SSY PF PPF Calculator – যারা এই সরকারী প্রকল্পগুলোতে 2021 সালের আগে টাকা রেখেছেন তাদের জন্য দারুন সুখবর।

SSY PF PPF Calculator – টাকা জমা আছে এই প্রকল্পে? মিলতে পারে দারুণ সুখবর

সুনিশ্চিত ভবিষ্যতের লক্ষ্যে এবং নিশ্চিত টাকা পাওয়ার জন্য, বিভিন্ন ধরনের সরকারী সঞ্চয় প্রকল্পে (PPF Calculator) টাকা জমা করে রাখেন প্রত্যেকেই। সেখান থেকে নির্ধারিত সময়সীমা পার হয়ে যাওয়ার পর উচ্চহারে রিটার্ন আশা করেন।

Advertisement

তেমনি এই সমস্ত জনপ্রিয় সরকারী প্রকল্পে যদি আপনি টাকা সঞ্চয় করে রাখেন, তাহলে খুব শীঘ্রই আপনার জন্য দারুন সুখবর আসতে পারে। এই প্রকল্পে টাকা জমিয়ে অনেক বেশি সুদ পেতে পারেন। কারণ অর্থমন্ত্রক প্রতি ত্রৈমাসিক শুরু হওয়ার আগে সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার পর্যালোচনা করে। তাই জুন মাসের শেষে সেই সুখবর আসতে পারে।

Advertisement

এবার জেনে নিন, কোন প্রকল্পে টাকা থাকলে এই সুখবর আপনার জন্য। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ সালের পর থেকে সুদের হার দ্রুত গতিতে কমতে থাকে, তাই হিসাব করে দেখা যাচ্ছে, ২০২১ এর আগে যারা এই প্রকল্প শুরু (PPF Calculator) করেছেন, তারা অপেক্ষাকৃত বেশি লাভবান হবেন।

Small Savings Scheme: সুদের হার এই প্রকল্পে বাড়তে পারে।
একাধিক Bank রিজার্ভ ব্যাংকের রেপো রেট বাড়ানোর পরেই তাদের সুদের হার বাড়িয়েছে। স্থায়ী আমানতের উপর সুদের হার বাড়ানোর পাশাপাশি বেশ কিছু সুবিধা দিচ্ছে ব‍্যাংকগুলি। তাই অর্থমন্ত্রক (Finance Ministry) রাষ্ট্রায়ত্ত তথা বেসরকারি ব্যাংকের সঙ্গে সমতা বজায় রাখার জন্য 1লা জুলাই থেকে এই সরকারি সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়াতে পারে। PPF Calculator

কোন কোন প্রকল্পে বাড়তে পারে সুদ:
NSC, PPF, Sukanya Samriddhi Yojana-য় টাকা জমা রাখলে আপনার জন্য এবার সেই সুখবর আসতে পারে। (PPF Calculator)
এই মুহূর্তে PPF-এ সুদের হার বছরের 7.1% NSC-তে বছরে 6.8% সুদের হার এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় 7.6 শতাংশ সুদ দেওয়া হচ্ছে। সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদ দেওয়া হচ্ছে 7.4% বিনিয়োগকারীরা কিষান বিকাশ পত্রে 6.9 শতাংশ সুদ পাচ্ছেন।

Advertisement

এক বছরের জন্য ফিক্সড ডিপোজিট স্কিমে 5.5 শতাংশ সুদ পাওয়া যায়। আবার 1 থেকে 5 বছরের স্থায়ী আমানতে 5.5 থেকে 6.7 শতাংশ হারে সুদ পাওয়া যায়। 5 বছরের ডিপোজিট স্কিমে 5.8 শতাংশ সুদ দেওয়া হয়।

 চলতি বছরে আরো দুটি জনপ্রিয় সরকারী ব্যাংক বেসরকারী হয়ে যাচ্ছে,

RBI Meeting: জুনের শেষে সিদ্ধান্ত হতে পারে (PPF Calculator)
মনে করা হচ্ছে, রিজার্ভ ব্যাংক জুনের শেষে নতুনভাবে দেশের আর্থিক নীতি পর্যালোচনা করবে। সেই ক্ষেত্রে নতুন করে রেপো রেট বাড়ানো হতে পারে।

জুন মাসে সমস্ত ব্যাংকের ছুটির তালিকা, কোন কোনদিন ব্যাংক বন্ধ থাকবে?

আগে 4 মে আর বি আই রেপো রেট 40 বেসিস পয়েন্ট বাড়িয়ে 4.40 শতাংশ করেছে। অর্থনীতিবিদদের মতে, রেপো রেট বৃদ্ধির ফলে সরকার নতুন করে এই সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার বাড়াতে পারে। সুতরাং লাভের ফাঁদে পা না দিয়ে সরকারী প্রকল্পে টাকা রাখা সবচেয়ে বেশি নিরাপদ বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞেরা।
Written by Rajib Ghosh

 এই মুহূর্তের সবচেয়ে লাভজনক ট্রেন্ডিং ব্যবসা, বিনা ইনভেস্টমেন্টে নিজের পায়ে দাঁড়ানোর সেরা উপায়

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment