Retirement Benefits – মাত্র 25000 টাকা বেতন হলে, অবসরের পর 1.75 কোটি টাকা পাবেন। বেতন বেশি হলে আরো বেশি।

সারা জীবন অক্লান্ত পরিশ্রম করে বৃদ্ধ বয়সে অবসর জীবনে আমরা সকলকে কি করে সুখে ও স্বাচ্ছন্দ্যে (Retirement Benefits) কাটাতে পারব সেই নিয়ে চিন্তিত থাকি। কারণ কম বয়সে একটা মানুসে যেই পরিশ্রম করে সেটা সে বৃদ্ধ বয়সে করে উঠতে পারে না। আর এই জন্যই আমাদের সকলের উচিত যে সময় থাকতে বিনিয়োগ করার মাধ্যমে নিজেদের অবসর জীবন সুরক্ষিত (Retirement Benefits) করা। যে কোনো ব্যক্তিই হোক জীবনে অর্থের দরকার সকলেরই থাকে। আর অর্থের যোগান পাওয়ার জন্য দরকার অর্থ সঞ্চয় করে রাখা। নইলে সব সময় টাকা আসবে কোথা থেকে?

Advertisement

Retirement Benefits – Best Investment Plans

তবে অন্যান্য ব্যক্তিরা যেমন তেমন, যারা বয়স্ক মানুষ, সদ্য সরকারি চাকরি থেকে অবসর নিতে চলেছেন, তাদের ক্ষেত্রে কর্মজীবনে অর্থ সঞ্চয় করে রাখা বেশি জরুরী হয়। কারণ রিটায়ারমেন্টের পর গ্র্যাচুইটি (Gratuity), প্রভিডেন্ট ফান্ডের (Provident Fund) টাকা আর পেনশন (Pension Benefits) এইতো ভরসা। কিন্তু নদীর বালিও নিতে নিতে এক সময় ফুরিয়ে যায়, সেখানে টাকা পয়সা তো কোনো ব্যাপারই নয়। সুতরাং অবসর জীবনে নিশ্চিন্তে কাটাতে চাকরি বা কর্মজীবনের সময় থেকেই পরিকল্পনা করা উচিত।

Advertisement

তাই আপনি যদি কর্মজীবনে থাকাকালীনই সঞ্চয়ের মনোভাব না তৈরি করেন তাহলে অবসরের পর কিন্তু আপনার ভবিষ্যৎ সম্পূর্ণ অসুরক্ষিত, এ কথা জেনে রাখবেন। আমরা আপনাকে আজ এমন একটি উপায়ের কথা বলবো, যেভাবে টাকা জমালে রিটায়ারমেন্ট (Retirement Benefits) এর পর আর আপনার দরকারই পড়বে না পেনশন। আপনি যা টাকা সঞ্চয় করবেন তা দিয়েই ভবিষ্যৎ জীবন হেসে খেলে কেটে যাবে। তবে সময়ের সাথে যেমন সব কিছু পরিবর্তন হয়, তেমনি বিনিয়োগের ধরণ ও পরিবর্তন হয়। তাই বেশি রিটার্ন পেতে হলে নিচের এই পদ্ধতি অবলম্বন করা শ্রেয়। তবে হিসাব করে এবং প্লানিং নিয়ে এগোতে হবে। সেটাই জেনে নিন।

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান

সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল মিউচুয়াল ফান্ডের দ্বারা প্রস্তাবিত একটি পথ যেখানে একটি নিয়মিত ইন্টারভেল বা অন্তরে মিউচ্যুয়াল ফান্ড স্কিমে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে পারেন। SIP ভারতীয় মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের (Retirement Benefits) মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে, কারণ এটি বাজারের অস্থিতিশীলতা এবং বাজারের সময় সম্পর্কে উদ্বেগ ছাড়াই নিয়মনিষ্ঠভাবে বিনিয়োগ করতে সহায়তা করে।

এখানে দীর্ঘমেয়াদে বিনিয়োগ হয়। যার ফলে এক সঙ্গে অনেক টাকা আপনি রিটার্ন পান। বিভিন্ন বিশেষজ্ঞরা এমনকি বেশ কিছু সংস্থাও এ ব্যাপারে বলেছে যে কেবলমাত্র রাষ্ট্রীয় সুবিধার প্রতি ভরসা করে না থেকে প্রত্যেক ব্যক্তিরই কর্মজীবনে থাকাকালীন অর্থ সঞ্চয় করে রাখা আবশ্যক। তাতে ভবিষ্যৎ সুরক্ষা বৃদ্ধি পাবে। তাই আর দেরি না করে SIP (Systematic Investment Plan Retirement Benefits) তে এখন থেকেই বিনিয়োগ শুরু করুন। কারণ যত আগে বিনিয়োগ তত বেশি লাভ।

Advertisement

কিভাবে করবেন এই সঞ্চয়

SIP বিনিয়োগের জন্য সবচেয়ে প্রথম দরকার হল মানসিকতা। আমাদের কর্মজীবনের শুরুতে অনেকেরই অর্থ সঞ্চয় না করার প্রবণতা থাকে। এর জন্য আমাদের অনেকের কাছেই বিভিন্ন ধরনের অজুহাত থাকে। অনেকে বলেন আমার বেতন কম, আমি কীভাবে টাকা সঞ্চয় (Retirement Benefits) করব। সবার আগে নিজের এই মানসিকতা বদল করুন। কেউ যদি শৃঙ্খলাবদ্ধ এবং সামঞ্জস্যপূর্ণ হন এবং দীর্ঘমেয়াদে এটি করেন, তবে কোনও সঞ্চয়ই ছোট হবে না।

আস্তে আস্তে বিনিয়োগ (Retirement Benefits) বাড়ালে এখানে লাভের সম্ভাবনা বেশি। প্রথম যে বছর চাকরিতে জয়েন করবেন সেই বছর থেকে শুরু করে আপনার অবসরের বয়স পর্যন্ত নিজের বার্ষিক বেতনের (Salary) হিসাব রাখুন। একটি নির্দিষ্ট পরিমাণ টাকা বছরে জমিয়ে রাখার চেষ্টা করুন। দেখবেন, অবসরের পর তা কোটি টাকাতেও পরিণত হতে পারে। একটি উদাহরণ দিয়ে বুঝে নেওয়া যাক ব্যাপারটি।

SIP Investment Calculator

মনে করুন, আপনি 30 বছর বয়সে একটি চাকরিতে ঢুকেছেন। তবে 30 বছর বয়স থেকে শুরু করে আপনার বার্ষিক বেতনের অল্প পরিমাণ সংরক্ষণ করার লক্ষ্য রাখুন। 40 বছর বয়সে আপনার আয়ের তিন শতাংশ লক্ষ্য করুন। 50 বছর বয়সে, আপনার আয়ের ছয় শতাংশ লক্ষ্য করুন। 60 বছরের মধ্যে আপনার আয়ের দশ শতাংশ চেষ্টা করুন। এভাবে প্রতি মাইলস্টোন (Retirement Benefits) হিসেবে লক্ষ্য নির্ধারণ করলে টাকা জমানো সহজ হবে এবং ভবিষ্যতে তা বড়সড়ো অ্যামাউন্টে ফিরে আসবে আপনারই কাছে।

Best Investment Scheme (সেরা বিনিয়োগ প্রকল্প)

কত রিটার্ন পাবেন

৩০ বছর বয়স হলে যে কোন ব্যক্তি এখানে বিনিয়োগ শুরু করতে পারেন। নূন্যতম ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়। ১৫ শতাংশে প্রতিবছর আপনাকে চক্রবৃদ্ধি হারে সুদ দেওয়া হবে। আপনার বেতন যদি হয় ২৫ হাজার টাকা, তবে আপনি প্রথম বছরে যদি নিজের বেতন থেকে অন্তত ৫০০ টাকা সরিয়ে বিনিয়োগ করুন (Retirement Benefits). তবে পরের বছর সুদে আসলে আপনার মূলধন হবে ৫৭৫ টাকা।

মাত্র 100 টাকা করে জমিয়ে কোটি টাকা ফেরত নিন। বিশ্বাস না হলে উপায় জেনে নিন।

এইভাবে ৬০ বছরে আপনি যদি বেতনের দশ শতাংশ টাকা অর্থাৎ ২৫০০ টাকা জমা করতে পারেন, তবে আপনি প্রায় ২ কোটি টাকা রিটার্ন পাচ্ছেন। কিন্তু এই ধরণের Retirement Benefits Plan সম্পর্কে বিনিয়োগের আগে সকল খুঁটিনাটি সম্পর্কে অবশ্যই জেনে নেবেন নইলে আপনি কোন ধরণের আর্থিক ঝুঁকির সম্মুখীন হতে পারেন। SIP আপনারা দেশের যেকোনো নামকরা সংস্থায় করার চেষ্টা করবেন।
Written by Nabadip Saha.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সুদ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment