SSC Recruitment Verdict – শিক্ষক নিয়োগ মামলায় ঐতিহাসিক রায়। প্রায় ২৬০০০ চাকরি গেল। সাথে বেতন ও ফেরত দিতে হবে!

রাজ্যে শিক্ষক নিয়োগ মামলা তথা SSC Recruitment Verdict কার্যত ঐতিহাসিক রায় দিলো আদালত। কোলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এদিন রায় দিয়েছে, শুধু চাকরি বাতিল ই নয়, সুদ সহও বেতন ও ফেরত দিতে হবে। সেই সাথে যেসমস্ত চাকরিজীবী বা আধিকারিকেরার এই দুর্নীতির সাথে যুক্ত তাদের ও শাস্তি হবে, তাদের প্রয়োজনে CBI হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ। সব লিস্ট পেয়ে গেছে আদালত! কি জানা গেছে, বিস্তারিত জেনে নিন।

Advertisement

কিছুক্ষণ আগেই শিক্ষক নিয়োগ তথা SSC Recruitment Verdict মামলার রায় ঘোষণা করে। কার্যত জাস্টিস গাঙ্গুলী তথা প্রাক্তন বিচারপতির রায় ই কার্যত বহাল থাকলো। বরং দুর্নীতির বিরুদ্ধে আরও কিছুটা কড়া হয়ে রায় দিলো আদালত। এদিন Calcutta High Court এর বিচারপতি বিচারপতি মহম্মদ শাব্বর রশিদি ও দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামী ২৮ দিনের মধ্যে ওই ভুয়ো শিক্ষকদের বেতন ফেরত দিতে হবে। শুধু তাই নয়, প্রাপ্য বেতনের সুদ ও দিতে হবে।

Advertisement

SSC Recruitment Verdict Highlights

  • প্রায় ২৬০০০ চাকরি বাতিল
  • সোমা দাসের চাকরি থাকবে
  • মেয়াদ-উত্তীর্ণ চাকরিপ্রাপকদের বেতন ফেরত দিতে হবে
  • তারসাথে ১২% সুদ দিতে হবে।
  • ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে বেতন ফেরত
  • সমস্ত উত্তর পত্র আপলোড করতে হবে
  • জনগণকে উত্তরপত্র দেখাতে হবে।
  • দুর্নীতির সাথে যুক্ত অধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা।

কাদের বেতন ফেরত দিতে হবে?

মেয়াদ-উত্তীর্ণ চাকরিপ্রাপকদের বছরে ১২ শতাংশ হারে সুদ দিতে বলেছে আদালত।৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে এই টাকা ফেরত দিতে হবে। যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের ক্ষেত্রেও হাই কোর্টের এই নির্দেশ প্রযোজ্য হবে। অর্থাৎ যারা সম্পুর্ন দুর্নীতির আশ্রয় নিয়ে চাকরি পেয়েছে তাদের এখন ঘটি বাটি বিক্রি করে টাকা দিতে হবে। একদিকে জমি বাড়ি বিক্রি করে চাকরি কিনেছেন, এখন ঘটি বাটি বিক্রি করতে হবে! এই দায় কার?

জাস্টিস গাঙ্গুলীর বক্তব্য

এদিকে কোলকাতা হাইকোর্ট থেকে SSC Recruitment Verdict তথা এসএসসি মামলার রায় ঘোষণার পরে কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি তথা বিজেপি নেতা অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijeet Ganguly) এক নির্বাচনী জনসভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পদত্যাগ দাবি করেছেন। তিনি কোলকাতা হাই কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন। বলেছেন, ‘‘আদালত উপযুক্ত রায় দিয়েছে। তবে আজ আমার স্বস্তির দিন নয়। কারণ এই মুখ্যমন্ত্রীর অধীনে আমার রাজ্য চলছে। এত দিন ধরে বঞ্চিত করে রাখা হয়েছে প্রকৃত জ্ঞানী চাকরিপ্রার্থীদের। আশা করব, তাঁদের জন্য প্রয়োজনীয় বন্দোবস্ত করা হবে।’’

SSC সংসদ চেয়ারম্যান এর বক্তব্য

রায় ঘোষণার পরই SSC এর চেয়ারম্যান জানান ৫০০০ জনের জন্য ২৬০০০ জনের চাকরি বাতিল হতে পারে না। কোলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ তথা উচ্চ আদালতের রায়ে তিনি খুশি নন। তিনি প্রশ্ন তোলেন, পাঁচ হাজার জনের বিরুদ্ধে অবৈধ ভাবে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছে, তার জন্য ২৬ হাজার জনের কেন চাকরি বাতিল হবে কেন? রায়ের প্রতিলিপি হাতে এলে আইনজীবীদের সঙ্গে শলাপরামর্শ করে যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে পিএসসি ক্লার্কশিপ পরীক্ষার তারিখ ও অ্যাডমিট কার্ড কবে দেবে?

মুখ্যমন্ত্রীর বক্তব্য

SSC Recruitment Verdict তথা শিক্ষক নিয়োগ মামলার রায় নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) জানান, ২৬ হাজার শিক্ষকের চাকরি চলে যাবে! আমিও বলে রাখি, আমরাও লড়ে যাব। লড়াই করব। যাঁদের চাকরি বাতিল করা হল, চিন্তা করবেন না, হতাশ হবেন না। কেউ জীবনের ঝুঁকি নেবেন না। আমরা পাশে আছি। যত দূর দরকার, লড়াই করব। ২৬ হাজার শিক্ষক মানে দেড় লক্ষ পরিবার। অতো সোজা নয়।

আরও পড়ুন, DA বৃদ্ধির পর সরকারি কর্মীদের জন্য নতুন সুখবর। অনেকদিনের দীর্ঘ দাবি পূরণ।

আপনারা আট বছর চাকরি করেছেন। চার সপ্তাহে টাকা ফেরত দিতে হবে? চার সপ্তাহে কি সম্ভব? আপনারা পারবেন? সরকারি টাকায় আপনারা চলেন। সরকারি নিরাপত্তায় চলেন। এই রায় বেআইনি। আমরা যাঁদের চাকরি দিচ্ছি, আপনারা আইনের খোঁচায় কেড়ে নিচ্ছেন। SSC Recruitment Verdict শিক্ষক নিয়োগ মামলার রায় বেআইনি বলেই চ্যালেঞ্জ করছি। আজ রায় বেরোলো, ২ দিন আগে সে জানলো কিভাবে? আদালতে যাচ্ছি। চিন্তা করবেন না শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীরা, আর কেউ না থাকলেও আমরা পাশে আছি।

শেয়ার করুন: Sharing is Caring!

2 thoughts on “SSC Recruitment Verdict – শিক্ষক নিয়োগ মামলায় ঐতিহাসিক রায়। প্রায় ২৬০০০ চাকরি গেল। সাথে বেতন ও ফেরত দিতে হবে!”

  1. 60000 জনের চাকরি বাতিলের কথা ছিল ২০১৪ র। এ কি হল?! আমার জানা ২জন এখনও বহাল ! কেন?
    আমাদের টাকা নেই তাই আমরা ভুগব?

    Reply

Leave a Comment