Advertisement
school reopen court case
Advertisement

আগামী ১৬ নভেম্বর থেকে রাজ্যে খুলছে স্কুল (School Reopen)। কিন্তু তার আগেই আশঙ্কার মেঘ জমতে শুরু করলো। কোনও পরিকল্পনা ছাড়াই স্কুল খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার! এই অভিজোগে রাজ্যের সিধান্ত নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে।

Advertisement

ইতিমধ্যেই বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে স্কুল খোলার (School Reopen) ব্যাপারে নির্দেশিকা জারি করে দিয়েছে রাজ্য সরকার। শিক্ষাদপ্তরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকাল ৯টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে। অন্যদিকে, সকাল ১০টা থেকে বিকেল চারটে পর্যন্ত ক্লাস হবে দশম ও দ্বাদশ শ্রেণির। এর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্যের স্কুলগুলি।

কলকাতা হাইকোর্ট সূত্রে জানা যাচ্ছে, সুদীপ ঘোষ চৌধুরী নামে এক আইনজীবী রাজ্য সরকারের ওই নির্দেশিকার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন। তিনি আদালতে আবেদনে জানিয়েছেন, কোনও পরিকল্পনা ছাড়াই স্কুল খোলার (School Reopen) সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। স্কুল খোলা হচ্ছে অথচ পড়ুয়াদের কোনও ভ্যাকসিন দেওয়া হয়নি। এতে অসুস্থ হওয়ার আশঙ্কা বাড়বে পড়ুয়াদের। এরকম এক পরিস্থিতিতে ক্লাস শুরু করা উচিত কিনা তা খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হোক। কীভাবে সময় কমিয়ে ক্লাস চালানো যায় তার সুপারিশ করুক সেই কমিটি। তা না হলে স্কুল খোলার ফলে একটি ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

Advertisement

আরও পড়ুন, কেন্দ্র না দিলেও আরো ছয় মাস বাড়ছে, ফ্রী রেশনের মেয়াদ

দীর্ঘ দেড় বছরের বেশি সময় ধরে স্কুলের স্বাভাবিক পঠন পাঠন বন্ধ আছে। কিন্তু দ্বিতীয় ঢেউ এর প্রাক্কালে মাঝে কিছুদিনের জন্য নবম থেকে দ্বাদশের পঠন পাঠন শুরু হয়। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সেটা অচিরেই বন্ধ হয়ে যায়। এই মুহূর্তে গোটা দেশেই করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। ফলে স্কুলের স্বাভাবিক পঠন পাঠন শুরু করতে চাইছে রাজ্য। কিন্তু আদালতে অভিযোগ জানানো হয়েছে, কোনও পরিকল্পনা ছাড়াই স্কুল খোলা হয়েছে (School Reopen)।

EK24 News
Advertisement
Advertisement
2 thoughts on “School Reopen – পরিকল্পনা ছাড়া স্কুল খুলেছে পশ্চিমবঙ্গ, অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের”
  1. Ei situation a school khola uchit noy, nichu class er student der class suru hobe na ar jara 9 – 12 tader class suru hobe eta thik noy .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement