শীতের সময়ে মাত্র 10 হাজার দিয়ে এই স্বল্প পুঁজির ব্যবসা শুরু করলে, সারা বছর জমিয়ে ইনকাম আসবে।

ব্যবসা করে জীবনে প্রতিষ্ঠিত হতে চান, কিন্তু টাকা নেই? তাহলে প্রথমে 5 থেকে 10 হাজার টাকার পুঁজি দিয়ে শুরু করুন স্বল্প পুঁজির ব্যবসা। আর এতেই আয় হবে মাসে ৩০ থেকে ৪০ হাজার। তবে মনে রাখবেন, ব্যবসা শুরু করার আগে খুব ভালো করে দেখে নিয়ে তারপর শুরু করাই ভালো। পরে মাঝ পথে বন্ধ করে দিলে সময়, অর্থ আর শ্রম সবই নষ্ট হয়ে যাবে। আজকে আমরা স্বল্প পুঁজির ব্যবসা নিয়ে আলোচনা করবো।

Advertisement

স্বল্প পুঁজির ব্যবসা করার পরিকল্পনাঃ

নতুন ব্যবসা করতে গেলে চানক্য এর ব্যবসা নীতি মতে প্রথমেই দরকার শক্তি বা Power. এই শক্তি বলতে তিনটি জিনিসকেই বোঝায়। যার প্রথমে আসে অর্থ বিনিয়োগ, তারপর সময় আর অবশেষে শ্রম। এই তিনটি না থাকলে ব্যবসা হবেই না।

Advertisement

তাই স্বল্প পুঁজির ব্যবসা করতে গেলে শ্রম আর সময় একটু বেশি করেই দিতে হবে ব্যবসার পেছনে। এখন এই পুঁজির কারণে ছোট ব্যবসার আইডিয়া দেখে নেওয়া ভালো। এক্ষেত্রেও প্রতি মাসে না হলেও 40 হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব অনায়াসে। আর সবচেয়ে বড় কথা সিজোনাল ব্যবসায় লাভ বেশি। আর সামনে শীত আসছে, সেটা মাথায় রেখে শুরু করুন।

প্রথমেই ঠিক করুন কোন ব্যবসা করবেন?
চাকরির মন্দা দেখে অনেকেই নামছেন ব্যবসায়। অনেকে আবার চাকরির পাশে পাশে ছোট ব্যবসায় মন দিতে শুরু করেছেন। কিন্তু ঠিক কোন ব্যবসায় বিনিয়োগ করতে চান, সেটাই অনেকে ঠিক করতে পারেন না। কারণ, এক্ষেত্রে দুটি অন্তরায় কাজ করে।

কিন্তু প্রথমেই মাথায় যে বিষয়টি আসে তা হল কি পরিমান বিনিয়োগ করে কতটা লাভ করা যাবে। এটাই হল ব্যবসার মুল নীতি। কম বিনিয়োগে বেশি লাভ। কিন্তু এমন কোন ব্যবসা আছে তা হয়তো অনেকেরই জানা নেই।
স্বল্প পুঁজির ব্যবসা
এখানে এমন কিছু ব্যবসায়িক আইডিয়ার কথা বলা হচ্ছে, যা থেকে কোনও ব্যক্তি মোটা লাভ পকেটে তুলতেই পারেন। কিন্তু এক্ষেত্রে বিনিয়োগ করতে হবে মাত্র 15 থেকে 20 হাজার টাকা। নীচে এমনই কয়েকটি ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করা হল –

Advertisement

সবজি বা ফলের ব্যবসা:-
বর্তমানে স্বাস্থ্য সচেতনতা বেড়ে গিয়েছে সাধারণ মানুষের মধ্যে। এছাড়া ডাক্তার দিচ্ছেন এই ধরণের নানা পরামর্শ। কোনও ব্যক্তি শাক-সবজি বা ফলের ব্যবসা করে মোটা অর্থ উপার্জন করতে পারেন। এই ব্যবসা করা মানে আপনাকে সবজি চাষ করতে হবে তা কিন্তু নয়, স্বল্প পুঁজির ব্যবসায় প্রথমে পাইকারি শীতের সবজি কিনে শুরু করুন।

5 থেকে 10 হাজার টাকায় খুব সহজেই এই ব্যবসা শুরু করা যায়। বিশেষ বিষয় হল এই ব্যবসায় লাভের সম্ভাবনা বেশি এবং লাভের হারও থাকে বেশি। কারণ শীতের সময়ে ফলকে বেশ কয়েকদিন ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করা যায়। ফলে লসের পরিমান কম হয়। আর একবার স্বল্প পুঁজির ব্যবসা শুরু করলে ধীরে ধীরে ব্যবসা বাড়িয়ে সারা বছর এই ব্যবসা চলবে।

শীতকালের আরেকটি দারুন ব্যবসা, পড়তে ক্লিক করুন

ফুলের ব্যবসা:-
ফলের ব্যবসার পাশাপাশি কোনও ব্যক্তি যদি ফুলের ব্যবসা করেন, তার থেকেও যথেষ্ট অর্থ উপার্জন করা যেতে পারে। কোনও ব্যক্তি সহজেই প্রতিদিন 1 থেকে 2 হাজার টাকা লাভ করতে পারেন। এক্ষেত্রে তাকে পাইকারি মার্কেট থেকে ফুল এনে তা দিয়ে মালা তৈরী করে বিক্রি করতে হবে। পুঁজি খুবই কম লাগে। আর পুজো বা বিয়ের অর্ডার পেলে লাভের পরিমান বেশি হবে। শুধু মাথায় রাখতে হবে প্রতিমাসে ২ টি বা ৩টি পুজো বা বিয়ের অর্ডার পেতে হবে।

স্বল্প পুঁজির ব্যবসা
ফাস্টফুডের ব্যবসা:-
এখন মানুষের কাছে সময় খুবই কম। আর খাবার বানানো একটা বিশেষ ঝামেলার বিষয়। তাই মানুষ খুব সহজে হাতের কাছে যেটা পায় সেটাই হল ফাস্ট ফুড। আর বেশ রুচিশীল বলে এই খাবার জনপ্রিয়তা বেড়েছে দিন দিন। আর একটি ডেলিভারি বয় রেখে দিলে এই ব্যবসায় বিক্রি ৩গুন বাড়বে।

ফাস্টফুডের ব্যবসা একটি লাভজনক ব্যবসা হতে পারে। কারন শীতকালে চাউমিন, বিরিয়ানি, রোল, বার্গার, চপ, ফিঙ্গার-চিপস এবং মোমো ইত্যাদির ব্যবসা করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন কোনও ব্যক্তি। বড় আকারে এই ব্যবসা শুরু করতে চাইলে শুরু করতে পারেন।

লন্ড্রির ব্যবসা:-
বাঙালিরা নিজেদের ই কাজটি নিজেরা করতেই বেশি পছন্দ করে। তবে কর্ম ব্যস্ত জীবনে মানুষ সময় বাঁচাতে মরিয়া। এই স্বল্প পুঁজির ব্যবসা বাংলায় মোটেই তেমন জনপ্রিয় নয়। কিন্তু নয়ডা, দিল্লির মতো আধুনিক শহরগুলিতেও এই ব্যবসার দারুণ চল রয়েছে। যে কোনও বড় আবাসনের সামনে একটি লন্ড্রির দোকান করে তারা বেশ ভালো টাকা কামাতে পারে।

বাড়িতে SBI ATM মেশিন বসিয়ে মাসে ৬০ হাজার টাকা আয় করতে ক্লিক করুন

আচারের ব্যবসা:-
ঠাকুমা দিদিমা এর আমল থেকে অর্থাৎ প্রাচীন কাল থেকেই বাঙালির মনে আচার বেশ একটা জায়গা করে নিয়েছে। এখন তা সবখানেই প্রযোজ্য। একটা সময় ছিল যখন বাডির মা, ঠাকুমারা বাড়িতেই আচার তৈরি করতেন। কিন্তু তা এখন আর সম্ভব হয় না।

সেই কারণে বাজারে আচারের চাহিদা রয়েছে। স্থানীয় ভাবে এই ব্যবসা শুরু করলেও ভালো উপার্জন আশা করতে পারেন কোনও ব্যক্তি। এই ব্যবসা শুরু করতে 10 হাজার টাকা হলেই হবে, স্থানীয় দোকান, অনলাইনে এই ব্যবসা ছড়িয়ে দিতে পারলে 20 থেকে 30 হাজার টাকা মাসে লাভ হবে। তবে মনে রাখবেন, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখলে এই ব্যবসায় লাভ প্রায় ৩০০%।

নতুন নতুন স্বল্প পুঁজির ব্যবসার আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন। আমাদের পাশে থাকুন। ধন্যবাদ।
Written by Mukta Barai.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment