Life Certificate – এবার ভিডিও কলের মাধ্যমেই জমা করা যাবে লাইফ সার্টিফিকেট! জেনেনিন পদ্ধতি।

সরকারি কর্মচারী প্রতি মাসে পেনশনের টাকা পেয়ে থাকে। তবে এই সমস্ত সরকারি কর্মচারীদের প্রতি বছর একবার করে লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা করতে হয়। Employees Pension Scheme 1995-এর নিয়ম অনুযায়ী প্রতি বছর একবার করে ব্যাংক, পোস্ট অফিস কিংবা যেকোনো সরকারি এজেন্সির কাছে এই জীবন শংসাপত্র জমা করতে হয়।

Advertisement

২০২৪ সালের আগে পেনসনভোগীদের লাইফ সার্টিফিকেট জমা করার জন্য ব্যাংক বা পোস্ট অফিসে যেতে হতো। তবে এই সব পেনশন ভোগীদের বেশির ভাগ মানুষই বয়স্ক ও অসুস্থ হওয়ার কারণে যাতে জীবন শংসাপত্র জমা দিতে গিয়ে কোনো সমস্যায় না পড়েন, সে জন্য সরকার ২০২৪ সালে Digital Life Certificate চালু করেন। এর মাধ্যমে ব্যাংক বা যে কোনো সিএসই সেন্টারে গিয়ে পেনশনভোগীরা ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা করতে পারে। তবে আধার কার্ড ভিত্তিক ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা করার জন্য পেনশন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক থাকা বাধ্যতা মূলক।

Advertisement
LIC Jeevan Shanti Plan

এবছরও কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা দেওয়ার তারিখ ঘোষণা করা হয়েছে। যাদের বয়স ৮০ বছরের উপরে, তারা গত ১লা অক্টোবর থেকেই লাইফ সার্টিফিকেট জমা করতে পারছে। এদিকে যাদের বয়স ৬০ থেকে ৮০, সেই সব পেনশনভোগীরা আগামী ১লা নভেম্বর থেকে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা করতে পারবেন। এদিকে আপনি যদি একজন এসবিআই গ্রাহক হন তাহলে আপনার জন্য এক বিশেষ সুবিধা নিয়ে এসেছে ব্যাংক। এখন থেকে বাড়িতে বসেই পেনশনভোগীরা ভিডিও কলের মাধ্যমে লাইফ সার্টিফিকেট জমা করতে পারবেন।

Procedure for Submission of Life Certificate Through Videocall

এসবিআই গ্রাহকদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য প্রথমে SBI pensionseva.sbi-এ যেতে হবে। এই ওয়েবসাইট থেকে ‘ভিডিও কল লাইফ সার্টিফিকেট’ অপশনটি বেছে নিতে হবে। এরপর আপনার এসবিআই অ্যাকাউন্ট নম্বর দিতে হবে। তারপর এসবিআই অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। এই ওটিপিটি লিখতে হবে। এরপর সমস্ত নিয়ম পরে নিয়ে ঠিক চিহ্ন দিন এবং Start Journey তে ক্লিক করুন। এবার I am ready with PAN card অপশন বেছে নিয়ে ক্লিক করতে হবে। তারপর মোবাইল ক্যামেরার অনুমতি চাওয়া হবে এবং আপনাকে Allow করতে হবে।

অবশ্যই পড়ুন » Dearness Allowance – দ্রুত ডিএ মামলা নিস্পত্তি করতে নির্দেশ দিলো সুপ্রীম কোর্ট। সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে।

এবার আপনার কাছে এসবিআই এর পক্ষ থেকে ভিডিও কল করা হবে এবং ৪ ডিজিটের ওটিপি জানতে চাওয়া হবে। তারপর ভিডিও কলের মাধ্যমে সার্টিফিকেট জমা করতে হবে।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment