School Reopen West Bengal – বদলে গেল স্কুল খোলার ও ছুটির সময়সীমা, কবে খুলবে নিচু ক্লাস?

প্রায় কুড়ি মাস পর স্কুল খুললেও (School Reopen West Bengal) যে সবকিছু আগের মতো এখনই হচ্ছে না, সেকথা আগেই প্রকাশ করেছে শিক্ষা দপ্তর। স্কুল খুললেও মানতে হবে কড়া গাইডলাইন। তারজন্য প্রত্যেক স্কুলের জন্য বুকলেট তৈরী হচ্ছে। আর এর সাথে পরিবর্তন হতে চলেছে স্কুলের সময়সীমা।

Advertisement

দুদিন আগেই শিলিগুড়িতে প্রশাসনিক বৈঠক থেকে সরকারি বেসরকারি স্কুল ও কলেজ খোলার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপরই শিক্ষা দপ্তর জানায় আগামী ১৬ নভেম্বর থেকে বিধি মেনে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস শুরু হচ্ছে। তবে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক এর কথা বলেন নি। তবে ছোট ক্লাস কবে শুরু হচ্ছে (School Reopen West Bengal), তার আভাষ ও এদিন মিললো।

Advertisement

ব্রেকিং নিউজ পহেলা নভেম্বর থেকে স্কুলে যেতে হবে, বিস্তারিত জানতে ক্লিক করুন

শিক্ষাদপ্তরের ঘোষণা অনুযায়ী আগামী ১৬ নভেম্বর থেকে খুলছে স্কুল, গাইডলাইনের খসড়া ও তৈরি শিক্ষা দপ্তর সূত্রে জানা যাচ্ছে এক সময়ে সব ক্লাস হচ্ছেনা। রোটেশন মেনে হবে ক্লাস,। একই ক্লাসে অনেক পড়ুয়া থাকলে ভাগ হবে সেকশনে। এছারা সমবেত প্রার্থনায়ও রয়েছে নিষেধাজ্ঞা।এবার থেকে সব ক্লাস একসাথে নয় বরং ক্লাস শুরুর আগে শ্রেণী শিক্ষক ক্লাসের মধ্যেই করাবেন মর্নিং প্রেয়ার। একই বেঞ্চেও দুইজনের বেশি বসা নিষেধ। স্কুলে পড়ুয়াদের জন্য রাখতে হবে আলাদা করে স্যানিটাইজার এবং অতিরিক্ত মাস্ক।(School Reopen West Bengal)

Advertisement

অন্যদিকে স্কুলে আসার সময় ও পরিবর্তন হচ্ছে। তবে দুই শিফটে ক্লাস হবে কিনা সেই ব্যাপারে সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হতে পারে স্কুলের উপরে। যদিও শিক্ষা দপ্তর সূত্রে জানা যাচ্ছে, স্কুল ছুটির সময় এগিয়ে আসবে।

Advertisement

প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত হবে, নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস শুরুর দুই সপ্তাহ পর। এই ১৪ দিনের পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে শিক্ষা দতর। অন্যদিকে সেক্ষেত্রে ডিসেম্বর মাস পড়ে যাচ্ছে, আর শিক্ষা দপ্তর ইতিমধ্যেই ঘোষণা করেছে শিক্ষাবর্ষ পেছোবে না। তাই এই বছর পুনরায় অষ্টম শ্রেণী পর্যন্ত ক্লাস শুরু হওয়া নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

Advertisement

শিক্ষা মন্ত্রীর কাছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলার প্রস্তাব গেল

অন্যদিকে বার্ষিক পরীক্ষার সময়ও হয়ে এসেছে। কবে হবে বার্ষিক পরীক্ষা। সেই ব্যাপারেও তাকিয়ে আছে লক্ষ লক্ষ পড়ুয়া। আরও পড়ুন অবশেষে জানা গেল কোন কোন স্কুল ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভেতে অংশগ্রহণ করছে, জানতে ক্লিক করুন।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment