Summer vacation : তাপমাত্রা কমতেই গরমের ছুটি কমানো নিয়ে আলোচনা শুরু, মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ, Breaking News

Summer vacation : দেড় বছর পর স্কুল খুলে দেড় মাস ছুটি নিয়ে বিতর্ক।

গত কয়েকদিনের তাপমাত্রার পারদে (Summer vacation) কার্যত নাজেহাল হয়ে পড়েছিল রাজ্যবাসী। পড়ুয়ারা ক্লাস করতে গিয়ে যাতে অসুস্থ হয়ে না পড়েন সেজন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় গরমের ছুটি এগিয়ে দেওয়ার ঘোষণা করেছেন।

Advertisement

২ মে অর্থাৎ সোমবার থেকে গরমের ছুটি পড়ে গেল স্কুলগুলিতে। তবে ছুটি ঘোষনার পরদিন থেকেই রাজ্যের তাপমাত্রা কমতে শুরু করেছে, এমনকি রাজ্যের একাধিক জেলায় সোয়েটার পরেও স্কুলে আসতে দেখা গেছে। তাই এবার ছুটি কমানো নিয়ে আলোচনা শুরু হলো।

Advertisement

টানা বহুদিন লকডাউনের পর পড়ুয়াদের ভবিষ্যতের দিকটি চিন্তাভাবনা করে পূর্বের সময় অনুযায়ী অতিমারি রোধের যথাযথ নিয়ম মেনে আবারও চালু করা হয় স্কুল। গত কয়েকমাস ক্লাস করানো পর গরমের ছুটি (Summer vacation) দেওয়ার ঘোষণা করা হয়। তবে এবার পড়ুয়ারা ছুটি চায় না, বরং ক্লাসই করতে চায়। ছুটি ঘোষণার পর রাজ্যের একাধিক স্কুলের পড়ুয়ারা এমনই দাবি জানালো, যা ইতিমধ্যেই সংবাদ মাধ্যম ও স্যোশাল মিডিয়ায় ভাইরাল।

সংবাদ মাধ্যম সূত্রের খবর, পড়ুয়াদের মতামত, লকডাউনের কারণে এমনিতেই দু’বছর পড়াশোনার ক্ষতি হয়েছে। মাত্র কয়েকমাস আগে থেকে আবারও স্কুল চালু হয়েছে। প্রথম ইউনিটের পরীক্ষার জন্য পড়ুয়ারা প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। সম্ভবত আগামী মাসেই এই পরীক্ষা হতে পারে। এই অবস্থায় গরমের ছুটি (Summer vacation) পড়লে আবারও পড়াশোনায় সমস্যা সৃষ্টি হতে পারে।

এ প্রসঙ্গে ওই স্কুলের দশম শ্রেণীর একজন পড়ুয়া জানান, দু’বছর পর স্কুলে আসা শুরু হয়েছে তাদের। এখন গরমের জন্য দেড় মাস ছুটি (Summer vacation) ঘোষণা করা হয়েছে। এরপর বর্ষা আসবে, প্রবল গতিতে যদি বৃষ্টি হয়? তার জন্য ছুটি? আম্ফানের মতো ঝড় হলেও কি বন্ধ হবে স্কুল? নানা ছোটোখাটো কারণে এতদিন স্কুল বন্ধ থাকবে? স্কুলে আসছি। পরীক্ষা দিচ্ছি। এরপর একের পর এক ইউনিট টেস্ট রয়েছে। স্কুল ছুটি থাকলে তার চাপ কি নিতে পারব? কার্যত এই চিন্তায় নাজেহাল পড়ুয়ারা।

Advertisement

এ বছরের মাধ্যমিক পরীক্ষার খাতা দেখতে গিয়ে অনেক পরীক্ষক তাদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন, কেউবা বলেছেন, পরীক্ষার খাতায় পরীক্ষার্থীরা উল্টো অক্ষর লিখেছে। আসলে বহুদিন ক্লাস না করানোর (Summer vacation) ফলে অনেকেই পড়াশোনার সাথে সম্পর্কও রাখেনি। তাই ভুলে গেছে অনেক অক্ষরই।

আরও পড়ুন, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পাশেই মিলবে এই একগুচ্ছ স্কলারশিপ, আবেদন করতে জানুন এখনই

শিক্ষকদের একাংশের দাবী, আমরা কিন্তু এই লম্বা গরমের ছুটি চাইছি না। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপপ্রবাহ কম থাকলে স্কুল খোলা হোক। প্রয়োজনে মর্নিং স্কুল করা হোক।” অন্যদিকে ছুটির এই বিজ্ঞপ্তির বাতিলের দাবি জানিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা এবং আগামী ৫ মে কলেজ স্কোয়ারে অবস্থান করা হবে বলে জানিয়েছেন বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা। এদিকে ইতিমধ্যেই একাধিক সিক্ষক সংগঠন ও অভিভাবকদের সংগঠন স্কুল খলা নিয়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবী করেছে।

এই মুহূর্তে স্কুল কি খুলে দেওয়া উচিত, আপনাদের আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আরও পড়ুন, পাবলিক সার্ভিস কমিশনের ৬০০০ শুন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন করতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment