Advertisement
Summer Vacation West Bengal
Advertisement

Summer Vacation – গরমের ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত।

অতিমারী আবহের পর দীর্ঘ ২১ মাস পর স্কুল কলেজ খোলার পর কিছুদিন হয়েই তীব্র গরম পড়ায় আবার গত ২রা মে থেকে রাজ্যে গরমের ছুটি (Summer Vacation) পড়ে যায়। যার জন্য আপত্তি জানায় শিক্ষক থেকে শুরু করে অবিভাবকদের একাংশ। এরপর মামলা গড়ায় হাইকোর্ট পর্যন্ত। তারপর রাজ্য সরকার কি সিদ্ধান্ত নিলো, দেখে নেওয়া যাক।

Advertisement

গরমের ছুটি না দিয়ে স্কুল কলেজ খোলা নিয়ে গত বৃহস্পতিবার ও শুক্রবার মামলার শুনানী ছিলো। আর এই তিন দিনে রাজ্য তিনটি সিদ্ধান্ত নিয়েছে। প্রথমত, রাজ্য সমস্ত স্কুল ছুটি রাখার নির্দেশ দিলেও একাধিক সরকারী স্কুল ২ তারিখের পরও স্কুল খোলা রেখে ছিলো। সরকারী নির্দেশ না মানায়, ব্যাবস্থা নেওয়া হয়েছে। Summer Vacation

এরপর রাজ্যের সমস্ত প্রাইভেট ও কেন্দ্রীয় চালিত বিদ্যালয় বন্ধ রেখে অনলাইনে ক্লাস করার (Summer Vacation) নির্দেশ দিলেও মানে নি একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, যার জেরে গতকাল থেকেই রাজ্যের সমস্ত প্রাইভেট ও কেন্দ্রীয় চালিত বিদ্যালয় বন্ধ রেখে অনলাইনে ক্লাস করার নির্দেশ আবার দেওয়া হয়েছে। এবং সেই মতে অনলাইনে ক্লাসের সিদ্ধান্ত ও নেওয়া হয়েছে।

Advertisement

অন্যদিকে আদালত গরমের ছুটি (Summer Vacation) বাতিলের নির্দেশ না দেওয়ায় স্কুল ছুটিই থাকবে, আপাতত সেটাই জানা গেছে। যদিও স্কুল খুলে দেওয়ার আর্জি জানিয়ে আবার নতুন করে শিক্ষকেরা একাধিক কর্মসূচী নিয়েছে। শিক্ষা দপ্তরের এক আধিকারিক জানান, গত ৫০ বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙ্গেছে এবারের মে মাসে। ৩৬ বছর পর এবারই মে মাসে একদিনও বৃষ্টি হয়নি।

গ্রাহক টানতে এবার মাত্র ৯৮ টাকায় সতিকারের আনলিমিটেড ইন্টারনেট প্ল্যান

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের অনেকেই অসুস্থ হয়ে গেছে তীব্র গরমে। এবার নিচু ক্লাসের পড়ুয়াদের কিছু হয়ে গেলে কে দায়িত্ব নেবে? আম্ফানের পর অনেক স্কুলেই বিদ্যুৎ নেই, ক্লাসরুম ভালো নেই, একে একে সব মেরামত হচ্ছে, সংবাদ মাধ্যমেই আপনারা দেখেছেন গাছের নিচে ক্লাস হচ্ছে। Summer Vacation

EK24 News

অর্থাৎ আপাতত জারী থাকছে গরমের ছুটি (Summer Vacation). এদিকে গতকাল থেকেই আবার তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তাই আদালত স্কুল খোলার নির্দেশ না দিলে বন্ধই থাকবে বিদ্যালয়। তবে চলতি মাসে রাজ্যের সমস্ত স্কুলে অডিট হবে, তাই শিক্ষকদের অই সময়ে স্কুলে আসার নির্দেশ দেওয়া হবে।

Advertisement

স্যার ৫০০ টাকা নিয়ে, পাশ করিয়ে দিন, নয়তো বিয়ে ভেঙে যাবে,

অন্যদিকে, গরমের ছুটিতে (Summer Vacation) অনেক কলেজ বিশ্ব বিদ্যালয় বন্ধ থাকলেও আগামী ১০ মে থেকে আবার ক্লাস চালু করার নির্দেশ দিতে পারে পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর। ইতিমধ্যেই ১০ তারিখে ক্লাস শুরুর নির্দেশ দিয়েছে, কলকাতা বিশ্ব বিদ্যালয়। এবং অন্যান্য বিশ্ব বিদ্যালয়ও একই পথে হাটবে বলেই শোনা যাচ্ছে।

এই মুহুর্তে স্কুল কলেজ খোলা নিয়ে আপনার কি মত? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। এবং প্রতিদিন দরকারী খবরের আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।

গ্রামের জন্য দারুণ উপযোগী একটি ব্যবসা, এটি করে সফল হয়েছেন অনেকেই

Advertisement
Advertisement
54 thoughts on “Summer Vacation – আদালতের নির্দেশের পর গরমের ছুটিতে স্কুল কলেজ খোলা নিয়ে শিক্ষাদপ্তরের নয়া সিদ্ধান্ত।”
  1. Ami kolkata behala sarsuna thaki..
    Ekane Amer chele r school( K. E. Carmel School, behala) khola ache bondo Or online kontai hoini… Ei goromer moddhe school e choto bacchader kub kosto.. Doya kore dekun

    1. Ami Sarbnab Deb,Sister Nivedita University (Techno Nestown) e pori,ato gorom pora sotteo amader University ekdin o summer vacation deyni akhono porjonto,ami chai summer vacation 1 week holeo dewa uchit.

      1. এই অতি মহামারিতে এত ছুটি পাওয়ার পর, ছাত্র ছাত্রীদের বই পড়ার অভ্যাস চলে গিয়েছে। নীচু ক্লাসের ছাত্র ছাত্রীরা অনলাইন শিক্ষার মাধ্যমে সত্যিইকি উপকৃত হচ্ছে। আগেও গরমে ছুটি দেওয়া হত। কিন্তু এখন যেকোনো বাহানাতেই স্কুল বন্ধ করে দেওয়া হয। এর পর হয়ত‌ স্কুল বন্ধ করে অনলাইন অ্যপ ই শিক্ষার মাধ্যম হবে। শিক্ষকদের আর দরকার হবে না।

      2. Ami jani na apni kon department ar student but if you can please think of those students who are suffering for not having practicals. I’m a student of BMLT department from Kingston educational institute and we are literally suffering too much for only having very little number of practical classes and as you know in our job society our practicals are most important…. Please if you time think about students like us who all are literally suffering a lot

    2. school bandha thakay chhatra chhatri ra anekei rastay/mathe roder madhye khele berachhe.parasunar balai nei.sakaler barite to ar ac nei.

      1. স্যার আমার মনে হয় স্কুল খোলা টাই বুদ্ধির কাজ, কারণ গত 2 বছর বাচ্চারা স্কুলে না যেতে পেরে সবাই অনেক অশিক্ষিত তে পরিণত হয়েছে তার এক্সাম্পল আমরা এইবছর মাধ্যমিক এই দেখতে পেরেছি । আর তা ছাড়া কথা হচ্ছে জে বাচ্চাদের হেলথ নিয়ে
        স্কুলে সব রিপেয়ার করিয়ে দিন সরকার থেকে আর শিক্ষক দের কে কড়া নির্দেশ দেওয়া হোক বাচ্চা দের ওপর ভালোভাবে নজর রাখতে আর স্কুলের ভেতর কোনো বাইরের খাবার যেনো প্রবেশ না হই তাহলে হইতো পরিস্থিতি অনেক টা বদলাতে পারে

      2. Ha didi akdom thik bolechen
        Ei school bondho howar karone amader moto school chatro chatri ra onekei অশিক্ষিত
        Te porinoto hocche/ hocchi
        Aar ta chara শিক্ষাই তো মানুষের সব সেটাই যদি না পাই আমরা তাহলে ভবিষ্যতে আমাদের মত ছেলেমেয়েরা নিজেদের জীবন কিভাবে যাপন করবে????

      1. এই গরমের ছুটি এটা মানা যায় না একদম| এভাবে ছুটি দেওয়ার কোনো মানেই হয় না, গরম আবার কিসের পড়াশোনার কাছে আবার গরম? আমরা এমনিতেই শেষ হয়ে গেছি করোনার জন্য, এবার আমরা হয়ত গরমের জন্য শেষ হয়ে যাবো | শিক্ষা দপ্তর যে বলছে গরমের জন্য ছাত্র-ছাত্রীদের যদি কিছু হয়ে যায় তাহলে সেটার দায়িত্ব নেবে, আচ্ছা তো আমার একটা প্রশ্ন, আমরা যে পড়া থেকে যে বঞ্চিত হচ্ছি সেটার দায়িত্ব তাহলে কে নেবে ? আমরা তো ঠিকঠাকভাবে তো আমরা আমাদের পড়াশোনা করতে পারলাম না সেটা দায়িত্ব কে নেবে? শিক্ষাদপ্তর নেবে? করোনার জন্য স্কুল কলেজ ছুটি দেওয়া হয়েছে তো কই আমাদের fees তো কম কাটা হয়নি | আমরা এরকম ভন্ডামি শিক্ষাব্যবস্থা চাইনা আমরা আসল শিক্ষা ব্যবস্থা চাই | গরমের ছুটি খাওয়ার যদি শিক্ষা দপ্তরের এতই শখ ছিল তাহলে এপ্রিল মাসের শেষ সপ্তাহে 10 দিন ছুটি দিলেই হত | ওই টাইমটা বেশি গরম ছিল এখন আর গরম নেই এখন লেখাপড়া করা যাবে স্বাভাবিক এখন তাপমাত্রা | আমরা এবার ফাইনাল সেমিস্টার ঠিকঠাকভাবে আমাদের সিলেবাস পর্যন্ত শেষ হয়নি হয়তো এক্সাম দেওয়ার পর আমাদেরকে ফাঁসিতে ঝুলে মরতে হবে রেজাল্ট দেখব দিয়ে | এটার দায়িত্ব শিক্ষা দপ্তর নিবে কি? শিক্ষা দপ্তর নেবেই বা কেন শিক্ষা দপ্তরেরও শুধু এখন টাকাই চাই ছাত্রদের কাছ থেকে

  2. Sarkar sathik padakshep niyeche . choto choto chele meyerder ke ebhabe jeeban bipanna kore shikshar proyojon ki?
    Jara chutir bipakshe tara ki antar theke e katha bolchen ? Na sasta naam kamanor jannye ba nije limelite e ashar jannye emon bhabe chutir birodhita korchen. Nijerato schoole ba office e giye A.C niche bashe jhuman ,takshan ki akbarer jannyo shishuder katha bhaben.Akta sishu asustha hole tini sishur daitya neben?
    Tara ki janen severe dehydration ba heat syncoper parinaam ki? Sishutir chirotare parashuna bandho hoye jete pare

    1. Gorom ki age pore ni? On line e class ki actually possible? On line e exam naoya hochhe cu te.ebar b.com sem 1,3,5be onek student 100% marks payeche.Ja off line exam. e konodin o hoy ni.Amar chale ISC term 2 dichhe.ISC student der ki gorom lage na? Online e class nebar infrastructure ache ki? Age gorom porle o class hoeache.jodi off line class na hoy tahole eto teacher r dorkar ache ki?? Ekhon ki temperature ba heat wave ache?

      1. কলেজ এখন বন্ধ থাকলে ভালো হয়।।। গতক এ অত্যাধিক কষ্ট হচ্ছে ছাত্র ছাত্রী দের। এবং পরীক্ষা অনলাইন এ হলে ভালো হয়।
        ধন্যবাদ

        1. 10 din agee school khulle students ra Bidyasagar hobena….taii chuti komanor bepare ami ekmot noii….

    2. Online e class kore college er students ra kivabe offline exam debe??…. This is not possible…. Exam online e newar bebostha kora hok

    3. morning school is far better than vaccation,of required 10to 15days may be allowed.amader dese khtre proy babur katha manay na.

    1. Kollage khola thaka khub joruri karon amra private collage a pori jodi collage a vabe bondho ar bondho tei kete jay tahole baba ato kosto kore porasona korar janne taka pata6e kno.

      1. Education must continue. Prevailing weather is not so bad as it is being advertized. Online is not any solution.

  3. Advertisement
    1. আমাদের Vidyasagar University already reopen করে দিয়েছে 5t May,
      এই সময়ে Heat WAVE এত বেশি হচ্ছে college যেতে প্রচুর অসুবিধা হচ্ছে আমাদের কোনো সমস্যা হলে AC room এ থাকা প্রফেসর, প্রিন্সিপাল এবং V.C কি দায়িত্ব নেবেন? AC room বসে এই সব প্রফেসর, প্রিন্সিপাল বা কোনো শিক্ষক বড় বড় ডায়লগ দিতে পারে কোর্ট এ যেতে পারে কতোটুকু ঠিক করে পড়ানো হয় সেই গুলো কি খবর রাখেন মাননীয় VC,,,, সবাই college খোলার জন্য ব্যস্ত বা কোর্ট এ গিয়ে ভিড় করছে কেউ একবার ও বলছে না যে ঠিক ভেবে পড়ানো হচ্ছে কিনা এবং তার খবর ও college ইন্সপেক্টর দের দ্বারা জানতে চায় না,,, আর এই officers রা আবার কোর্ট case করছে।।।।। আমরা ছুটি চায়। ।।। আর ছুটি continue থাকাকালীন online classes হোক চাই আমরা

      1. Amar Chai school open hok…because eto din covid er jonno kono offline class hoyni….ei bhabe education system khub kharap bhabe affected hocche.

      1. যা বলেছ এটা কোনো মানে হল। ছুটি দিয়ে আবার cancelled করে দিলো। আরে আবারও gorom পড়েছে যদি ছুটি থেকেও online classes করাত তাহলে সেটাও তো class হতো।

  4. বিদ্যালয় খোলা উচিত। দুই বছর বন্ধ থাকার ফলে সর্বনাশ হয়েছে। বৃষ্টির হওয়ায় গরম এখন কম।

    1. আপনি কতদিন রোদ এ বাইরে বেরিয়েছেন। school খোলা হোক এই রকম তর্ক বিতর্ক না করে পড়ানোর মানসিকতা থাকলেই ছুটিতে ও online classes করে পড়ানো হয়। ।।
      আর school Teachers গুলো কত টুকু বা পড়ায় যদি ভালো ভেবে পড়াতো
      তাহলে এই Private tuition এ এত ছড়াছড়ি হতো না। students দের কথা যদি সত্যিকারে Teachers রা বুঝত তাহলে আজকে শিক্ষাব্যবস্থা আর এইরকম হাল হতো না।

  5. Advertisement
  6. স্কুল কলেজ খোলা অবশ্যই দরকার।এমনি তেও তো অধিকাংশ জায়গায় বৃষ্টি হয়েগেল।তাই পঠন পাঠন আবার পুনরায় শুরু হওয়া উচিত।

    1. এমনি তেও আমাদের Vidyasagar university র under এ সমস্ত কলেজ খুলে দিয়েছে 6.5.2022 থেকে।

      1. School should be opened. Our govt became habituated with granting leave, earlier it was in govt offices now started school colleges. If there is no education then there no need to get job. Encouraging people to start making thongas and making chop to our new generations.

  7. College exam online hok karon amader syllabus ses hoyni tar upore exam onek agiya niya asa hoyache kano amra chai na exam offline hok
    Exam online howa uchit

  8. Excessive heat wave is a lame excuse.The state government has passed the order,to be carried out by any means.Regarding goodness of the students and career are always neglected.

  9. Advertisement
  10. Calcutta university 6mas a syllabus 2mas a sas koria offline exam naba Bola vab6i . Amra manush robot na mam. Ato big syllabus 2mas a key vabe sas kor6i kono rokome vabe . Sobe college a to pdf dia Kaj chala6i . 6th semester exam online chi mam ug B.A . Student ra are tention nita par6i na . Sobe jai gata tara mas mail kor6i petition signature kor6i . Tobu oo university amader dike ta vab6i na. Amra jani teacher ra nakey student a pasa darai . Akhone dek6i teacher ra student a pasa dara6i na . Amader last request vc madam Calcutta university madam key student ra are tention nita par6i na 6th semester ug student ra online exam chi6i.

  11. Ei gorom er moddhe school college kholar kono manei hoyna. Emniteo college guloy 6 mas er jygy sem e 3 to 3.5 month time deoa hoy tarmoddhe ei gorom e osustho hole exam k debe.. 2 diner brishti te Summer vacation cancel kora nitantoi bokamo. Online class better in that case ..chuti o roilo abar pothonpathon o chollo.

    1. Amar mote school khola uchit, jehetu online a thikthak porata hoyna, samnasamni hole ja সুবিধা hoy সেটা online a hoyna

  12. Advertisement
  13. সব বন্ধ করে দিক পড়া শোনার দরকার নেই রাজ্য রাজনীতিতে জোর দিক সব ঠিক হয়ে যাবে

  14. Apototo school ta bondhoi thak ,, ami akta student bole ai kotha bolchi seta na ,, aber Kolkata te sotti khub gorom poracha ,, school chuti thake por school khulle 2 din class holo ,, ar oi 2 dinei amader obosta akebare behal hoye porlo 🙂,, so gorom aktu komle school ta khola hok ,, ar jodi gorom ta ai chuti chola kalin kome jay tahole school khule daoa hok ,, 😊

  15. We hope Government shall take appropriate decision because ultimately Government is our legal guardian.

  16. Advertisement
  17. School totally bondho haya uchit. Parasona na sekhai valo. Nature bose fan o AC r thanda Hawa khaya anek valo.

  18. ৪২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রাতেও ক্লাস চলেছে মনে আছে। বাঙালী বাচ্চারা কি হঠাৎ ননীগোপাল হয়ে গেল? নাকি এর মধ্যে অন্য কোন গল্প আছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement