Swarnima Scheme – বড়দিনে নরেন্দ্র মোদীর নতুন প্রকল্প চালু। এই কাগজ থাকলেই টাকা পাবেন।

কেন্দ্রীয় সরকারের তরফে এক নতুন প্রকল্প Swarnima Scheme বা স্বর্ণিমা প্রকল্প শুরু করা হয়েছে। নরেন্দ্র দামোদর দাস মোদি ভারতবর্ষের প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতবাসীর সুবিধার জন্য বহু প্রকল্প শুরু করেছেন। এবার তিনি মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে একটি প্রকল্পের সৃষ্টি করেছেন, যার নাম Swarnima Scheme নামক একটি প্রকল্প শুরু করেছেন। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের বা NBCFDC এর মাধ্যমে এই প্রকল্পটি রূপায়ন করা হয়েছে।

Advertisement

Swarnima Scheme Apply Process Online.

মহিলারা স্বনির্ভর হওয়ার জন্য এই Swarnima Scheme প্রকল্পের মাধ্যমে ঋণ পেতে পারেন। এই স্কিম সম্পর্কে আরো বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। যে সকল মহিলারা আর্থিক সংকটের মধ্যে রয়েছেন তাদের আর চিন্তার কোনো কারণ নেই। তাদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মোদী সরকার (Modi Government). এবার তারা ছোট ব্যবসা শুরু করে নিজের পায়ে দাঁড়িয়ে আর্থিক অনটন দূর করতে পারবেন।

Advertisement

আর সেই সুযোগ দেবে স্বর্ণিমা ঋণ (Swarnima Scheme) প্রকল্প। এই প্রকল্পের জন্য আলোচনা প্রসঙ্গে প্রথমেই যে কথাটি সকলকে মনে রাখতে হবে সেটি হল এই প্রকল্পের সুবিধা কিন্তু কেবলমাত্র মহিলারাই পাবেন। তবে সমস্ত ক্যাটাগরির মহিলারা এই প্রকল্পের উপভোক্তা হতে পারবেন না। কেবলমাত্র যারা ওবিসি (OBC) ক্যাটাগরির মহিলা তারাই এই প্রকল্প থেকে ঋণ নিতে পারবেন।

আসলে কেন্দ্র সরকারের (Central Government Scheme) এই প্রকল্প রূপায়ণ করার ক্ষেত্রে উদ্দেশ্য হল পিছিয়ে পড়া শ্রেণি গুলোর উন্নয়ন করা। আর এই উন্নয়নের জন্য প্রথমেই দরকার মহিলাদের স্বনির্ভর করা। সেইজন্য স্বর্ণিমা ঋণ’ (Swarnima Scheme) প্রকল্পের মাধ্যমে কেবলমাত্র মহিলাদেরই ঋণ দেওয়া হয়। এই প্রকল্পের আরও একটি আকর্ষণীয় বিষয় হল এক্ষেত্রে প্রতি মাসে ইএমআই দেওয়ার প্রয়োজন হয় না।

তিন মাস অন্তর অন্তর ইএমআই (EMI) জমা দিতে হয়। সুদের পরিমাণও খুব কম। বছরে মাত্র ৫% সুদ দিতে হয়। এই Swarnima Scheme প্রকল্পের মাধ্যমে নির্দিষ্ট সময় পরে একজন মহিলার নামে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে। আর এই সরকারি প্রকল্প (Government Scheme) সম্পর্কে সকল ধরণের খুঁটিনাটি আজকে আমরা জেনে নিতে চলেছি এই প্রতিবেদনের মাধ্যমে।

Advertisement

স্বর্ণিমা প্রকল্পের সুবিধা কারা পাবে

  • স্বর্ণিমা প্রকল্পের (Swarnima Scheme) মাধ্যমে ঋণ নিতে পারবেন কেবলমাত্র মহিলারাই। এক্ষেত্রে কোনো পুরুষ অগ্রাধিকার পাবে না।
  • মহিলাদের ওবিসি ক্যাটাগরির প্রার্থী হতে হবে।
  • ওবিসি ক্যাটাগরির সার্টিফিকেট অবশ্যই থাকতে হবে।
  • পারিবারিক বার্ষিক আয় তিন লক্ষ টাকার মধ্যে থাকতে হবে।

স্বর্ণিমা প্রকল্পে আবেদনের নথিপত্র

Kanyashree Prakalpa (কন্যাশ্রী প্রকল্প)
  1. ঋণ গ্রহীতার আধার কার্ড (Aadhaar Card).
  2. প্যান কার্ড (PAN Card).
  3. ভোটার আইডি কার্ড (Voter ID Card).
  4. ব্যবসার প্রমাণপত্র (Business Document).
  5. পারিবারিক আয়ের সার্টিফিকেট (Income Certificate).
  6. বাসিন্দার সার্টিফিকেট (Residential Certificate).
  7. জাতিগত শংসাপত্রের কপি (Caste Certificate).

আধার কার্ডের গুরুত্ব কমলো। আধার লিঙ্ক না থাকলেও এই কাজ গুলো অনায়াসে করা যাবে।

তবে শুধুমাত্র ব্যবসা শুরু করার কাজেই যে কেবল মহিলারা এই Swarnima Scheme এর মাধ্যমে ঋণ পেতে পারেন এমন নয়। পাশাপাশি তারা ব্যবসা সম্প্রসারণ, সন্তানদের শিক্ষার খরচ, বাসস্থান তৈরি এমনকি চিকিৎসা খাতে খরচের জন্য এই ঋণের আবেদন করতে পারবেন। খুব সহজে এই প্রকল্পের জন্য আবেদন করা যেতে পারে। www.nbcfdc.gov.in এই লিংকে ক্লিক করে স্বর্ণিমা ঋণ প্রকল্পের জন্য আবেদন করা যাবে‌।
Written by Nupur Chattopadhyay.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment