Upper Primary Recruitment – উচ্চ প্রাথমিকে 14000 জন চাকরি পাবে। সবুজ সংকেত দিলো আদালত। নিয়োগ শুরু হল।

উচ্চ প্রাথমিকে নিয়োগ বা Upper Primary Recruitment নিয়ে খুবই খুশির খবর পাওয়া গেল। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা নিয়োগ নিয়ে এইবার এক খুশির খবর পাওয়া গেল। আদালতের নির্দেশে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক শিক্ষিকা নিয়োগে জটিলতা একটু কাটলো। অবশেষে স্কুল সার্ভিস কমিশনকে উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের কাউন্সিলিং শুরু করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। গত মঙ্গলবার SSC (School Service Commission) কে প্রাথমিকস্তরে ১৪ হাজার শিক্ষক শিক্ষিকা নিয়োগের কাউন্সিলিং শুরু করার নির্দেশ দেয় বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ।

Advertisement

West Bengal Upper Primary Recruitment Latest News.

২০১৬ সালের উচ্চ প্রাথমিক বিদ্যালয়ে যে শিক্ষক শিক্ষিকা নিয়োগ (Upper Primary Recruitment) সংক্রান্ত প্যানেলটি বের হয় ওই প্যানেলটি অস্বচ্ছতার কারণে নিয়োগ প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করা হয়। ২০২০ সালের ১১ ই ডিসেম্বর বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের বেঞ্চে এই স্থগিতাদেশ জারি হয়। পরে মামলাটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) বেঞ্চে যায়। তিনি স্কুল সার্ভিস কমিশনকে (WB SSC) নির্দেশ দেন যে সমস্ত অভিযুক্তদের বক্তব্য শোনার।

Advertisement

পরে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের (Upper Primary Recruitment) ব্যাপারে স্কুল শিক্ষা দপ্তর বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। তবে বিচারপতি তালুকদার স্কুল শিক্ষা দপ্তর প্যানেল তৈরির ব্যাপারে গাইডলাইন বেঁধে দেন এবং কাউন্সিলিং করার পরামর্শ দেন। তবে এর সাথে এটাও বলেছেন যে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) অনুমতি ছাড়া নিয়োগ করা যাবে না।

Teacher Recruitment (শিক্ষক নিয়োগ)

স্কুল শিক্ষা দপ্তর (WB School Education Department) আদালতের নির্দেশ মেনে প্যানেল তৈরির কাজ শুরু করেছিল। কিন্তু ইতিমধ্যেই সুব্রত তালুকদার অবসর নেন। এরপর সৌমেন সেনের বেঞ্চে যায় মামলাটি। এরপর সৌমেন সেন নির্দেশ দেন যে প্যানেল অনুযায়ী এসএসসি উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের (WB Upper Primary) কাউন্সিলিং (Upper Primary Recruitment) শুরু করতে পারে। এরপর সমস্ত পক্ষের বক্তব্য শুনে আদালত বিচার করে দেখবে যে নিয়োগ সংক্রান্ত বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া যায়।

আধার কার্ডের বদলে, চালু হলো এই কার্ড। সকল সুবিধা পেতে এইভাবে আবেদন করুন।

আদালতের নির্দেশের পর মনে করা হচ্ছে যে ২০১৬ সালে উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের (Upper Primary Recruitment) কিছুটা জট কাটতে পারে তবে নিয়োগ সংক্রান্ত ব্যাপারে কি হবে সেটি দেখার বিষয়। কিন্তু কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন নতুন শিক্ষক ও শিক্ষিকারা। কিন্তু চাকরিতে কবে থেকে নিয়োগ শুরু করা হবে সেই সম্পর্কে এখনো পর্যন্ত সাফ কিছু জানা যায়নি।
Written by Nupur Chattopadhyay.

Advertisement

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment