West Bengal Summer Vacation

Summer Vacation – পরীক্ষা সিলেবাস সম্পর্কে কি জানানো হয়েছে?

গত ১ মে থেকে ১৫ জুন পর্যন্ত রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি (Summer Vacation) নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। সোমবার এই নির্দেশের ওপর নতুন নির্দেশিকা জারি করা হলো। গরমের ছুটির মেয়াদ বাড়ানো হলো আরো ১১ দিন। নতুন শিক্ষাবর্ষের তিনটি সামেটিভ মূল্যায়ন (Summative Evaluation) কবে হবে এই নিয়ে কার্যত চিন্তায় ছিলেন শিক্ষক থেকে পড়ুয়ারা। এবার শিক্ষা দপ্তরের তরফ থেকে সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

চলতি বছরের জানুয়ারি মাসে শুরু হয়েছিল নতুন শিক্ষাবর্ষ। কিন্তু একের পর এক বাধা আসতেই থাকে সামেটিভ মূল্যায়নের ক্ষেত্রে। শেষ পর্যন্ত গরমের ছুটির (Summer Vacation) মেয়াদ বাড়ানোর ফলে সামেটিভ মূল্যায়ন শেষ করার পথে নতুন বাধা সৃষ্টি হয়।

প্রসঙ্গত, প্রতিটি শিক্ষাবর্ষে মোট তিনটি সামেটিভ মূল্যায়ন (Summative Evaluation) নেওয়া হয়। কিন্তু সেগুলি কবে নেওয়া হবে এই নিয়ে চিন্তায় ছিলেন শিক্ষক থেকে পড়ুয়ারা। এ নিয়ে পর্ষদ অধিকারিকরা আলোচনাতেও বসেন। শেষ পর্যন্ত প্রকাশ করা হলো পরিবর্তিত পরীক্ষার সূচি।

কবে নেওয়া হবে সামেটিভ পরীক্ষা?
গরমের ছুটি বাড়িয়ে আগামী ২৬ জুন পর্যন্ত করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের জারি করা বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম সামেটিভ মূল্যায়ণ ২৮ জুনের আগে শুরু করা যাবে না। অন্যদিকে প্রথম সামেটিভ মূল্যায়ন আগামী ৬ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে। হাতে বাকি মাত্র ৬ মাস। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, তার মধ্যেই তিনটি সামেটিভ শেষ করতে হবে। প্রথম সামেটিভ শেষ হতে না হতেই আবার শুরু হবে দ্বিতীয় সামেটিভ। Summer Vacation.

আরও পড়ুন, এখনই সুপ্রিমকোর্টে যাচ্ছেনা রাজ্য, জুলাইতে রাজ্যের কর্মীদের এক প্রস্থ ডিএ ঘোষণা

বিজ্ঞপ্তি অনুসারে, দ্বিতীয় সামেটিভ মূল্যায়ন ২৯ অগস্টের আগে শুরু করা যাবে না এবং ৮ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে। এছাড়া বিজ্ঞপ্তি অনুসারে, তৃতীয় সামেটিভ মূল্যায়ন ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। সংবাদমাধ্যম সূত্রে খবর, আগামী ১৭ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়া হবে। Summer Vacation.

EK24 News

পরীক্ষার সিলেবাস সম্পর্কে কি বলা হয়েছে?
মধ্য শিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের সামেটিভ মূল্যায়ণ পূর্ণ সিলেবাসের উপরেই নেওয়া হবে। প্রতিটি স্কুল নিজেদের প্রশ্নপত্র তৈরি করবে।

 লটারি কাটার গোপন কৌশল, এই নম্বর গুলো পেলে কিনে নিন, আর দেখুন ম্যাজিক।

এবার প্রশ্ন হচ্ছে, ক্লাস হয়নি (Summer Vacation), সিলেবাস ও শেষ হয়নি, তাহলে পূর্ণ সিলেবাসে পরীক্ষা নিলে পড়ুয়াদের উপর চাপ পড়বে না তো? এবং স্কুল খোলার দুদিন পর থেকেই যদি পরীক্ষা শুরু হয়, তবে প্রশ্নপত্র রেডি করা, প্রিন্ট করা, প্রভ্রিতি এই দুদিনের মধ্যে সম্পন্ন করা যাবে তো?

এই বিষয়ে আপনাদের মতামত নিচে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরও পড়ুন, জুন মাসের মধ্যে, স্টেট ব্যাংকের গ্রাহকেরা এই কাজটি না করলে, বন্ধ হতে পারে অ্যাকাউন্ট

8 thoughts on “Summer Vacation – স্কুল খুললেই পরীক্ষা নিতে হবে, গরমের ছুটি নিয়ে আজ কি নির্দেশ দিলো শিক্ষাদপ্তর।”
  1. Syllabus e sesh holo na, student ra exam debe ki kre na school holo na ora kichu bujhte parlo sudhu bondho bondho krei gelo akhon blche exam hbe ata jnina ki hbe vogoban e vorsa .

  2. This is not possible for a student or a teacher ..In this way education in India will be destroyed
    and examination on the other side without class

Leave a Reply

Your email address will not be published.