Swasthya Sathi Card – পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সাথী কার্ড চেক ও নিয়মাবলী। স্বাস্থ্য সাথী কার্ড এ কি কি সুবিধা পাওয়া যাবে?

পশ্চিমবঙ্গে স্বাস্থ্য সাথী প্রকল্প তথা স্বাস্থ্য সাথী কার্ডে নতুন নিয়ম। বিশেষ বিশেষ ক্ষেত্রে Swasthya Sathi Card এ ১০ দিনের বেশি হাসপাতালে থাকলে আর টাকা দেবে না সরকার। তবে কোন কোন ক্ষেত্রে এই নিয়ম, ভালো করে জেনে নিন।

Advertisement

Swasthya Sathi Card Status Check Download

আপনি কি পশ্চিমবঙ্গের একজন বাসিন্দা? স্বাস্থ্য সাথীর কার্ড আছে? তবে একটি খবর শুনে রাখুন, এবার থেকে স্বাস্থ্য সাথী কার্ডে সুবিধা অনেক কমিয়ে দিল রাজ্য সরকার। যার জেরে ভুগতে চলেছেন রাজ্যের কোটি কোটি মানুষ। চাইলেই আর ফ্রি চিকিৎসা পাওয়া সহজ হবে না। রাজ্য স্বাস্থ্য দফতর নতুন নির্দেশিকা জারি করে জানিয়েছে যে, এবার থেকে যদি কোনও রোগী ১০ দিনের বেশি হাসপাতালে ভর্তি থাকেন, তাহলে সেই রোগীর মেডিক্যাল অডিট হবে। এরপরেই সরকার বিলের টাকা পাশ করবে।

Advertisement

স্বাস্থ্য সাথী প্রকল্পের নিয়মাবলী

পশ্চিমবঙ্গ সরকারের একটি জনপ্রিয় প্রকল্প স্বাস্থ্যসাথী। রাজ্যের দুস্থ অসহায় মানুষদের চিকিৎসা ক্ষেত্রে আর্থিকভাবে সাহায্য করার জন্য এই প্রকল্প চালু করেছিল সরকার। স্বাস্থ্যসাথী কার্ডে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা অবধি চিকিৎসা পরিষেবা সুযোগ পেয়ে থাকেন। এই কার্ড থাকলে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হতে গেলে রোগীকে আগে থেকে কোনও টাকা দিতে হয় না। এই কার্ড দেখালেই হয়। পরে সরকারের সেই বিল দেওয়ার কথা। এই প্রকল্পের সুবিধা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা করালেই পাওয়া যায়। বহির্বিভাগে চিকিৎসা করালে কিন্তু পাওয়া যায় না।

আরও পড়ুন, পোস্ট অফিসে কিষান বিকাশ পত্র থাকলেই পাবেন ২ লক্ষ টাকা।

স্বাস্থ্য সাথী কার্ড চেক

সূত্র মারফৎ জানা যাচ্ছে, বিগত কয়েকদিন ধরেই সরকারের কাছে স্বাস্থ্যসাথী প্রকল্পে অতিরিক্ত টাকা আদায় করার অভিযোগ আসছিল। কয়েকটি বেসরকারি হাসপাতালের তরফ থেকে নাকি বেশি টাকা আদায় করা হচ্ছিল বলে অভিযোগ। তাই সেই বেনিয়ম রোধ করতেই এবার এই প্রকল্পে সুবিধা কমিয়ে দিতে চলেছে রাজ্য সরকার। কি কি নিয়ম বদলানো হল দেখে নিন।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে ফের চালু হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প। এই সুযোগে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে নতুন করে আবেদন করুন।

স্বাস্থ্য সাথী কার্ড এ কি কি সুবিধা পাওয়া যাবে?

  • একজন রোগী যদি ১০ দিনের বেশি হাসপাতালে ভর্তি থাকেন, তাহলে তার মেডিক্যাল অডিট হবে।
  • অডিটে যদি অনিয়ম ধরা পড়ে, তাহলে সেই হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
  • যে সার্জারির জন্য ওই রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন, শুধুমাত্র সেটার টাকাই সরকারের তরফ থেকে দেওয়া হবে।
  • ভর্তি হওয়ার পর রোগীর যদি অন্য কোনও সমস্যা ধরা পড়ে, তাহলে তার খরচ রাজ্য সরকার দেবে না।

নতুন নিয়মের প্রতিক্রিয়াঃ
এই নতুন নিয়ম রোগীদের জন্য ভালো হবে কিনা, তা নিয়ে অনেকেরই মতভেদ রয়েছে। কেউ কেউ মনে করছেন, এই নিয়মে অনিয়ম রোধ হবে। আবার কেউ কেউ মনে করছেন, এর ফলে রোগীদের সেবা পাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে।

Advertisement

নতুন করে স্বাস্থ্যসাথী কার্ডে আবেদন করতে হলে, আগামী সপ্তাহে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হতে পারে। সেই ক্যাম্প থেকে এই কার্ডের জন্য আবেদন করতে পারেন। এইবিশয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। আরও তথ্যের জন্য EK24 News ফলো করুন।
Written by Nabadip Saha.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment