Advertisement
Summer Vacation in West Bengal
Advertisement

Summer vacation : দেড় বছর পর স্কুল খুলে দেড় মাস ছুটি নিয়ে বিতর্ক।

গত কয়েকদিনের তাপমাত্রার পারদে (Summer vacation) কার্যত নাজেহাল হয়ে পড়েছিল রাজ্যবাসী। পড়ুয়ারা ক্লাস করতে গিয়ে যাতে অসুস্থ হয়ে না পড়েন সেজন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় গরমের ছুটি এগিয়ে দেওয়ার ঘোষণা করেছেন।

Advertisement

২ মে অর্থাৎ সোমবার থেকে গরমের ছুটি পড়ে গেল স্কুলগুলিতে। তবে ছুটি ঘোষনার পরদিন থেকেই রাজ্যের তাপমাত্রা কমতে শুরু করেছে, এমনকি রাজ্যের একাধিক জেলায় সোয়েটার পরেও স্কুলে আসতে দেখা গেছে। তাই এবার ছুটি কমানো নিয়ে আলোচনা শুরু হলো।

টানা বহুদিন লকডাউনের পর পড়ুয়াদের ভবিষ্যতের দিকটি চিন্তাভাবনা করে পূর্বের সময় অনুযায়ী অতিমারি রোধের যথাযথ নিয়ম মেনে আবারও চালু করা হয় স্কুল। গত কয়েকমাস ক্লাস করানো পর গরমের ছুটি (Summer vacation) দেওয়ার ঘোষণা করা হয়। তবে এবার পড়ুয়ারা ছুটি চায় না, বরং ক্লাসই করতে চায়। ছুটি ঘোষণার পর রাজ্যের একাধিক স্কুলের পড়ুয়ারা এমনই দাবি জানালো, যা ইতিমধ্যেই সংবাদ মাধ্যম ও স্যোশাল মিডিয়ায় ভাইরাল।

Advertisement
summer vacation may

সংবাদ মাধ্যম সূত্রের খবর, পড়ুয়াদের মতামত, লকডাউনের কারণে এমনিতেই দু’বছর পড়াশোনার ক্ষতি হয়েছে। মাত্র কয়েকমাস আগে থেকে আবারও স্কুল চালু হয়েছে। প্রথম ইউনিটের পরীক্ষার জন্য পড়ুয়ারা প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। সম্ভবত আগামী মাসেই এই পরীক্ষা হতে পারে। এই অবস্থায় গরমের ছুটি (Summer vacation) পড়লে আবারও পড়াশোনায় সমস্যা সৃষ্টি হতে পারে।

এ প্রসঙ্গে ওই স্কুলের দশম শ্রেণীর একজন পড়ুয়া জানান, দু’বছর পর স্কুলে আসা শুরু হয়েছে তাদের। এখন গরমের জন্য দেড় মাস ছুটি (Summer vacation) ঘোষণা করা হয়েছে। এরপর বর্ষা আসবে, প্রবল গতিতে যদি বৃষ্টি হয়? তার জন্য ছুটি? আম্ফানের মতো ঝড় হলেও কি বন্ধ হবে স্কুল? নানা ছোটোখাটো কারণে এতদিন স্কুল বন্ধ থাকবে? স্কুলে আসছি। পরীক্ষা দিচ্ছি। এরপর একের পর এক ইউনিট টেস্ট রয়েছে। স্কুল ছুটি থাকলে তার চাপ কি নিতে পারব? কার্যত এই চিন্তায় নাজেহাল পড়ুয়ারা।

EK24 News

এ বছরের মাধ্যমিক পরীক্ষার খাতা দেখতে গিয়ে অনেক পরীক্ষক তাদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন, কেউবা বলেছেন, পরীক্ষার খাতায় পরীক্ষার্থীরা উল্টো অক্ষর লিখেছে। আসলে বহুদিন ক্লাস না করানোর (Summer vacation) ফলে অনেকেই পড়াশোনার সাথে সম্পর্কও রাখেনি। তাই ভুলে গেছে অনেক অক্ষরই।

Advertisement

আরও পড়ুন, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পাশেই মিলবে এই একগুচ্ছ স্কলারশিপ, আবেদন করতে জানুন এখনই

শিক্ষকদের একাংশের দাবী, আমরা কিন্তু এই লম্বা গরমের ছুটি চাইছি না। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপপ্রবাহ কম থাকলে স্কুল খোলা হোক। প্রয়োজনে মর্নিং স্কুল করা হোক।” অন্যদিকে ছুটির এই বিজ্ঞপ্তির বাতিলের দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা এবং আগামী ৫ মে কলেজ স্কোয়ারে অবস্থান করা হবে বলে জানিয়েছেন বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা। এদিকে ইতিমধ্যেই একাধিক সিক্ষক সংগঠন ও অভিভাবকদের সংগঠন স্কুল খলা নিয়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবী করেছে।

এই মুহূর্তে স্কুল কি খুলে দেওয়া উচিত, আপনাদের আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরও পড়ুন, পাবলিক সার্ভিস কমিশনের ৬০০০ শুন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন করতে ক্লিক করুন

Advertisement
Advertisement
44 thoughts on “Summer vacation : তাপমাত্রা কমতেই গরমের ছুটি কমানো নিয়ে আলোচনা শুরু, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ, Breaking News”
  1. বিদ্যালয় খোলা অবশ্য দরকার এবং এখনই খোলা উচিত।প্রয়োজনে তালিকাভুক্ত গ্রীষ্মের ছুটি কমিয়ে বিদ্যালয় দীর্ঘদিন খোলা রাখার ব্যবস্থা করা দরকার। 23 মাস পর বিদ্যালয় খুলেছে।এবার বছরের দীর্ঘমেয়াদি একটানা ছুটি কমিয়ে, শিক্ষার স্বার্থে শিশুদের স্বার্থে বিদ্যালয়ের কর্মদিবস বৃদ্ধি করা উচিত।শিশু মায়ের সান্নিধ্যে না এলে যেমন মাতৃদুগ্ধ পায় না তেমন বিদ্যালয়ে না এলে শিক্ষালাভ হয় না।

    1. Did you forget distant educations which are mostly online throughout the world. So you are pointing that those are valueless.

    2. আর ছুটি চাই বিদ্যালয় খুলে দেওয়ার হোক।

    3. আর ছুটি চাই না বিদ্যালয় খুলে দেওয়ার হোক।

  2. যদি আবার গরম বাড়ে তখন কী হবে? একজন অভিভাবক হিসেবে আমার মনে হয় সরকারের সিদ্বান্ত সঠিক স্কুল বন্ধ রাখা উচিত।

    1. অবশ্যই খোলা উচিত। দু বছরে শিক্ষাব্যবস্থা ভেঙে পড়েছে।

    2. আমার মনে হয় আপনি অসুস্থ। তাড়াতাড়ি ডাক্তার দেখান

      1. আমার দাবি school খোলার কারণ অনেকদিন schoo বন্ধ রাখার জন্য ছাত্রদের অনেক ক্ষতি হয়েছে। আমরা চাই না ওদের আর কোনোরকম ক্ষতি হোক।

  3. This year the Government has announced summer vacation from 2nd May to 15th June because of excessive heat prevailing the districts of South Bengal.This period includes 7 Sundays,3_4 holidays.Let me share my own experience with all of you.During the last week,many students of my school has serious illness (they developed symptoms like constant nausia,fever,loss of appetite,lathergy) and many of them requested us for an early leave and that too before the recess.Now due to the thunderstorm of past two days the temperature has decreased to some extent which comforted us a lot.But it won’t continue for the whole month of May and the temperature will again rise and be as before.Most of the schools lack classrooms with proper ventilation, ceiling fans are not adequate,in many schools there is only one ceiling fan per classroom.So,I would like to request all people to think before shouting against the decision.Thunderstorms are only occassional,it doesn’t ensure a moderate temperature throughout the month and if any student die in sunstroke due to the excessive heat wave,or if any of them suffer from dehydration, the people shouting against the decision would be held responsible.

    1. ছুটি তো এখনও শুরুই হয়নি। এর মধ্যে আবার ছুটি বন্ধ করার প্রশ্ন ওঠে কোথা থেকে ? বেশি চিৎকার করার আগে একবার ভেবে নিন । ছুটি দেওয়া কতটা প্রাসঙ্গিক সেই নিয়ে কোর্টে মামলা করার কোনো প্রয়োজনই নেই । কিছুদিন পর যখন আবার গরম পড়বে তখন কি হবে ?

      1. একটানা ১.৫ মাস ছুটি দেওয়াটাও কোনো কাজের কথা না। মুখ্যমন্ত্রী যখন ছুটি ঘোষণা করেন তখনই আবহাওয়া দপ্তর জানিয়ে দিয়েছিলেন যে শনিবার থেকে বৃষ্টি হতে পারে। তাও ছুটি ঘোষণা করে দেওয়া হলো। তিনি ২ দিন থেমেও তো এটা ঠিক করতে পারতেন! তাছাড়া খুব গরম এর কথা ভেবে নাহয় ৭ দিন দিলেন ছুটি, তারপর পরীক্ষা নিয়ে আবার কিছুদিন পর ছুটি দিতে পারতেন জেরোম সময় অন্য বার ছুটি দেন।

  4. Advertisement
    1. School অতি অবশ্যই খোলা দরকার… প্রয়োজন হলে morning স্কুল করা উচিত. শিশুদের স্বার্থে ও তাদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়াতে বিদ্যালয় অবশ্যই খোলা দরকার. সবার তো private tution পড়ানোর সামর্থ্য নেই. তাই বিদ্যালয় এর কর্ম দিবস বাড়ানো দরকার.

    2. সকাল ৬টা থেকে ৯ টা পর্যন্ত ক্লাস করে মিড ডে মিল দিয়ে ছুটি হোক। শনিবার বন্ধ থাক। অন্তত যতদিন গরম ততদিন পর্যন্ত এই অর্ডার থাক। প্রাইমারীর ক্ষেত্রে।

  5. Schools should continue now till the time of actual summer vacation. The children have barely gone used to going to school after 2 years , now again a big gap? Morning class or school hours could have been shortened instead of closing the scools down.

  6. Advertisement
  7. School will be opened on 9th May,Birthday of Biswakabi R.N.Tagore.It is ceremonial day in every Educational Institution. Evaluation will start from 11/5/2022. Summer vacations will give 21/5/22. CORONA took important 2 years.We want to reduce Summer vacation.

  8. ছুটি তো এখনও শুরুই হয়নি । এর মধ্যে আবার ছুটি বন্ধ করার প্রশ্ন ওঠে কোথা থেকে ? ছুটি বজায় রাখা উচিত । দুদিন বাদে যদি আবার প্রচণ্ড গরম পরে তখন কি হবে ?

    1. আমার ও তাই মত।। একদম রুরাল এলাকাতে আমার স্কুল যেখানে বাস এ ছাড়া বাচ্চারা আস্তে যেতে পারে না।বেলায় চরম গরম থাকে আর সকালে স্কুল হলে বাচ্চারা বাস না থাকার জন্য আস্তে পারবে না।।লাভ কোনদিকেই নেই। আর এক্ষেত্রে স্কুল খোলা টা প্রহসন ছাড়া আর কিছু হবে না।

    2. Please reopen the school for all ages of students. These holidays are destroying the mental health of the students. Two years they were trapped at home. Now atleast please let them go to school. Online class can’t be a substitute for offline class. I request our CM to follow weather forecast and declare holidays. Don’t destroy the future of our children.

      1. School khola uchit, kintu poristhiti dekhe. Kono student osustho hoe poruk setao kammo noi. School bondho thakle sob student ra jodi ekebarei porasonar sathe ari kore fele, seta to bariteo nojor rakha dorkar barir lokeder.

  9. স্কুল কি জন্য তৈরী হয়েছে?? এটা সবার আগে জানতে হবে, স্কুলের পড়াশোনা আর কোচিং বা মা বাবার কাছে পড়াশোনা এক জিনিস নয়. এটা বুঝতেই হবে. স্কুলের কোনোদিন কোনো বিকল্প ছিল না কোনোদিন হবেও না. দু বছরের ছুটির পর ও কি মনে হয় দেড় মাসের ছুটির দরকার??? তাপপ্রবাহ কম হয়েছে অতএব স্কুলের ছুটিও কমিয়ে মে মাসেই স্কুল খুলতেই হবে. প্রতিটা অভিভাবক ও পড়ুয়ারা স্কুল র ছুটি কমিয়ে স্কুল খোলার পক্ষে. 🤚🤚🤚🤚স্কুলে র ছুটি কমিয়ে মে মাসে school খুলতেই হবে. পড়াশোনা করতে দিতেই হবে ছোটো ছোটো ছেলে মেয়েদের. এই শিশুরাই আমাদের আগামী দিনের জন্য দেশনায়ক হয়ে উঠবে. স্কুলে গেলে তবেই আমাদের শিশুরা সত্যিকারের মানুষ হয়ে উঠবে, বাড়িতে থেকে online র মাধ্যমে নয়, activity task র মাধ্যমে নয়. গরমের ছুটি কমিয়ে স্কুল খুলতেই হবে 🤚🤚🤚🤚.

    1. শিক্ষার্থীদের গত দুবছর অনেক সর্বনাশ হয়েছে। তাই এখন শিক্ষকগনকে শিক্ষার্থীদের যাতে ভালো হয় সেদি দৃষ্টি রেখে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

  10. Advertisement
  11. There is no guarantee that weather will remain comfortable after couple of storms or showers through out the month. The actual fact behind that some people pointing fingers on the teachers though there is no offline school still they got paid in full .But criticers never thinkibg about the children’s or students health. HEALTH IS MUCH AHEAD PRIORITY BEFORE EDUCATION. THERE IS NO VALUE OF EDUCATION IF THERE IS NO LIVE.
    So CM took the right decisions. I still believe students learnt many things and learnt well & fast during online seasons without wasting too much times. Arn’t we forgot distant educations.

  12. CM took the right decision. This uncomfortable weather will continue months. What are the options for online need to think
    But school offline should not ne open at this time.

  13. প্রয়োজনে স্কুলের সময় এগিয়ে এনে, সকালে স্কুল করানো উচিত। প্রথম একক অভীক্ষা নিয়ে, পরের সিলেবাসের পড়া এগিয়ে নিতে হবে। অনেক ক্ষতি হয়েছে, দেড় বছর স্কুলবন্ধ রেখে। গরমের দেশে গরম তো পড়বেই, পড়ুয়ারা বাড়িতে থাকলেও গরম তো লাগবেই, খুব গরম পড়লে প্রয়োজনে ২-৩ দিন ছুটি দিয়ে আবহাওয়ার পরিবর্তন হলে আবারও স্কুল খুলে দেওয়া উচিৎ। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকলে শিক্ষার সামগ্রিক ক্ষতি, একে রুখতেই হবে।

  14. Advertisement
  15. যেহেতু ছুটি ঘোষণা করা হয়েছে তার পুরোপুরি বাতিল করার প্রশ্নই ওঠে না, তবে সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে ছুটি কমিয়ে দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করছি।

  16. Akon school khola উচিত নয়। আবার কারন বসত bara ji abar ki hob . School বন্ধ রাখা উচিত। Ar collage online Examনেওয়া উচিত।

  17. Advertisement
  18. Summer vacation has been declared to save money from midday meal . So school will not open so early. This is west bengal.

  19. Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement