Advertisement
WBBSE School Timing West Bengal (স্কুলের সময়)
Advertisement

রাজ্যের সমস্ত স্কুলের শিক্ষক শিক্ষিকাদের জন্য School Timing নিয়ে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকার তথা স্কুল শিক্ষা দপ্তরের তরফে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) দেওয়া ওই নির্দেশিকায় স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, শিক্ষক শিক্ষিকারা কোন সময়ের মধ্যে স্কুলে ঢুকবেন (School Timing), কিভাবে সারাদিন স্কুলের কার্যাবলী চলবে, কখন ক্লাস নেওয়া হবে, কখন ছুটি হবে, স্কুলে উপস্থিত থাকার সময় কোন কোন বিষয়গুলি কড়াভাবে মেনে চলতে হবে।

Advertisement

ইতিমধ্যেই একাডেমিক ক্যালেন্ডার নির্দেশিকা আকারে প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। কবে স্কুলগুলিতে ছুটি থাকছে, কখন থেকে নতুন শিক্ষা বর্ষে ক্লাস শুরু করা হবে। এই নির্দেশিকায় সারা বছরে মোট ৬৫ টি ছুটি দেওয়া হয়েছে। স্কুলের যে দুটি সংরক্ষিত ছুটি ছিলো সেটি আর স্কুলের হাতে থাকছে না। স্কুলের ছুটির প্রয়োজন হলে সেটি কারন দেখিয়ে আগে থেকে উপর মহল থেকে অনুমোদন করিয়ে নিতে হবে।

কার্জ দিবস
স্কুলে মোট ৬৫ দিন ছুটি থাকবে (রবি বার বাদে), অর্থাৎ মোট কার্জ দিবস, ২৩৬ দিন। আর যেসমস্ত স্কুলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সিট পড়বে তাদের ক্ষেত্রে যথাক্রমে ২২৭ দিন ও ২২৩ দিন। তবে আঞ্চলিক বা বিশেষ সম্প্রদায়ের উৎসব ও প্রাকৃতিক দুর্যোগ এর কারনে ছুটির সংখ্যা পরিবর্তন হতে পারে। এছাড়া কোনও সম্প্রদায়ের উৎসবের দিন গুলোতে কোনও পরীক্ষা রাখা যাবে না।

Advertisement

West Bengal School Timings:

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, সেখানে প্রার্থনা শুরু হবে সকাল ১০ঃ৪০ মিনিটে। প্রার্থনার জন্য ১০ মিনিট বরাদ্দ করা হয়েছে। ১০ টা ৫০ মিনিট থেকে ক্লাস শুরু হবে। বিকেল সাড়ে ৪টে পর্যন্ত ক্লাস নেওয়া হবে। মোট আটটি পর্ব থাকবে। বিদ্যালয়ের সমস্ত শিক্ষক শিক্ষিকাদের স্কুলে ১০টা ৪০-এর আগে ঢুকতে হবে। ১০:৫০ এর পরে বিদ্যালয়ে প্রবেশ করলে লেট মার্ক (School Timing Late Mark) দেওয়া হবে।

আরও পড়ুন, পুরোনো 5 টাকার নোট এর কামাল, রাতারাতি পাবেন 3 লাখ টাকা।

কেবলমাত্র স্থানীয় শিক্ষকেরাই নয়, প্রত্যেক শিক্ষক শিক্ষিকাকে স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস এবং স্কুলের সমস্ত সাংস্কৃতিক অনুষ্ঠানগুলিতে উপস্থিত থেকে প্রতিনিধিত্ব করতে হবে। বিদ্যালয়ে ক্লাস চলাকালীন স্মার্টফোন ব্যবহার করতে হলে প্রধান শিক্ষকের কাছ থেকে লিখিত অনুমতি নিতে হবে। অর্থাৎ শিক্ষকেরা কার্যত স্কুলে স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না। এছাড়াও স্কুলের ভেতর ও বাইরে এমন কোনও আচরণ করা যাবে না, যাতে সেটি শিক্ষক সুলভ না হয়।

EK24 News

ছুটির নিয়মঃ
বিদ্যালয় এর শিক্ষক শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা, মধ্যশিক্ষা পর্ষদের দেওয়া নির্দেশিকা অনুযায়ী বিদ্যালয়ে ১১টা ০৫ এর পরে ঢুকলে (School Timing Absent) অনুপস্থিত বলে গণ্য করা হবে। কোনো শিক্ষক শিক্ষিকা ব্যবসা, আর্থিক সংস্থার সাথে যুক্ত হতে পারবেন না। মধ্যশিক্ষা পর্ষদের তরফে শিক্ষক-শিক্ষিকাদের জন্য নির্দেশিকা জারি করে আরো জানিয়ে দেওয়া হয়েছে, স্কুল শিক্ষকেরা টিউশনি করতে পারবেন না। ছুটির প্রয়োজন হলে আগের থেকে আবেদন করে জানাতে হবে। Commutade Leave, CCL এর ক্ষেত্রে নির্দিষ্ট ফরম্যাট ফিলাপ করে কমপক্ষে ১৫ দিন আগের থেকে আবেদন করতে হবে। প্রধান শিক্ষকের ছুটি কেবলমাত্র বিদ্যালয় পরিদর্শকের অফিস থেকে অনুমোদন যোগ্য।

Advertisement

পঞ্চায়েত ভোটের আগেই, পার্শ্ব শিক্ষকদের বেতনবৃদ্ধি নিয়ে বড় খবর।

গত দুই বছরের অতিমারীর অনিয়ম কাটিয়ে নতুন ছন্দে স্কুলের পরিবেশ ফিরিয়ে আনতে চাইছে শিক্ষা দপ্তর তাই এত কড়া নির্দেশ, বলেই মনে করছেন শিক্ষকদের একাংশ। এই নির্দেশ আগেই ছিলো, যেটি ওই বিজ্ঞপ্তিতে মেমো নম্বর সহকারে উল্লেখ করে দেওয়া হয়েছে কোলকাতা গেজেট মেমো নম্বর 214-SE Dt. – 08.03.2018, Rule – 4, Sub Rule 15(B). এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। বোর্ডের এই নির্দেশ Download করতে এই লিংকে ক্লিক করুন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
6 thoughts on “School Timing – 2023 থেকে স্কুলের নতুন টাইম টেবিল, শিক্ষক, ছাত্র স্কুলে কখন ঢুকবেন, কোন দিন ছুটি পাবেন না, জেনে নিন।”
  1. স্কুল গুলিতে বায়োমেট্রিক চালু করা হোক। আঙ্গুলের ছাপ দিয়ে এটেনডেন্স নেওয়া হোক। তাহলে যদি এরা সোজা হয়।

  2. Advertisement
  3. খুব ভালো একটা পদক্ষেপ।তবে মাঝে মধ্যে school inspection করা জরুরি।
    আর আমার একটা মতা মত বর্তমান শিক্ষা ব্যাবস্থা যে ভাবে চলছে তাতে বেশিরভাগ ভাগ ছেলে মেয়ে বেকার হয়ে পড়ছে। School এ যদি একটা করে হাতের কাজের ক্লাস হয়,যেন সাধারণ ছেলে মেয়েরা HS পাস করে বাড়িতে এসে কিছু উপার্জন করতে পারে।
    ভুল হলে ক্ষমা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement