Advertisement
Free 5G পরিষেবা দেবে Starlink
Advertisement

Free 5G দিয়ে শুরু হতে পারে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা Satellite Internet Service. স্টারলিংকের তরফ থেকে ভারতে ফের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করা হতে পারে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকারের কাছে Starlink- এর পক্ষ থেকে ভারতে স্যাটেলাইট পরিষেবা চালুর ব্যাপারে আবেদন করা হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার Starlink-কে স্যাটেলাইট Free 5G পরিষেবা দেওয়ার জন্য অনুমতি দিতে পারে। সেক্ষেত্রে ফের ভারতে শুরু হতে চলেছে Starlink-এর পরিষেবা। প্রসঙ্গত গত বছর এই পরিষেবা চালু করতে গিয়েও বিভিন্ন কারনে বাধার মুখে পড়তে হয়। আগের বার বিফল হওয়ার পিছনে আম্বানির হাত রয়েছে বলে অনেকে মনে করেন। তবে আবার ঘুরে দাঁড়িয়ে ফের ভারতে ব্যাবসা স্থাপনা করতে চলেছে এলন মাস্ক।

ভারতে প্রথম স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা চালু করেছিল ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স। কিন্তু সেই সময়ে কেন্দ্রীয় সরকার ব্যাগার রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করার ফলে ইলন মাস্কের এই স্যাটেলাইট পরিষেবা বন্ধ করে দিতে হয়। সেই সময় Free 5G স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য গ্রাহকদের কাছ থেকে যে টাকা নিয়েছিল স্টারলিংক। সেই টাকা গ্রাহকদের ফেরত দিয়ে দিতে হয়।

Advertisement

বদলে গেল ব্যাংক চেক লেখার নিয়ম, RBI এর নির্দেশ, না মানলে জরিমানা অথবা একাউন্ট বাতিল।

Starlink- এর পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রাহকেরা স্টারলিংকের পরিষেবা থেকে উচ্চগতির ইন্টারনেট (High Speed Internet) পাবেন। বিনামূল্যে কলিং (Free 5g Free Calling) এর সুবিধা পাওয়া যাবে। তবে জানা গিয়েছে, Starlink- এর পরে Airtel এবং Jio স্যাটেলাইট পরিষেবায় নামতে চলেছে। Starlink- এর পরেই দ্বিতীয় সংস্থা হিসেবে Airtel-এর সহযোগী ওয়ানওয়েব এবং তৃতীয় হিসেবে Jio-র স্যাটেলাইট সংস্থা পরিষেবা চালু করতে চলেছে। খুব শীঘ্রই Free 5G স্যাটেলাইট পরিষেবা চালু করার জন্য আবেদন করা হতে পারে।

কবে থেকে পাবেন Free 5G?

Starlink হল বিশ্বের প্রথম এবং বৃহত্তম স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা। এটি হলো একটি লোক অরবিটরি স্যাটেলাইট সংস্থা। Starlink এর পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীরা অনলাইন গেমিং, ভিডিও কলিং এবং দারুণ স্ট্রিমিং এর সুবিধা পাবেন।

EK24 News

কেন্দ্রীয় সরকারের নয়া উদ্যোগ, স্কলারশিপের পর এবার বিনামূল্যে ল্যাপটপ পাবেন পড়ুয়ারা।

Advertisement

Starlink-এর দাবি অনুযায়ী, দেশের প্রত্যন্ত অঞ্চলে Starlink- এর স্যাটেলাইট পরিষেবা (Satellite Internet Service Free 5G) পাওয়া যাবে। যে সমস্ত জায়গায় মোবাইলের নেটওয়ার্ক পৌঁছায় না, যথেষ্ট দুর্বল নেটওয়ার্ক মোবাইলের, সেই সমস্ত জায়গায় স্টারলিংকের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা পৌঁছে যাবে। এর ফলে প্রত্যন্ত অঞ্চলের মানুষ উচ্চগতির ইন্টারনেট পরিষেবা পাবেন। কলিং এর সুবিধা পাবেন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
12 thoughts on “Jio AirTel এর মাথায় হাত, ভারতে বিনামূল্যে 3 বছর Free 5G পরিষেবা দেবে Starlink, কবে থেকে পাবেন?”
  1. খুব ভালো খবর কিন্তু আমাদের সরকার টা হতে দেবে বলে মনে হয়না কারন আম্বানি তলায় ত পরে আছে আমাদের সরকার তবে আমাদের গরীব মানুষের উপকার হবে । যে হারে রিচার্জের দাম বাড়াচ্ছে company আমাদের মোবাইল ব্যাবহার বড়ো কঠিন হয়ে যাচ্ছে তবে 5g je খবর সেটা হলে ভালো হবে ।

  2. আমি চাই ওই সিম কোথায় পাওয়া যায় jio এয়ারটেল আর ব্যবহার করতে ইচ্ছা হয় না কোন নেটওয়ার্ক পাইনা

  3. Advertisement
  4. আমি আর্জি জানাচ্ছি এটা খুব শিঘ্রই আমাদের সাধারণ গরীব মানুষ দের জন্য হওয়া দরকার। কারণ যে হারে Jio মূল্য বৃদ্ধি হয়েছে তাতে করে গরীব মানুষদের জন্য খুবই অসম্ভব হয়ে দাঁড়িয়েছে রিচার্জ করা। কারণ মুকেশ আম্বানি চোরের কোম্পানি গরীব মানুষের রক্ত চুষে খাচ্ছে।সাধারণ গরীব মানুষ বদ্ধ পরিকর আগে একে হটাতে হবে।

  5. Advertisement
  6. Starlink এই পরিষেবা চালু করলে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ গুলোও সুবিধা পাবে, শুনে খুব ভালো লাগলো, তাই সমস্ত বাধা বিঘ্ন অতিক্রম করে Starlink তার লক্ষ্যে পৌঁছাক, আমি এই কামনা করি l

  7. জিও, এয়ারটেল, ভোদা ফোন এরা গ্রাহলদের থেকেছে, নেট দিছে না, রিপোর্ট করলে বলে আমরা অবিরাম কাজ করছি কবে ঠিক 4G নেট ওয়ার্ক দেবে বলতে পারেনা, Starlink এলে ওটাও নিয়ে দেখবো।

  8. Advertisement
  9. জিওর পরিসেবা খারাপ । শুধু দাম বাড়াচ্ছে। এয়ারটেল স্পিড বাড়ালে জিও টাইট হতো। টাটাই পারবে, ওরা টাকা নিলেও কাস্টোমার কে খেয়াল রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement