SSY Scheme – নতুন বছরে কন্যা সন্তানদের জন্য উপহারের ডালি মোদী সরকারের। ভোটের আগে মাস্টারস্ট্রোক।

নতুন বছরের শুরুতেই এবার সুকন্যা সমৃদ্ধি যোজনা অথা SSY Scheme এর সুদের হার বৃদ্ধি করে কার্যত দেশের কন্যা সন্তানদের বতুন বছরের উপহার ঘোষণা করল মোদি সরকার (Modi Government). দেশের মেয়েদের জন্য নেওয়া হল বড় সিদ্ধান্ত। এখন থেকে আরও বেশি লাভবান হতে চলেছেন তারা। কিভাবে? আগের চেয়ে আরো বাড়ানো হলো সুদের হার সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana) অর্থাৎ এখন বিনিয়োগকারীরা পেয়ে যাবেন অল্প টাকায় বেশি রিটার্ন।

Advertisement

SSY Scheme Interest Rate

তবে শুধু দীর্ঘকালীন বিনিয়োগেই নয়, বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প গুলিতেও সুদের হার ভালো বৃদ্ধি করা হয়েছে বলে খবর। এছাড়াও পাওয়া যাবে ত্রৈমাসিক সুদের হারের সুবিধা। কেন্দ্র জানিয়েছে, নতুন বছরের শুরুতেই মিলবে এই সমস্ত সুবিধা। তাই আপনি যদি এই লাভ ওঠাতে চান, তবে এখনই সুকন্যা সমৃদ্ধির একাউন্ট (SSY Scheme Account) খুলে ফেলুন। সমস্ত সুবিধা জানতে হলে বিস্তারিতভাবে পড়ুন।

Advertisement

সুকন্যা সমৃদ্ধি যোজনা কি?

কেন্দ্রীয় সরকারের (Central Government) বিভিন্ন প্রকল্প গুলির মধ্যে অন্যতম জনপ্রিয় এটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ২০১৫ সালে আরম্ভ করেন এই সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY Scheme). দেশের মেয়েদের সার্বিক কল্যাণের জন্যেই এই প্রকল্প। আপনারা নিজেদের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আবেদনের কারা যোগ্য?

দেশে যে কোন মেয়ে এই প্রকল্পের মাধ্যমে সুবিধা পেতে পারেন। কন্যা সন্তানের ১০ বছর পার হলে এই SSY Scheme একাউন্ট খোলা যায়। ২১ বছর বয়স হলে একাউন্ট বন্ধ করে দিতে পারেন আর তুলে নিতে পারেন সব টাকা। তবে ১৮ বছর বয়সেও তা করা যায়, সে ক্ষেত্রে ৫০ শতাংশ টাকা পেনাল্টি নেবে সরকার। তারপর পুনরায় একাউন্ট চালু করতে হলে ১০০০ টাকা ফাইন দিতে হয়।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কি সুবিধা পাওয়া যায়?

  • বিনিয়োগকারীরা নিজের সুবিধা মতো নূন্যতম মাসিক ১০০ টাকা থেকে ১০০০ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন এই যোজনায়।
  • অর্থ বিনিয়োগ করলে এককালীন ১৮ লক্ষ টাকা রিটার্ন পাওয়া যায়।
  • বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনার (SSY Scheme) আওতায় ৮% সুদ দেওয়া হয় বিনিয়োগকারীদের।
Swarnima Scheme (স্বর্ণিমা প্রকল্প)

সুকন্যা সমৃদ্ধির নতুন সুদের হার

যে টুকু জানা যাচ্ছে, বর্তমানে সব ক্ষেত্রেই সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে এই প্রকল্পে (SSY Scheme). দীর্ঘকালীন, ক্ষুদ্র সঞ্চয়, ত্রৈমাসিক এমনকি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমেও (Senior Citizen Savings Scheme) সুদের হার বাড়তে চলেছে নতুন বছর থেকে। এক নজরে দেখে নিন নতুন সব সুদের হারের (Interest Rate) তালিকা।কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, সুকন্যা সমৃদ্ধি যোজনায় ০.২০ শতাংশ হারে সুদ বৃদ্ধি (SSY Scheme Interest Rate Hike) করা হয়েছে।

Advertisement

পশ্চিমবঙ্গের SC ST OBC দের জন্য বিরাট ঘোষণা। নতুন বছরে নতুন প্রকল্প চালু করলো নবান্ন।

এর ফলে পরবর্তী ত্রৈমাসিকে ৮.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ৩ বছরের সঞ্চয় প্রকল্পে সুদের হার ০.১০ শতাংশ হারে বৃদ্ধি করা হয়েছে। এবার থেকে স্কিমে ৭.১০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। কিন্তু এই SSY Scheme এর সুদের হার প্রতি ৩ মাস অন্তর পরিবর্তন করা হয়ে থাকে। কিন্তু বাকি সকল ব্যাংক (Bank) ও পোস্ট অফিসের (Post Office) সঞ্চয় প্রকল্পের থেকে বেশি সুদই পাবেন আপনি।
Written by Nabadip Saha.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment