DA News – পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে শুভেন্দু অধিকারীর পদক্ষেপে, নতুন বছরেই সুখবরের আশায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীরা।

কেন্দ্র সরকারি কর্মী এবং রাজ্য সরকারি কর্মীদের ডিএ এর (DA News) মধ্যে বিস্তর ফারাক রয়েছে। রাজ্য সরকার তার কর্মীদের ষষ্ঠ পে কমিশন (6th Pay Commission) হারে, ডিএ দিয়ে থাকে। অপরদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা সপ্তম পে কমিশন হারে ডিএ পায়। রাজ্য সরকারি কর্মীরা সরকারের বিরুদ্ধে দাবি জানিয়েছে যে ৩৯ শতাংশ হারে তাদের ডিএ দিতে হবে। কিন্তু সরকার তাদের এই দাবি খারিজ করে দিয়েছে। এবার এই সংগ্রামী মানুষদের পাশে এসে দাঁড়িয়েছে বিজেপির কর্মীরা। বিরোধী নেতা শুভেন্দু অধিকারীর কথায় খুশি রাজ্য সরকারি কর্মীরা।

Advertisement

West Bengal State Govt. Employees DA News

কেন্দ্র সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছে। অপরদিকে রাজ্য সরকারি কর্মীরা ডিএ পাচ্ছে মাত্র ৬ শতাংশ হারে। রাজ্য সরকারি কর্মীদের দাবিকে মান্যতা দিয়ে হাইকোর্ট রায় দেয় যে ৩৯ শতাংশ হারে রাজ্য সরকারি কর্মীদের ডিএ (DA News) দিতে হবে। হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের মামলা করে। আগামী ৩রা নভেম্বর এই মামলার শুনানি আসতে চলেছে। রাজ্য সরকারি কর্মীরা মনে করছে যে সুপ্রিম কোর্ট যদি রাজ্য সরকারের দায়ের করা SLP কে খারিজ করে দেয় তাহলে ওই মামলাটি হাইকোর্টে ফিরে আসবে। আর হাইকোর্টে মামলাটি ফিরে আসলে রাজ্য সরকারি কর্মীদের রাজ্য সরকার ৩৯ শতাংশ হারে ডিএ দিতে বাধ্য।

Advertisement
State Govt. Scheme

ডিএ এর দাবি আদায়ে বিজেপি সরকারি কর্মচারী পরিষদ রাজ্য সরকারি কর্মীদের পাশে দাঁড়িয়ে সুপ্রিম কোর্টে লড়াই করবে এই বিষয়টি কার্যত পরিষ্কার করে দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানিয়েছেন, “ডিএ নিয়ে যে আন্দোলন সংগ্রামী যৌথ মঞ্চ করছে সেখানে আমাকে ডাকা হয়েছিল। আমি যেতে পারিনি। আমাদের তরফে রুদ্রনীল ঘোষ গিয়েছিলেন। তাঁরা মাঠে ময়দানে লড়ছেন।”

একইভাবে আমাদের সরকারি কর্মচারী পরিষদও সুপ্রিম কোর্টে লড়ছে। আমাদের পক্ষ থেকে দুজন সিনিয়র আইনজীবী সেদিন থাকবেন সুপ্রিম কোর্টে। যাতে ডিএ মামলার (DA News) শুনানি ও নিষ্পত্তি হয়। রাজ্য সরকার বারবার সিনিয়র আইনজীবীদের দাঁড় করিয়ে শুনানির তারিখ পিছিয়ে নিয়ে যাচ্ছেন। সেটা নিয়ে আমাদের কোনও বক্তব্য নেই। কারণ, সেটা সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত। যদিও এই ডিএ মামলার পরবর্তী শুনানি ফেব্রুয়ারী পর্যন্ত পিছিয়েছে। আর এর মধ্যেই নতুন বছরে রাজ্যের কমিদের জন্য DA ঘোষণা হয় কিনা। সেই অপেক্ষায়তেই রয়েছেন প্রায় ১০ লাখ সরকারী কর্মী।

অবশ্যই পড়ুন, পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ছুটির দিন শেষ! নবান্নের বিশেষ নির্দেশ।

এর পাশাপাশি সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেছেন, ‘সরকারি কর্মচারী পরিষদের আইনজীবী হিসাবে বরাবর লড়ছেন কলকাতা হাইকোর্টের আইনজীবী গুড্ডু সিং। আবার ‘অ্যাডভোকেট অন রেকর্ড’ উদ্যম মুখোপাধ্যায়। তাঁরা তো থাকবেনই। তাঁদের সঙ্গে এই মামলার শুনানিতে যুক্ত হচ্ছেন বিশিষ্ট আইনজীবী বাঁশুরি স্বরাজ। এছাড়া আরও দুই আইনজীবী থাকছেন। তবে তাঁরা কারা সেটা এখনই জানাচ্ছি না। সেদিনই হয়তো জানতে পারবেন।

Advertisement

আরও পড়ুন, জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক ক্লিকেই জানা যাবে।

তবে আইনি প্রক্রিয়া যে এখুনি শেষ হচ্ছে না, সেকথা সকলের ই জানা। আর সেই কারনেই পশ্চিমবঙ্গের বকেয়া DA নিয়ে কেন্দ্রের হস্তক্ষেপ দাবী করেছে শুভেন্দু বাবু। যদিও কেন্দ্র সরকার রাজ্যের বকেয়া ডিএ নিয়ে সরাসরি রাজ্য কে চাপ সৃষ্টি করতে পারেনা, সেকথা সকলেরই জানা। তবে আসন্ন লোকসভা নির্বাচন ও নতুন বছরের কথা মাথায় রেখে নুন্যতম ৩ থেকে ৫% DA ঘোষণা হতেই পারে, এমনটা (DA News) আশাবাদী পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের একাংশ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment