Summer Vacation – আদালতের নির্দেশের পর গরমের ছুটিতে স্কুল কলেজ খোলা নিয়ে শিক্ষাদপ্তরের নয়া সিদ্ধান্ত।

Summer Vacation – গরমের ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত।

অতিমারী আবহের পর দীর্ঘ ২১ মাস পর স্কুল কলেজ খোলার পর কিছুদিন হয়েই তীব্র গরম পড়ায় আবার গত ২রা মে থেকে রাজ্যে গরমের ছুটি (Summer Vacation) পড়ে যায়। যার জন্য আপত্তি জানায় শিক্ষক থেকে শুরু করে অবিভাবকদের একাংশ। এরপর মামলা গড়ায় হাইকোর্ট পর্যন্ত। তারপর রাজ্য সরকার কি সিদ্ধান্ত নিলো, দেখে নেওয়া যাক।

Advertisement

গরমের ছুটি না দিয়ে স্কুল কলেজ খোলা নিয়ে গত বৃহস্পতিবার ও শুক্রবার মামলার শুনানী ছিলো। আর এই তিন দিনে রাজ্য তিনটি সিদ্ধান্ত নিয়েছে। প্রথমত, রাজ্য সমস্ত স্কুল ছুটি রাখার নির্দেশ দিলেও একাধিক সরকারী স্কুল ২ তারিখের পরও স্কুল খোলা রেখে ছিলো। সরকারী নির্দেশ না মানায়, ব্যাবস্থা নেওয়া হয়েছে। Summer Vacation

Advertisement

এরপর রাজ্যের সমস্ত প্রাইভেট ও কেন্দ্রীয় চালিত বিদ্যালয় বন্ধ রেখে অনলাইনে ক্লাস করার (Summer Vacation) নির্দেশ দিলেও মানে নি একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, যার জেরে গতকাল থেকেই রাজ্যের সমস্ত প্রাইভেট ও কেন্দ্রীয় চালিত বিদ্যালয় বন্ধ রেখে অনলাইনে ক্লাস করার নির্দেশ আবার দেওয়া হয়েছে। এবং সেই মতে অনলাইনে ক্লাসের সিদ্ধান্ত ও নেওয়া হয়েছে।

অন্যদিকে আদালত গরমের ছুটি (Summer Vacation) বাতিলের নির্দেশ না দেওয়ায় স্কুল ছুটিই থাকবে, আপাতত সেটাই জানা গেছে। যদিও স্কুল খুলে দেওয়ার আর্জি জানিয়ে আবার নতুন করে শিক্ষকেরা একাধিক কর্মসূচী নিয়েছে। শিক্ষা দপ্তরের এক আধিকারিক জানান, গত ৫০ বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙ্গেছে এবারের মে মাসে। ৩৬ বছর পর এবারই মে মাসে একদিনও বৃষ্টি হয়নি।

গ্রাহক টানতে এবার মাত্র ৯৮ টাকায় সতিকারের আনলিমিটেড ইন্টারনেট প্ল্যান

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের অনেকেই অসুস্থ হয়ে গেছে তীব্র গরমে। এবার নিচু ক্লাসের পড়ুয়াদের কিছু হয়ে গেলে কে দায়িত্ব নেবে? আম্ফানের পর অনেক স্কুলেই বিদ্যুৎ নেই, ক্লাসরুম ভালো নেই, একে একে সব মেরামত হচ্ছে, সংবাদ মাধ্যমেই আপনারা দেখেছেন গাছের নিচে ক্লাস হচ্ছে। Summer Vacation

Advertisement

অর্থাৎ আপাতত জারী থাকছে গরমের ছুটি (Summer Vacation). এদিকে গতকাল থেকেই আবার তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তাই আদালত স্কুল খোলার নির্দেশ না দিলে বন্ধই থাকবে বিদ্যালয়। তবে চলতি মাসে রাজ্যের সমস্ত স্কুলে অডিট হবে, তাই শিক্ষকদের অই সময়ে স্কুলে আসার নির্দেশ দেওয়া হবে।

স্যার ৫০০ টাকা নিয়ে, পাশ করিয়ে দিন, নয়তো বিয়ে ভেঙে যাবে,

অন্যদিকে, গরমের ছুটিতে (Summer Vacation) অনেক কলেজ বিশ্ব বিদ্যালয় বন্ধ থাকলেও আগামী ১০ মে থেকে আবার ক্লাস চালু করার নির্দেশ দিতে পারে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই ১০ তারিখে ক্লাস শুরুর নির্দেশ দিয়েছে, কলকাতা বিশ্ব বিদ্যালয়। এবং অন্যান্য বিশ্ব বিদ্যালয়ও একই পথে হাটবে বলেই শোনা যাচ্ছে।

এই মুহুর্তে স্কুল কলেজ খোলা নিয়ে আপনার কি মত? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। এবং প্রতিদিন দরকারী খবরের আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।

গ্রামের জন্য দারুণ উপযোগী একটি ব্যবসা, এটি করে সফল হয়েছেন অনেকেই

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment