Advertisement
গরমের ছুটি, Summer Vacation West Bengal
Advertisement

গরমের ছুটি নিয়ে নয়া আপডেট, কি ঘোষণা হতে পারে, জেনে নিন।

পশ্চিমবঙ্গে গরমের ছুটি বা Summer Vacation কি আরো এগিয়ে আনা হবে? সেই সম্ভাবনাই জোরালো হচ্ছে। তাপপ্রবাহ বা Heat Wave চলছে রাজ্যজুড়ে। গরমের তেজে নাজেহাল অবস্থা। দিন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই প্রখর রোদের তাপ। বাইরে বের হওয়ার উপায় নেই। গরমের এই তীব্র দাবদাহের পরিস্থিতির মধ্যে স্কুলগুলিতে গ্রীষ্মাবকাশ ছুটি (Summer Vacation) এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

এক্ষেত্রে সকলের বিভ্রান্তি এড়ানোর জন্য জানানো হচ্ছে, আগামী ২৪ শে মে এর পরিবর্তে ২ মে থেকে রাজ্যের সমস্ত স্কুল কলেজে গরমের ছুটি শুরু হতে চলেছে। যে কারনে গতকাল বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা দপ্তর। তবে এই দুদিনের পরিস্থিতির কথা ভেবে, এবং সারা রাজ্য জুড়ে কমলা সতর্কতা জারির ফলে, নতুন করে চিন্তাভাবনা শুরু করেছে প্রশাসন। গতকাল, রাজ্য সরকারের তরফে ২রা মে থেকে গরমের ছুটি, এই বিজ্ঞপ্তি জারি হওয়ার কিছুক্ষণের মধ্যেই ফের এই সিদ্ধান্তের পরিবর্তন নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে রিপোর্ট প্রকাশ হয়েছে।

Advertisement

এর কারণ গরম এই মুহূর্তে তীব্র। সুতরাং যদি গরমের কারনে ছুটি দিতেই হয়, তাহলে এক্ষুনি সমস্ত স্কুল কলেজ ছুটি দিয়ে দেওয়া দরকার বলেই মনে করছেন অনেকে। আর সেই কারণেই জানা যাচ্ছে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই গরমের ছুটি আরো এগিয়ে আনা নিয়ে পর্যালোচনা করতে পারেন। হিন্দুস্তান টাইমস, এইসময় সহ বিভিন্ন মিডিয়ার সূত্র মারফত যা খবর পাওয়া যাচ্ছে, তাতে শিক্ষক সংগঠনের তরফে সরকারকে চিঠি দেওয়া হয়েছিল।

Advertisement

যেভাবে দাবদাহ চলছে রাজ্যজুড়ে, তাতে আর দেরি করা ঠিক হবে না। ফলে স্কুল-কলেজে গ্রীষ্মের ছুটি যেখানে ২ মে থেকে দেওয়ার কথা ঘোষণা হয়েছিল, সেই জায়গায় গরমের ছুটি কি ১৮ এপ্রিল থেকেই শুরু হয়ে যাবে? এই সম্ভাবনাই উঠতে শুরু করেছে। ১৭ তারিখ বিজ্ঞপ্তি প্রকাশ করে ১৮ তারিখ থেকে ছুটি দেওয়া যায় কিনা সেই চিন্তায় রয়েছেন সকলেই। যদিও এই খবর কেবলমাত্র সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। এখনও সরকারি সিদ্ধান্ত হয়নি। এবং দীর্ঘকালীন ছুটি না দিয়ে মর্নিং স্কুল চালু করার প্রস্তাব ও দিয়েছে একাধিক শিক্ষক সংগঠন।

ভারতের 3 টি নিরাপদ ও বিশ্বস্ত ব্যাঙ্কের তালিকা প্রকাশ করলো রিজার্ভ ব্যাঙ্ক।

প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, গরমের ছুটি ২ মে থেকে শুরু হওয়ার কথা থাকলেও তার অনেক আগেই রাজ্যে স্কুল কলেজ গুলিতে গরমের ছুটি শুরু হয়ে যেতে পারে। কারণ এই মুহূর্তে রাজ্য জুড়ে তীব্র দাবদাহ চলছে। যার ফলে স্কুল-কলেজে পড়ুয়ারা কষ্টের সম্মুখীন হচ্ছেন। তাই স্কুলের পড়ুয়াদের সেই কষ্টের সম্মুখীন যাতে না হতে হয় সেই কারণে রাজ্য সরকারের তরফে গরমের ছুটি আরো ১৪ দিন আগেই এগিয়ে আনা হতে পারে বলে বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে। সম্প্রতি রাজ্যের অনেক জেলায় স্কুলে মর্নিং ক্লাস শুরু হয়েছে। পাশাপাশি অন্যান্য বেশ কিছু রাজ্য যেমন পাঞ্জাব, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ সহ বিভিন্ন রাজ্যে গরমের ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে।

EK24 News

আরও পড়ুন, গরমের ছুটির মধ্যে এই কাজ করতে হবে, লিস্ট দেখুন।

সবচেয়ে চিন্তার বিষয় হলো, চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী, সকাল ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত। কিন্তু এই সময়টাই স্কুলের পড়াশোনার সময়। তাই এই সময়ে স্কুলে থাকা নিরাপদ নয়।এছাড়া সকলকে একেবারে জরুরী প্রয়োজন না থাকলে বাড়িতেই থাকতে বলা হয়েছে। রোদের মধ্যে বের হতে নিষেধ করা হয়েছে। নিয়মিত জল পান এর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। যদি একান্তই খুব দরকারে বাইরে বেরোতেই হয় ছাতা টুপি সানগ্লাস ছাড়া বাইরে বের হতে নিষেধ করছেন চিকিৎসকরা। তাই এই মুহূর্তে গরমের যা তীব্রতা তাতে স্কুল-কলেজের গরমের ছুটি এগিয়ে আনা প্রয়োজন বলেই মনে করছেন অনেকে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement