গরমের ছুটি শেষ, ৫ই জুন খুলছে হাইস্কুল, ৭ই জুন খুলছে প্রাইমারী স্কুল, শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি।

মাত্রাতিরিক্ত গরম ও তাপপ্রবাহের কারনে গরমের ছুটি এগিয়ে আনা হয়েছিল। ১০ দিনের ছুটি দেড় মাস করা হয়েছিল। আর সেই দীর্ঘকালীন ছুটির পর, এবার স্কুল খোলার বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। আগামী ৫ই জুন খুলছে রাজ্যের সমস্ত হাইস্কুল ও ৭ই জুন খুলছে রাজ্যের সমস্ত প্রাইমারী স্কুল। তবে স্কুল খোলার পর কি কি করতে হবে, সেটা একবার জেনে রাখা দরকার।

Advertisement

গরমের ছুটি শেষ

গতকাল পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE) রাজ্য স্কুল শিক্ষা দপ্তরে গরমের ছুটি নিয়ে রাজ্যের সিদ্ধান্ত জানতে চিটি পাঠায়। আর সেখানে উল্লেখ করা হয়, যে মধ্য শিক্ষা পর্ষদের ছুটির তালিকা অনুযায়ী আগামী ৪ই জুন পর্যন্ত গরমের ছুটি। আর ৫ই জুন স্কুল খোলার কথা। আর এই নিয়ে শিক্ষা দপ্তরের মনোভাব জানতে চায় পর্ষদ।

Advertisement

আর তার ঠিক কয়েক ঘন্টা পরই রাজ্য স্কুল শিক্ষা দপ্তর আজ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায় নির্ধারিত ছুটির তালিকা অনুযায়ী আগামী ৫ই জুন থেকে খুলছে হাইস্কুল এবং ৭ই জুন থেকে খুলছে রাজ্যের সরকারি ও সরকারি সাহায্য পোষিত প্রাইমারি স্কুল বা প্রাথমিক বিদ্যালয়। আর এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে, রাজ্যের সমস্ত জেলা শিক্ষা অফিসে এবং DPSC তে। আর এর পর এই নির্দেশিকা সমস্ত SI অফিসে ও পাঠানো হবে।

বিদ্যাসারথি স্কলারশিপ (vidhyasarathi scholarship)

সুতরাং আর গরমের ছুটি বাড়ছে না। নির্ধারিত ছুটির লিস্ট অনুযায়ী গরমের ছুটি শেষ করে আগামী ৫ই জুন খুলছে হাইস্কুল ও ৭ই জুন খুলবে প্রাথমিক বিদ্যালয় গুলো। তবে স্কুল খুললেই শিক্ষক ও পড়ুয়াদের একাধিক কাজ করতে হবে। সেটা একবার জেনে নিন।

স্কুল খুললে করতে হবে

১) গরমের কারনে বেশিদিন বন্ধ থাকায় সিলেবাস শেষ করতে অতিরিক্ত ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
২) জুন মাসে নির্মল বিদ্যালয় সপ্তাহ রয়েছে, সেগুলো সঠিক ভাবে পালন করতে হবে।
৩) দ্বিতীয় পার্বিক মূল্যায়ন সঠিক সময়ে পূর্ণ সিলেবাসে নিতে হবে।
৪) এবারের মাধ্যমিক পরীক্ষা পূর্ণ সিলেবাসে হবে, তাই টেস্ট পরীক্ষার আগে সিলেবাস শেষ করতে হবে।

Advertisement

যদিও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট প্রকাশ, মার্ক শীট ও সার্টিফিকেট দেওয়ার কারনে স্কুল গুলো এমনিতেই খোলা ছিলো। তবে এবার পূর্ণ সময়ের ক্লাস শুরু হতে চলেছে। এই ব্যাপারে কোনও প্রশ্ন বা মন্তব্য নিচে কমেন্ট করে জানাতে পারেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment