Advertisement
school reopen guidelines west bengal
Advertisement

আর একদিন পর রাত পোহালেই খুলছে স্কুল (School Reopen), দীর্ঘ ২০ মাসের পর রাজ্যের স্কুলের ক্লাসরুম গুলো আবার মুখরিত হবে। আর স্কুল খুলেই শিক্ষকদের যে নিয়ম মেনে চলতে হবে, এবং পড়ুয়াদের যেভাবে কোভিড বিধি মেনে পরিচালনা করতে হবে সেই ব্যাপারে নির্দেশিকা এলো।

Advertisement

For attention of HOIs of all High Schools & Higher Secondary Schools (শিক্ষাদপ্তরের নির্দেশিকা) (School Reopen)

মহাশয়/মহাশয়া,
আপনারা ইতিমধ্যে অবগত আছেন যে, আগামী 16/11/2021 তারিখে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের জন্য বিদ্যালয় পুনরায় খুলছে (School Reopen)। সেই পরিপ্রেক্ষিতে নিম্নলিখিত ব্যবস্থাগুলি বিদ্যালয়ে আয়োজন করা বা প্রস্তুতি হয়েছে । যেহেতু দীর্ঘদিন পরে বিদ্যালয়গুলি খুলছে তাই পুনরায় বিষয়গুলি জানানোর প্রয়োজনীয়তা উপলব্ধ হলো, যাতে কোথাও কোনও ত্রুটি না থাকে।

১) স্কুলের গেটে বা স্কুলের মধ্যে কোনো জমায়েত /জটলা (gathering) যাতে না হয় তার ব্যবস্থা নেওয়া ।
২) অভিভাবকদের (Parents Teacher Meeting) সভা সম্পন্ন করা ।
৩) ক্লাস পরিচালনা/ রুটিন/ প্রারম্ভিক সমাবেশ ইত্যাদি বিষয় নিয়ে শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের মিটিং করে নেওয়া ।
৪) পর্ষদ/ শিক্ষা দপ্তর দ্বারা জারি করা নির্দেশিকা মোতাবেক ক্লাস পরিচালনা করা । এক্ষেত্রে মনে রাখতে হবে, নবম ও একাদশ শ্রেণির পড়ুয়ারা 9:30 টায় এবং দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা 10:30 টায় বিদ্যালয়ে আসবে । সুতরাং, সকল শিক্ষক শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের 9 টার মধ্যে নিজ নিজ বিদ্যালয়ে পৌঁছে যেতে হবে ।
৫) স্যানিটাইজার, থার্মাল গান, কিছু মাস্ক ইত্যাদি রাখতে হবে ও ব্যবহার করতে হবে । সকলের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক । COVID বিধি মেনে চলতে হবে ।

Advertisement

৬) বিদ্যালয় পরিষ্কার ও সানিটাইজ করে নেওয়া, বিদ্যালয়ের শৌচাগার পরিষ্কার ও পর্যাপ্ত জলের ব্যবস্থা, পানীয় জল সহ অন্যান্য পরিকাঠামো ঠিক করে নেওয়া যাতে পঠন পাঠনসহ অন্যান্য বিষয়ে শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলেরই কোনো অসুবিধা না হয় ।
৭) কারোর অসুস্থতা দেখা গেলে আইসোলেশন রুম রাখতে হবে এবং তৎক্ষণাৎ নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতে হবে ।
৮) সাথে সাথে বিদ্যালয়ের হোস্টেল গুলিকেও অনুরূপ ভাবে ব্যবহার উপযোগী করে চালু করা ।
৯) COVID বিধি ও অন্যান্য বিষয়ে সচেতনতার জন্য পোস্টারিং করা ।
১০) আমরা সর্ব্বস্তরেই সর্বাধিক সজাগ থাকব, যাতে ছোট ছোট ছাত্র ছাত্রীদের কোনো রকমের অসুবিধা না হয় ।

গত 12/11/21 তারিখে সুচারু ভাবে NAS সম্পন্ন হয়েছে । প্রতিটি বিদ্যালয়ে বিভিন্ন ভাবে ছাত্র ছাত্রীদের সাদরে আহ্বান ও অভ্যর্থনা জানান হয়েছে । এই কৃতিত্ব এর সিংহভাগ শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষাকর্মীগণ ও অবর বিদ্যালয় পরিদর্শকদের প্রাপ্য । বিষয়টি আমরা সকলে জেনেছি । বিভিন্ন গণমাধ্যমেও এই উদ্যোগকে সাধুবাদ জানানো হয়েছে ।
যেহেতু দীর্ঘদিন পর শিশুরা তার প্ৰিয় বিদ্যালয়ে আসছে সুতরাং বিদ্যালয়গৃহ কে সাজানো যেতে পারে, শিশুদের কিছু উপহার দিয়ে অভ্যর্থনা করা যেতে পারে, ইত্যাদি । অর্থাৎ ওই দিন বিদ্যালয়ে আনন্দঘন পরিবেশ রচনা করতে হবে । এক্ষেত্রে সকল শিক্ষক, শিক্ষিকা, শিক্ষাকর্মী, ম্যানেজিং কমিটির সদস্য, সদস্যা সকলকে সামিল হওয়ার আহ্বান জানাই ।

EK24 News

বিদ্যালয় পুনরায় শুরু করা নিয়ে কিছু কিছু তথ্য শিক্ষা দপ্তর এবং স্থানীয় প্রশাসন সংগ্রহ করবেন । যথা সময়ে তথ্য সরবরাহ করার জন্য অনুরোধ করা হচ্ছে । সকল বিধি মেনে ও উৎসাহ ও উদ্দীপনা সহকারে আগামী 16/11/21 তারিখে এই জেলার সকল স্কুল যাতে ছাত্রছাত্রীদের জন্য খোলা যায় তার জন্য সকল শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মী ও সংশ্লিট সকল কে একান্ত অনুরোধ করি ।
শ্রদ্ধা সহ –
জেলা বিদ্যালয় পরিদর্শক
(মাধ্যমিক শিক্ষা) l
13/11/2021

Advertisement

আরো পড়ুন, পড়ুয়াদের স্কুলে পাঠাতে হলে, অভিভাবকদের দিতে হবে লিখিত মুচলেকা

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement