বন্ধ হয়ে গেল জনপ্রিয় LIC Policy, যারা কিনে ফেলেছেন, তাদের কি হবে?

দেশের অধিকাংশ মানুষ জীবন বীমা করার সিদ্ধান্ত নিলেই লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন বা LIC Policy কেনেন। অধিকাংশ মানুষ এই বীমা সংস্থার উপর ভরসা রাখেন। শুধুমাত্র জীবন বীমা করাই নয়, বিভিন্ন ক্ষেত্রের বিনিয়োগেরও বিভিন্ন ধরনের পলিসি রয়েছে এলআইসির। কিন্তু এবার বন্ধ হয়ে যাচ্ছে LIC এর কয়েকটি গুরুত্বপূর্ণ পলিসি।

Advertisement

বন্ধ হচ্ছে LIC Policy এর একাধিক প্ল্যান।

জানা গিয়েছে, এলআইসির এই দীর্ঘ মেয়াদী পলিসি গুলো রিইনসিওরেন্সের হারের বৃদ্ধির জন্যই বন্ধ করে দেওয়া হয়েছে এই LIC Policy গুলো। ২০১৯ সালের আগস্টে জীবন অমর প্ল্যান এবং সেপ্টেম্বরে টেক টার্ম প্ল্যান লঞ্চ করেছিল LIC Tech Term অনলাইন পলিসি ছিল। কিন্তু Jeevan Amar ছিল অফলাইন পলিসি। এলআইসির এই দুটি টার্ম ইন্সুরেন্স পলিসি ২৩ নভেম্বর থেকে বন্ধ হয়ে গেছে।

Advertisement

পলিসি দুটিতে ১০ বছর থেকে ৪০ বছরের অপশন ছিল। এলআইসি জীবন অমর LIC Policy প্ল‍্যানে ন্যূনতম ১৫ লক্ষ টাকার এবং এলআইসি টেক টার্ম প্ল‍্যানে ন্যূনতম ৫০ লক্ষ টাকার পলিসি ছিল। তবে কোনো সর্বোচ্চ সীমা ছিল না। দুটো পলিসিতেই মেয়াদের মধ্যে বীমাকারীর মৃত্যু হলে বিমার টাকা দেওয়া হতো।

এলআইসির এই পলিসি দুটো লঞ্চ হওয়ার পর থেকে প্ল্যানগুলির প্রিমিয়ামের হার কখনোই বৃদ্ধি করা হয়নি। এবার প্রশ্ন হল, যারা ইতিমধ্যেই এই পলিসি নিয়েছেন তাদের ক্ষেত্রে কি হবে? এই নিয়ে আমাদের অনেকেই প্রশ্ন করেছেন। এমনকি অনেক এজেন্ট ও আমাদের ফোন করেছেন।

ডিসেম্বর থেকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাবেন না এই মহিলারা, এই লিস্টে আপনার নাম নেই তো মিলিয়ে নিন।

এলআইসি এই বিষয়ে জানাচ্ছে, যারা এর মধ্যেই এই LIC Policy দুটো নিয়েছেন তাদের চিন্তা করার কিছু নেই। তাদের ক্ষেত্রে এই বীমা আগের মতই চলতে থাকবে। যে সমস্ত বীমাকারীরা জীবন অমর বা টেক টার্ম পলিসি কিনেছেন তাদের টেনশন করার কোনো প্রয়োজন নেই। পলিসি প্রত্যাহার করার মানে হলো ২৩ নভেম্বরের পর থেকে কেউ আর এই পলিসি নতুন করে করতে পারবেন না।

Advertisement

LIC Policy কিনতে আর এজেন্ট লাগবে না, প্রিমিয়াম কমাতে যুগান্তকারী সিদ্ধান্ত।

তবে এক্ষেত্রে মনে করা হচ্ছে, পরবর্তীতে বেশ কিছু পরিবর্তন করেই LIC Policy প্ল্যান গুলো হয়তো ফিরিয়ে আনা হতে পারে। কিন্তু আগের মতো সুবিধা আর পাবেন না। কিন্তু যারা ইতিমধ্যে এই LIC Policy কিনে নিয়েছেন তাদের পলিসি চলবে, আর কোম্পানীর কথা মতো সেই একি রিটার্ন পাবেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment