Advertisement
Summer Vacation in West Bengal
Advertisement

Summer Vacation – আদালত নির্দেশ দিলে কমে যাবে গরমের ছুটি।

কয়েকদিনের তীব্র গরমে বাধ্য হয়ে রাজ্য সরকার ও শিক্ষা দপ্তর গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে এনেছে। কিন্তু যাদের ভালো থাকার জন্য ছুটি, সেই ছাত্র ও শিক্ষকদের একাংশই চাইছে এই ছুটি বাতিল করা হোক।

Advertisement

দেড় বছর পরে খুলেছে রাজ্যের স্কুল। স্কুল খোলার পরেই দেখা গেছে বড় ক্লাসের অনেক পড়ুয়ারাই নিজের নাম ইংরাজীতে লিখতে পারছে না। সর্বোপরি দীর্ঘদিনের অনভ্যাসে তাদের পড়াশোনার মান অনেক নিচে নেমে গেছে। আর তারই মধ্যে তীব্র গরম পড়ায় রাজ্য সরকার গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে আনে।

শিক্ষকদের একাংশের মত, এই দেড় বছরের গ্যাপ সহজে পুরন করা সম্ভব নয়, তবে এই দুই মাসে যতটা শিখিয়েছেন, দেড় মাসের বন্ধে তা আবার ভুলে যাবে। এছাড়া প্রথম পারবিক মূল্যায়ন শেষ হয়নি, তাহলে রেজাল্ট কিভাবে দেওয়া হবে? তাই শিক্ষকেরা ছুটি ঘোষণার (Summer Vacation) পরই এই ছুটি বাতিল করার আবেদন জানান।

Advertisement

আর এই মুহূর্তে, স্কুলে গ্রীষ্মের ছুটির মেয়াদ নিয়ে এবার কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করল বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি। আগামী বৃহস্পতিবার মামলার শুনানির সম্ভাবনা। মামলাকারীর দাবি, অতিমারী আবহে একেই দু’বছর বন্ধ ছিল স্কুল।

তার ফলে পড়ুয়াদের পড়াশোনার যথেষ্ট ক্ষতি হয়েছে। এবার একটানা ৪৫ দিন গ্রীষ্মের ছুটি (Summer Vacation) থাকলে পড়ুয়াদের আরও ক্ষতি হবে। তাই অবিলম্বে ছুটির মেয়াদ নিয়ে পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন মামলাকারী।

EK24 News

এদিকে স্কুলে গ্রীষ্মের ছুটি নিয়ে অন্যান্য রাজ্য সরকারের সিদ্ধান্তের কথাও উল্লেখ করেছেন মামলাকারী। অনেক রাজ্যেই ছুটি কমিয়ে দেওয়া হয়েছে। কোথাও মর্নিং স্কুল চালু করা হয়েছে। কোথাও স্কুলের সময় কমিয়ে দেওয়া হয়েছে। কিন্তু একটানা ৪৫ দিন ছুটি দেওয়া নজিরবিহীন।

Advertisement

আরো পড়ুন, প্রতিদিন 3GB ডেটার সুবিধা নিয়ে সস্তার প্লান লঞ্চ করলো Jio, AirTel, VI

আর এই মামলার দরুন চাপ বাড়লো শিক্ষা দপ্তরের উপর। আর ঈদের ছুটির পর আগামী বৃহস্পতিবার মামলার শুনানী, আর সেই দিন আদালত কি সিদ্ধান্ত নেয়, তার উপর নির্ভর করছে, স্কুল খুলবে কিনা।

তবে শিক্ষক ও অবিভাবকদের একাংশের মত, ঝড়ের কারনে দেড়মাস ছুটি, গরমের কারনে দেড় মাস ছুটি, এইভাবে চলতে থাকলে বৃহত্তর স্বার্থে পড়ুয়াদের ভবিষ্যৎ নষ্ট হবে। এমনিতেই চাকরী নেই, আর পড়াশোনার মান এইরকম হলে কি হবে সেটাই এখন বড় প্রশ্ন। ফ্রিতে রেশনের মত ফ্রিতে পাশ করিয়ে দেওয়ার প্রবণতা বৃদ্ধি পাবে। এই মুহূর্তে ছুটি (Summer Vacation) কি বাতিল করা উচিত? আপনার কি মত, নিচের কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।

আরো পড়ুন, উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট 2022, ঘোষণা করলেন সংসদ সভাপতি

Advertisement
Advertisement
98 thoughts on “Summer Vacation – ঈদের ছুটির পর স্কুল খুলতে পারে।”
        1. ছাত্র- ছাত্রী দের কথা মাথায় রেখে 🏫 স্কুল খোলা রেখে পড়াশুনা করানো খুব দরকার আছে।

        2. ছুটির মেয়াদ কমিয়ে দিয়ে দ্রুতার সহিত স্কুল খোলা হোক

        3. School should be closed for kids. Due to heatwave if a fatality takes place who will be responsible govt. Or the authorities. The parents Will only be the losers. So if heatwave continues the primary schools should be closed.

      1. দ্রুততার সহিত সমস্ত বিদ্যালয় গুলি তে পঠন পাঠন চালু করা হোক। বর্তমান সময়ে ছাত্র ছাত্রীরা বিদ্যালয় গুলি ভুলতে বসেছে। সরকারী স্কুল গুলির প্রতি আগ্রহ নেই শিক্ষক এর অভাবে।

        1. স্কুলের পঠন পাঠন পুনরায চালু করা হোক ৷ তা নাহলে বাচ্চাগুলো নাজেহাল হচ্ছে বাড়ি বসে থেকে ৷ কবে স্থুল খুলবে কবে স্কুলে যাবো প্রতিনিয়ত বাইনা করছে। আমাদের শিক্ষাব্যবস্থাকে সঠিক মর্যাদা দেওয়া হোক ৷ বাচ্চাদের উৎসাহ ও উজ্জ্বল ভবিষ্যত তৈরি করা হোক

      2. স্কুল ছুটি থাকা দরকার নাহলে এই গরম ছাত্র ছাত্রীরা সহ্য করতে পারবেনা। একজন শিক্ষক হয়ে এটা আমার মতামত।

    1. ইস্কুল অবিলম্বে খোলা হোক এবং বেশ কিছু দিন মর্নিং ইস্কুল হোক।।

    2. স্কুল খুলুন, বাচ্ছা আমাদের সিদ্ধান্ত টা আমাদের নিতে দিন

    1. Baccha der ekta prostuti thake sob bepare… hothath bondho kore abar khule dile oder osubidha hote pare …sob school to online e class koracche….exam offline e newa uchit chutir por

      1. প্লিজ স্কুল খুলুক… আমরা সবাই চাই স্কুল খুলুক
        ..45 দিন ছুটি দেয়ার কোনো মানে হয়না..সকাল এ স্কুল হলেও ঠিক আছে

        1. এতো গরমে কলেজ ছুটি থাক তার মধ্যে college a syllabus sas hoy ney key vabe bol6i Calcutta university kit6o teacher ja exam offline naba uchit
          Amra manush robot na

      2. গরমের ছুটি 45 দিন করার কোন কারণ নেই। 2বছর স্কুল বন্ধ ছিল। অবিলম্বে ছুটি প্রত্যাহার করা উচিত

    1. স্কুল খোলা থাকা একেবারে উচিত। কারণ শিক্ষাই যদি না থাকে তাহলে ভবিষ্যতে আমরা কি করবো। সেজন্যই স্কুল খোলার পক্ষে (১০০%) মত আমার।

      1. গরমের অজুহাতে স্কুলে ৪৫ দিন ছুটি ঘোষণা শুধু অযৌক্তিক নয়, অতি মুর্খমির ও পড়ুয়াদের স্কুল বিমুখ করিবার সুপরিকল্পিত কাজ।

  1. Advertisement
  2. দরকার,দরকার, দরকার।শুধু তাই নয় এইমাত্র ছুটি বাতিল করা উচিত।শিক্ষার স্বার্থে,শিক্ষার্থীর স্বার্থে বছরের দীর্ঘ ছুটিগুলি কমিয়ে বিদ্যালয়ে কর্মদিবস বৃদ্ধি করা দরকার।শিশু মায়ের সান্নিধ্যে না এলে যেমন মাতৃদুগ্ধ পায় না তেমন বিদ্যালয়ে না এলে শিক্ষালাভ হয় না।তাই শিশুদিগকে যতটা সম্ভব স্কুলমুখী করা সকলের উচিত।

    1. Right
      এই মুহূর্তে স্কুল খোলা উচিত।
      বাচ্চাদের সার্থে প্রথম পরাবিক মূল্যায়ন করে নেওয়া উচিত। এতে বাচ্চারা কতটুকু কি শিক্ষলো তা বোঝা যাবে।

      1. গরমের অজুহাতে স্কুলে ৪৫ দিন ছুটি ঘোষণা শুধু অযৌক্তিক নয়, অতি মুর্খমির ও পড়ুয়াদের স্কুল বিমুখ করিবার সুপরিকল্পিত কাজ।

    2. সরকারের সিদ্ধান্ত সঠিক । এই গরমে স্কুল খোলা উচিত নয় ।

      1. অতি অবশ্যই কোর্টের উচিত স্কুল খোলার আদেশ দেওয়া,,,একজন শিক্ষক বা শিক্ষিকা এবং অভিভাবক ই কেবল জানেন কি সাংঘাতিক ক্ষতি হয়েছে আমাদের ছাত্র সমাজের গত দেড় বছরে,,,কারণ সবার কাছে online class পৌঁছায় নি।।।
        আর আবহাওয়া র অনেক পরিবর্তন হয়েছে,,,,তবে কেন স্কুল খোলা হচ্ছে না ??? আচ্ছা অন্য বোর্ডের স্কুলের বাচ্চা দের তো গরমের ছুটি দেওয়া হয় নি,,,??কেন west bengal board এর ছাত্র ছাত্রী দের এই ভাবে শিক্ষা বিচ্ছেদ হচ্ছে???শীঘ্রই স্কুল খোলার দাবি রাখছি,,

  3. স্কুল খোলা উচিত।রাজ্য সরকারের ছুটির মেয়াদ অর্ধেক করে দেওয়া হোক।

    1. রাজ্য সরকারের ছুটি কমিয়ে অর্ধেক করা হোক ।তৎসঙ্গে সমস্ত স্কুল, কলেজ গুলি পূণরায় খুলে দিয়ে দ্রুত পঠন পাঠণ ব্যবস্থা শুরু করা হোক্ ।তা নাহলে বাচ্চাদের শিক্ষার প্রতি মনোনিবেশ করা খুবই মুশকিল হয়ে যাবে ।কারণ গত দুই বছরে করোণা মহামারীর জন্যে এমনিতেই সমস্ত স্কুল,কলেজ,শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ ছিলো ।তাতেই বাচ্চাদের শিক্ষা তলানিতে গিয়ে ঠেকেছে, আর মাত্র দেড় মাস ক্লাস করার পর যদি ৪৫ দিনের ছুটি ঘোষণা করায় ,ছাত্র ছাত্রীদের পড়াশোনা লাটে উঠে যাবে।এমনিতেই আমাদের দেশের শিক্ষা ব্যবস্থার যা হাল তারপর এভাবে ঘণঘণ ছুটি ঘোষণা করলে আখেরে আমাদের দেশেরই ক্ষতি …….

  4. যে কোনো সাধারণ ছুতোয় শিক্ষাকে ক্ষতিগ্রস্থ করার মানসিকতা তাড়াতাড়ি বন্ধ হোক/ শিক্ষা জাতির মেরুদন্ড – সরকার ও জনগণের দ্বারা শিক্ষাকে সবার উপরে অগ্রাধিকার দিতে হবে /

      1. As a school teacher of Ajoynagar vidyapith i want school should be reopen immediate otherwise the students of the poor classes will be suffered in high school.Primary school.builds their base
        We r trying to grow up their tenacity but this long holiday will bring them in deep trouble and simultaneously it will be also trouble to the teachers also

  5. Advertisement
    1. Emnio tho chakri nae na desh e na state e bekar school e giye ki hobey tar theke electric bill r chalk er korcha bachbe state govt er sei diye puro fly over gulo r footpath er railing gulo r ektu deep korey nil sada rong korey daoa hok. Sohor ta sundor lagbe.

    2. School 15 din er jonno bondho kora jak karon sob school er exam er jonno chatrora ready hote onek somoi lagbe apnara to janen geography or history te kotota boro ba choto questions and answers thake abar geography te aaka or lekhate chatrora ghore practice korbe ei jonne school e 15 din er chuti kora jak Sarat Chandra sur institution e prothom exam 30 tarike hoechilo to eonek chatrora thik kore exam dite parchilo na or geography or history te chatrora khub valo bhabe exam er jonno ready hobe ei jonne school 15 din er jonno bondho kora uchit

  6. মর্নিং এ স্কুল চালু হোক।

  7. Advertisement
    1. Amar ektai kotha bolar ache jara school korba bola mona korechen tara bade sobar holiday thakha joruri.. Karon tara kabol matro education a rajniti koja.. Jokhon temperature high chilo tokhon tarai school close korta bola chilo.. Etai rajneeti chara kichhu nai.

  8. একবার ছুটি দু দিন বাদেই ছুটি বাতিল ভীষণ সমস্যার সৃষ্টি করে বিশেষ করে যেসব অভিভাবকরা কর্মরত।
    এই বছর ছুটিটা চলতে দিলেই ভালো হত।
    যদি 24th May এর পর বৃষ্টি হয় তখনও কী ছুটি বাতিলের রব উঠবে…
    সত্যিই বুঝতে পারছি না।।

  9. Obviously, for the sake of the students schools should be ropened immediately.

  10. Advertisement
    1. এভাবে ছুটি করলে ছাত্র ছাত্রীদের ভবিষ্যত কি হবে?

    2. Chuti na batil kora ei 45 days school gulo te bangla mod factory chalu kore din tahole konnyasre rupasree r lakshmi bhander taratari pabe
      Pora suna kore kono lv nei kr n ei gorment jane je education dile amra vote pabo na.Ami sb ke bolbo je tomra taka Chao na cheleder unnoti Chao tahole vote box e I gorment ke dur koro tobe unnoin hobe na hole bl kicccccahu hobe na
      Ami

    1. School ছুটি দেওয়া গরমের সমাধান নয়। says:

      School ছুটি দেওয়া গরমের সমাধান নয়।

  11. যারা আজ এত শিক্ষা দরদী হিসাবে নিজেদের কে প্রতিপন্ন করার চেষ্টা করছেন ওনারাই প্রাথমিকে ইংরাজি শিক্ষা তুলে দিয়েছিলেন ।
    প্রকৃতি নিশ্চয়ই কোনো সরকারের কথা শোনে না । আর তাছাড়া আজ হাইকোর্ট ছুটি কমিয়ে দিলেন । তারপর তীব্র দাবদাহ শুরু হল । তখন সরকার আর ছুটি দিল না । ছাত্র ছাত্রীরা অসুস্থ হতে থাকল । তখন কি মাননীয় লালকমলবাবুরা আদালতে যাবেন ? যাওয়ার মুখ থাকবে না ।
    তাছাড়া লালকমলবাবুদের শাসিত রাজ্যেই ৬৫ দিন ছুটি ।
    গন্ধ শুধু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেওয়া সিদ্ধান্তেই ? দেশে ক্রমবর্ধমান করোনা পরিস্থিতিতেও কিন্তু এই রাজ্যে স্বস্তি দিতে পারে এই ছুটি ।
    নিশ্চয়ই মহামান্য আদালত যথার্থ বিচার করবেন এবং এই সকল কথায় কথায় আদালত কে ব্যতিব্যস্ত করে সাধারণ মানুষকে বিচার পাওয়ার থেকে বঞ্চিত করার চক্রান্ত আশা করি এবার বন্ধ করার উপায় মহামান্য আদালত বাতলাবেন ।

  12. Advertisement
  13. School should be closed as per the decision for 45 days not only the Government schools but also all private schools should also be closed for 45 days specially in this name of examinations the CBSE schools are not giving any summer vacation for the Teachers which should not be done

  14. অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত।

  15. Advertisement
  16. অবিলম্বে বিদ্যালয় খোলা প্রয়োজন।

  17. দয়াকরে ছাত্র ছাত্রী দের কথা মাথায় রেখে স্কুল খোলা উচিৎ। এই ভাবে বাচ্চাদের স্কুল থেকে বঞ্চিত করলে তাদের মানসিক বিকাশ কোনোদিন উন্নতি হবে না। একেতো করনার জন্য দুটি বৎসর নষ্ট হয়েছে, দয়াকরে আর এই হটকারিতা সিদ্ধান্ত নিয়ে শিশুদের ক্ষতি করবেন না।

  18. Advertisement
  19. School ontoto ei year e 45 days chhuti thakuk.Na hole dure kormo roto teacher jars bari esechhe Tara khub problem e porbe.Ekbar bondho Abar ekbar khola amader kachhe khub bivranti jukto.

  20. কিসের ছুটি এত বছর দুই পর স্কুল খুলে ১৫ দিন স্কুল করতে না করতেই আবার সব বন্ধ , কিসের গরম এই মাস গুলোতে কি আজ নতুন করে গরম পড়েছে? যে সব এই কারণে বন্ধ করে দেওয়া হল , কোন কোন স্কুল তো exam ই বন্ধ করে দিল এত চাপ …. এত শত দরকার নেই ছুটি অনেক হয়েছে আর নয় ছুটি কমিয়ে আবার স্কুল চালু হোক

  21. Advertisement
  22. Somosto rokom birodhitar ekta level ache…era level charie jachche….Khod highcourt er garamer chuti ache…. Nijera chuti upovog korbe othocho govt order er birudhdhe bichar korbo – e ki dhrner dicharita ? High court r sob bisoye nak na golanoi uchit

  23. ছাত্র ছাত্রীদের ভবিষ্যতের কথা যেমন ভাবতে হবে তেমন তাদের জীবন সুরক্ষিতের ভাবতে হবে তাই সার্বিক চিন্তা করে সরকার যে সিদ্ধান্ত নেবেন তা আমাদের ভালোর জন্যই

  24. Schools may please be opened without any further delay for the betterment of the students.

  25. Advertisement
  26. সরকারের সিদ্ধান্ত সঠিক । এই গরমে স্কুল খোলার উচিত নয় ।

  27. Advertisement
  28. School ছুটি দেওয়া গরমের সমাধান নয়। says:

    School ছুটি দেওয়া যদি গরমের, শীতের, ,শরৎ এর সমাধান হয়।
    তা হলে ছুটি থাকা ভালো।

  29. এখন কিছু দিন স্কুল চলার পর মেসো মাসের কুড়ি তারিখের পরে স্কুলে গরমের ছুটি দিলে মনে হয় সকলের কাছেই ভালো হবে। তবে সমস্ত স্কুল মর্নিং হ্ওয়া উচিত (ছুটির আগে পর্যন্ত)

  30. Advertisement
  31. Goromer chuti 16th May theke 11th June porjonto teacher der routine chutir modhyei poreche…extra j kodin extend kora hoyeche tar modhye buddha purnima rabindra jayanti eid asob chuti niye extra 12 din chuti deoa hoyeche…onek state a goromer jonyo 10 din chuti o deoa hoyeche…to ai state a ata k niye ato kichu ki korar ache jani na….

  32. গরমের ছুটি 45 দিন করার কোন কারণ নেই। 2বছর স্কুল বন্ধ ছিল। অবিলম্বে ছুটি প্রত্যাহার করা উচিত

  33. Advertisement
  34. একদম ফালতু সিদ্ধান্ত। এই রাজ্যে ছুটি একটা বাহানা। ৩৬৫ দিনে কতদিন সরকারি স্কুল আর দফতর খোলা থাকে? কাজ আর পড়া কোনো টাই আর দরকার নেই। অথচ ভোট, পূজা কার্নিভাল, সমস্থ রকম আনন্দ অনুষ্ঠান বহাল থাকবে।

  35. School and colleges should be reopened as soon as possible as our education becomes hampered very much and future life also will be affected .

  36. School 15 din er jonno bondho kora uchit prothom karon ei ja gorom poreche ete chatrora school e jete parbe na dehydration hoe jabe ditio karon Sarat Chandra sur institution school e 30 tarike exam hoechilo kintu onekei chatrora bhalo kore exam dite parchilo na abar ditio exam ache geography or history or jonno chatroder prepare hoyar jonno 15 diner chuti kora uchit arr apnara to janen je geography te aaka or lekha thake seta prepare korte somoi lagbe or history te hard questions and answers thake ota mone korte somoi lagbe ei jonne school e 15 din er chuti kora uchit

  37. Advertisement
  38. অবিলম্বে বিদ্যালয় খোলা হোক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement