আগে থেকেই নিজেদের অ্যাকাউন্ট আপডেট করে রাখে সেই বিষয়ে নজর রাখার জন্য। ৩১ শে জুলাই- এর মধ্যে এই বিষয়ক যাবতীয় তথ্য আপডেট করে রাখার কথা বলা হয়েছে বিকাশ ভবনের তরফে। এমনকি ছাত্র- ছাত্রীরা যাতে তাদের কেনা মোবাইল বা ল্যাপটপ কেনার রশিদ বাধ্যতামূলকভাবে নিজের স্কুলে (Taruner Swapna Scheme) জমা করে- সে বিষয়েও নির্দেশ দিয়েছে।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার নম্বর বাড়লো বহু পরীক্ষার্থীর, ফেল করা ছাত্র ও পাশ করলো,

তরুণের স্বপ্ন (Taruner Swapna Scheme) এর আবেদন কিভাবে করবে?
ছাত্র- ছাত্রীদের কিছু নথি হবে করতে হবে বিদ্যালয়ে। যেমন-
১। উচ্চ- মাধ্যমিকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট জেরক্স
২। ব্যাংক অ্যাকাউন্ট এর পাশবই জেরক্স
৩। নিজস্ব আধার কার্ড জেরক্স

এরপর উপরোক্ত নাথিগুলো বিদ্যালয় যাচাই করে সেগুলি বাংলার শিক্ষা পোর্টালে আপলোড করবেন। এর পর নাথিগুলি পাঠাতে হবে স্কুল পরিদর্শকের দপ্তরে। সেখানে স্কুল পরিদর্শক আবার এই নাথির বিবরণ যাচাই করে সেগুলি ফরোয়ার্ড করবেন শিক্ষা দপ্তরে। অবশেষে স্কুল শিক্ষা দপ্তর (Taruner Swapna Scheme) থেকে সবুজ সংকেত মিললেই RBI থেকে পড়ুয়াদের অ্যাকাউন্টে অর্থ পাঠানো হবে।

Airtel এর আকর্ষণীয় রিচার্জ প্ল্যান, মিলবে ২১ জিবি ডেটা সাথে অন্যান্য সুবিধাও।

Advertisement
Advertisement
2 thoughts on “Taruner Swapna Scheme 2022 – পশ্চিমবঙ্গের মেধাবী ও সাধারণ প্রত্যেক পড়ুয়াকে এবার 10 হাজার টাকা করে দিচ্ছে সরকার, কিভাবে আবেদন করবেন দেখুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement