Starlink – ভারতে ছাড়পত্র পেল স্টারলিংক। সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেট। JIO Airtel এর দিন শেষ!

ইলন মাস্কের Starlink Internet খুব শীঘ্রই ভারতে (India) নিজেদের পরিষেবা শুরু করে দিতে চলেছে। দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সুখবর। ইন্টারনেট পরিষেবা ভোগ করার জন্য আমাদের কত টাকা দিয়েই না রিচার্জ (Recharge Plan) করতে হয়, তা সত্ত্বেও স্লো নেটওয়ার্ক কানেক্টিভিটি বা অন্যান্য সমস্যা আমাদের পোহাতে হয়। কিন্তু এবার এই অসুবিধার দিন শেষ। ভারতে অবশেষে অনুমোদন পেল ইলন মাস্কের (Elon Musk) নেটওয়ার্ক কোম্পানি Starlink.

Advertisement

Elon Musk Starlink Internet Start Soon In India.

যা প্রতিশ্রুতি দিয়েছে সস্তায় হাই স্পিড ইন্টারনেট পরিষেবা দেওয়ার। পাহাড়ে হোক বা জঙ্গলে, সমুদ্রে বা আকাশে যে কোনখানে ইন্টারনেট সংযোগ দিতে সক্ষম এই সংস্থা। অনেকের আন্দাজ, Starlink উন্নত পরিষেবা ভারতে একবার চালু হলে নিমেষের মধ্যেই এটি কোটি কোটি গ্রাহকদের আকৃষ্ট করবে। যার কারণে এখন থেকেই ভয় ঢুকেছে JIO, Airtel এর মত কোম্পানি গুলির।

Advertisement

Starlink Satellite Internet বিশ্বে সবচেয়ে জনপ্রিয় নেটওয়ার্ক সংস্থা গুলির মধ্যে একটি। এটি SpaceX নামক মহাকাশ গবেষণা সংস্থার তত্ত্বাবধানে পরিচালিত। বিশ্বের বহু দেশে এই কোম্পানিটি ইন্টারনেট সংযোগ প্রদান করেছে। Starlink Internet পরিষেবা ভারতে চালু হবার অপেক্ষা করছিল বহুদিন ধরেই। বর্তমানে ডেটা ব্যবহারে ভারত বিশ্বের প্রথম শ্রেণীর দেশ গুলির মধ্যেই রয়েছে।

তাই এদেশের বাজারকে লক্ষ্য করে কোম্পানির কর্ণধার Elon Musk গত ২০২২ সালে প্রস্তাব দিয়েছিল এই দেশে Starlink সার্ভিস চালু করার। কিন্তু তখন এই সংস্থা অনুমোদন পায়নি। তাই ভারতের ইন্টারনেট ব্যবহারকারীরা এর উন্নত সার্ভিস ভোগ করার ও সুযোগ পাননি। উল্লেখ্য, এতদিন পর্যন্ত ভারতে ইউটেলস্যাট ওয়ানওয়েব এবং জিও স্যাটেলাইট কমিউনিকেশনস JIO Satellite কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট (Broadband Internet) পরিষেবা প্রদান করার অনুমতি ছিল।

কিন্তু কয়েকদিন আগেই ইলন মাস্কের Starlink কেও এদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস চালু করার অনুমতি দেওয়া হয়েছে। ভারতীয় টেলিকমিউনিকেশন বিভাগ বা Department of Telecommunication (DoT) এই সংস্থাটিকে গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন’ (GMPCS) লাইসেন্স প্রদান করেছে। তবে এরপরেও কিছু বাণিজ্যিক বাধা অতিক্রম করতে হবে কোম্পানিকে।

Advertisement
JIO Special Offer (জিও রিচার্জ প্ল্যান)

সে গুলো শেষ হলে খুব শীঘ্রই এই কোম্পানির ইন্টারনেট ব্যবস্থা চালু হতে যাচ্ছে আমাদের দেশে। জানা যাচ্ছে, ইলন মাস্কের Starlink বর্তমানে ডিরেক্ট টু সেল পরিষেবা নিয়ে আসার পরিকল্পনা করছে। যার মাধ্যমে নিজেদের স্মার্টফোনে আরও উন্নত টেকনোলজির সুবিধা পাবেন গ্রাহকরা। কি হবে এর মাধ্যমে? Direct To Sell হল এমন একটি প্রযুক্তি যা ব্যবহারকারীর ফোনে যখন নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন থাকবে তখন Emergency হলে স্যাটেলাইট নেটওয়ার্ক এর মাধ্যমে তাকে SMS ও Internet Data ব্যবহারের অনুমতি দেবে।

JIO Airtel এর কোটি কোটি গ্রাহকদের জন্য প্রজাতন্ত্র দিবসের নতুন অফার। একবার রিচার্জ করলেই পরিবারের সবার।

যেহেতু এদেশে স্টারলিংক ইন্টারনেট চালু করার অনুমোদন পেয়েছে, তাই আমরাও নিতে পারব এই উন্নত প্রযুক্তির সুবিধা। এখন অপেক্ষা, কবে এই কোম্পানি ইন্টারনেট সংযোগ (Satellite Internet Connection) দিতে শুরু করে। আর এই পরিষেবা পেতে দেশবাসীকে অনেক কম টাকা খরচ করতে হবে বলে মনে করছেন অনেকে। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে ভবিষ্যতে কি হতে চলেছে।
Written by Nabadip Saha.

এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত। সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বেড়ে গেল।

শেয়ার করুন: Sharing is Caring!

2 thoughts on “Starlink – ভারতে ছাড়পত্র পেল স্টারলিংক। সম্পূর্ণ বিনামূল্যে ইন্টারনেট। JIO Airtel এর দিন শেষ!”

  1. যত তাড়াতাড়ি এই গরুর গাড়ি নেটওয়ার্ক জিও বিদায় নেই ততো বেশি মঙ্গল

    Reply
  2. আমি জিও নেটওয়ার্ক ই ব্যাবহার করি.কিন্তু এই নতুন কোম্পানি যেদিন পরিসেবা আরাম্ভ করবে সেই দিনেই জিও কে ছেড়ে দেবো.জিও একেবারে খারাপ । রিচার্জ করার পরে পরিষেবা একেবারে নিচু স্তরের

    Reply

Leave a Comment