Summer Vacation – ঈদের ছুটির পর স্কুল খুলতে পারে।

Summer Vacation – আদালত নির্দেশ দিলে কমে যাবে গরমের ছুটি।

কয়েকদিনের তীব্র গরমে বাধ্য হয়ে রাজ্য সরকার ও শিক্ষা দপ্তর গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে এনেছে। কিন্তু যাদের ভালো থাকার জন্য ছুটি, সেই ছাত্র ও শিক্ষকদের একাংশই চাইছে এই ছুটি বাতিল করা হোক।

Advertisement

দেড় বছর পরে খুলেছে রাজ্যের স্কুল। স্কুল খোলার পরেই দেখা গেছে বড় ক্লাসের অনেক পড়ুয়ারাই নিজের নাম ইংরাজীতে লিখতে পারছে না। সর্বোপরি দীর্ঘদিনের অনভ্যাসে তাদের পড়াশোনার মান অনেক নিচে নেমে গেছে। আর তারই মধ্যে তীব্র গরম পড়ায় রাজ্য সরকার গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে আনে।

Advertisement

শিক্ষকদের একাংশের মত, এই দেড় বছরের গ্যাপ সহজে পুরন করা সম্ভব নয়, তবে এই দুই মাসে যতটা শিখিয়েছেন, দেড় মাসের বন্ধে তা আবার ভুলে যাবে। এছাড়া প্রথম পারবিক মূল্যায়ন শেষ হয়নি, তাহলে রেজাল্ট কিভাবে দেওয়া হবে? তাই শিক্ষকেরা ছুটি ঘোষণার (Summer Vacation) পরই এই ছুটি বাতিল করার আবেদন জানান।

আর এই মুহূর্তে, স্কুলে গ্রীষ্মের ছুটির মেয়াদ নিয়ে এবার কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। আগামী বৃহস্পতিবার মামলার শুনানির সম্ভাবনা। মামলাকারীর দাবি, অতিমারী আবহে একেই দু’বছর বন্ধ ছিল স্কুল।

তার ফলে পড়ুয়াদের পড়াশোনার যথেষ্ট ক্ষতি হয়েছে। এবার একটানা ৪৫ দিন গ্রীষ্মের ছুটি (Summer Vacation) থাকলে পড়ুয়াদের আরও ক্ষতি হবে। তাই অবিলম্বে ছুটির মেয়াদ নিয়ে পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন মামলাকারী।

Advertisement

এদিকে স্কুলে গ্রীষ্মের ছুটি নিয়ে অন্যান্য রাজ্য সরকারের সিদ্ধান্তের কথাও উল্লেখ করেছেন মামলাকারী। অনেক রাজ্যেই ছুটি কমিয়ে দেওয়া হয়েছে। কোথাও মর্নিং স্কুল চালু করা হয়েছে। কোথাও স্কুলের সময় কমিয়ে দেওয়া হয়েছে। কিন্তু একটানা ৪৫ দিন ছুটি দেওয়া নজিরবিহীন।

আরো পড়ুন, প্রতিদিন 3GB ডেটার সুবিধা নিয়ে সস্তার প্লান লঞ্চ করলো Jio, AirTel, VI

আর এই মামলার দরুন চাপ বাড়লো শিক্ষা দপ্তরের উপর। আর ঈদের ছুটির পর আগামী বৃহস্পতিবার মামলার শুনানী, আর সেই দিন আদালত কি সিদ্ধান্ত নেয়, তার উপর নির্ভর করছে, স্কুল খুলবে কিনা।

তবে শিক্ষক ও অবিভাবকদের একাংশের মত, ঝড়ের কারনে দেড়মাস ছুটি, গরমের কারনে দেড় মাস ছুটি, এইভাবে চলতে থাকলে বৃহত্তর স্বার্থে পড়ুয়াদের ভবিষ্যৎ নষ্ট হবে। এমনিতেই চাকরী নেই, আর পড়াশোনার মান এইরকম হলে কি হবে সেটাই এখন বড় প্রশ্ন। ফ্রিতে রেশনের মত ফ্রিতে পাশ করিয়ে দেওয়ার প্রবণতা বৃদ্ধি পাবে। এই মুহূর্তে ছুটি (Summer Vacation) কি বাতিল করা উচিত? আপনার কি মত, নিচের কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।

আরো পড়ুন, উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2022, ঘোষণা করলেন সংসদ সভাপতি

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment