SVMCM Scholarship – স্বামী বিবেকানন্দ স্কলারশিপে একাউন্টে টাকা ঢুকেছে? না ঢুকলে কি করবেন? নতুন আবেদন কবে?

গত ফেব্রুয়ারি মাসে রাজ্যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া (SVMCM Scholarship Online Apply) শেষ হয়েছে। সারা পশ্চিমবঙ্গ জুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থী আবেদন করেছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর জন্য। যার মধ্যে কিছু রয়েছে ফ্রেশ এবং বাকিরা রিনিউয়াল আবেদনকারী। বর্তমানে এই স্কলারশিপ নিয়ে যে খবরটি উঠে এসেছে তা হল শোনা যাচ্ছে ফ্রেশার দের নাকি স্কলারশিপের (Scholarship 2024) টাকা দিয়ে দিয়েছে রাজ্য সরকার (Government Of West Bengal).

Advertisement

SVMCM Scholarship 2024 Payment Status.

কিন্তু রিনিউয়াল আবেদন (SVMCM Scholarship Reneual Apply) যারা করেছিলেন তাদের টাকা এখনো ঢোকেনি একাউন্টে। কবে ঢুকবে তাদের টাকা? এই নিয়ে এখন প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে সেই সব পড়ুয়াদের মধ্যে এবং এই সম্পর্কে জেনে নেওয়াটা খুবই জরুরি। আজ জেনে নেব তারা কবে টাকা পাচ্ছেন? কেনই বা টাকা দিতে দেরি হচ্ছে তাদের? তাহলে কি বেশি টাকা ঢুকবে এবারে?

Advertisement

Why SVMCM Scholarship Payment Release Late?

এর আগেই আমরা বলেছি, যে কোন স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর বিভিন্ন লেভেলে ভেরিফিকেশন করা হয়। সেজন্য অনেকটা সময় লেগে যায়। তারপর তৈরি করা হয় লিস্ট। লিস্টে যার নাম প্রথমে থাকবে, তাকেই আগে দেওয়া হয় টাকা। কিন্তু জানা যাচ্ছে, স্বামী বিবেকানন্দ স্কলারশিপে ছাত্র ছাত্রীদের ভেরিফিকেশন অনেক আগেই সম্পন্ন হয়ে গিয়েছে।

লিস্ট (SVMCM Scholarship List) অনুযায়ী তাদের অনেকের একাউন্টে নাকি টাকাও ঢুকে গিয়েছে। কিন্তু সবার ক্ষেত্রে দেওয়া হয়নি। যারা রিনিউয়াল প্রার্থী তাদের টাকা এখনো আটকে রয়েছে। কেন হচ্ছে এমনটা? বর্তমানে যারা উচ্চ মাধ্যমিক বা স্নাতক পাস করে নতুন স্টাডি কোর্সে ভর্তি হয়েছেন তারা এখানে প্রথম আবেদন করছেন। এই সমস্ত প্রার্থীরা একবারও টাকা পাননি।

অপরদিকে যারা সেই সমস্ত কোর্সে পড়াশোনা করছে, তারা একবার অলরেডি টাকা পেয়ে গেছে। তাই এক্ষেত্রে প্রথম অর্থাৎ ফ্রেশ আবেদনকারীদের (SVMCM Scholarship Fresh Apply) টাকা আগে দিচ্ছে সরকার। এদের কমপ্লিট হলে তবেই রিনিউয়াল প্রার্থীদের টাকা ঢুকবে। আর এই নিয়ে পড়ুয়াদের চিন্তা করার কোন কারণ নেই। যাদের টাকা এখনো ঢোকেনি তাদের টাকা খুবই শীঘ্রই ঢুকে যেতে চলেছে বলে মনে করা হচ্ছে।

Advertisement
TATA Scholarship (টাটা স্কলারশিপ)

When SVMCM Scholarship Money Will Credit On Account

যারা এবছরের SVMCM Scholarship রিনিউয়ালের আবেদন করেছ তারা অপেক্ষা করো। কয়েকদিনের মধ্যেই টাকা ঢুকতে পারে একাউন্টে। টাকা আসলে অবশ্যই এসএমএস মারফত তা জানিয়ে দেবে রাজ্য সরকার। এদিকে মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যেই লোকসভা ভোট। ইতিমধ্যেই ভোটের আগে রাজ্যের মহিলাদের লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar), বার্ধক্যদের ভাতা (Old Age Pension), যুবশ্রীদের (Yuvashree Prakalpa) ভাতা সবই দিয়ে দিয়েছে রাজ্য সরকার।

নবান্ন স্কলারশিপে নতুন আবেদন শুরু হলো। আগের টাকা কবে ঢুকবে? এবার 10,000 টাকা পাবেন।

তাই ধৈর্য ধরো। মার্চ মাসের মধ্যেই বা এপ্রিল মাসের শুরুতে লোকসভা ভোটের আগে এই SVMCM Scholarship এর টাকা মিটিয়ে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত কোন সথি তারিখ সম্পর্কে জানানো হয়নি। আর এই সম্পর্কে আরও তথ্য জানার জন্য আপনারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা এই সম্পর্কে খোঁজ রাখতে পারেন।
Written by Nabadip Saha.

আবেদন করলেই 3000 টাকা পাবেন একাউন্টে। প্রধানমন্ত্রী স্কলারশিপে আবেদন করলেই পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment