School Opening West Bengal – অবশেষে স্কুল খোলার অর্ডার এসে গেল, সমস্ত বিদ্যালয় পরিদর্শক অফিসে

অবশেষে রাজ্যে খুলছে স্কুল (School Opening West Bengal) প্রস্তুতি শুরু রাজ্যের। দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ থাকার পর দেড় বছর পর রাজ্যে খুলতে চলেছে স্কুল। এই বিষয়ে ধাপে ধাপে প্রস্তুতি নেওয়ার পর অবশেষে চূড়ান্ত সিদ্ধান্ত নিলো শিক্ষা দপ্তর। প্রথমে স্কুল খোলার আগে স্কুলের পরিকাঠামো ঠিক আছে কিনা সেটা জানার পর আর্থিক ফান্ড ও রিলিজ করা হয়েছে। এরপর সমস্ত পড়ুয়াদের আধার নথিভুক্ত করে তাদের ডেটা বাংলার শিক্ষায় আপডেট ও হয়েছে। এবং পুজোর এক সপ্তাহ আগে থেকে বাংলার শিক্ষা পোর্টালে যে সমস্ত স্কুলের আপডেটেশন এখনো পেন্ডিং আছে তাদের পুজোর মধ্যেই কাজগুলো সেরে ফেলতে বলা হয়েছে। এবং পুজোর মধ্যেই অবশেষে বিদ্যালয় খোলার জন্য নির্দেশিকা এসে গেল সমস্ত জেলার শিক্ষা অফিসে।

Advertisement

শিক্ষাদপ্তর সূত্রে জানা যাচ্ছে গত সপ্তাহে সর্বশেষ রিমাইন্ডার দেওয়া হয় প্রত্যেক স্কুলকে। এখনো অনেক স্কুলে বাংলার শিক্ষা পোর্টালে আপডেট করা নেই। এবং ইতিমধ্যেই শিক্ষকেরা কাজ শুরু করেছেন। আর পুজো মিটলেই প্রত্যেক SI নির্দেশিকা পাঠানো হবে। ইতিমধ্যে রাজ্যের প্রত্যেকটি ডিআই অফিসে এই সম্পর্কে গাইডলাইন দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে ১৫ নভেম্বর স্কুল খুলবে, (School Opening West Bengal) তবে ক্লাস শুরু হবে ১৮ কিম্বা ২০ নভেম্বরের পর থেকে।

Advertisement

এবং এই শিক্ষাবর্ষে পরীক্ষা কি অফলাইনেই হবে কিনা, সেই প্রশ্নের ও উত্তর মিলেছে। করোনা পরিস্থিতি ঠিক থাকলে আর নিয়মিত ক্লাস শুরু হলে অফ্লাইনে পরীক্ষা নেওয়ায় কোনও অসুবিধা থাকার কথা নয়। তবে সিলেবাস কমতে পারে। ইতিমধ্যেই নবম থেকে দ্বাদশ শ্রেণীর সিলেবাস কমিয়ে দিয়েছে পর্ষদ ও কাউন্সিল (School Opening West Bengal) ।

এবার প্রশ্ন হচ্ছে কি নির্দেশিকা এলো এবং কোন কোন ক্লাস খোলা হবে? প্রথমে ধারনা করা হচ্ছিলো যে নবম থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত ক্লাস চালু হবে। কিন্তু সর্বশেষ তথ্য অনুযায়ী প্রত্যেক ক্লাসই চালু হচ্ছে। এবং সেই অনুযায়ী বিদ্যালয় পরিদর্শকের অফিসে নির্দেশিকা এসেছে। এবং পুজো পর্ব মিটলেই এসআই অফিস থেকে প্রত্যকে স্কুলে নির্দেশিকা যাবে। বিস্তারিত আপডেট আসছে। (School Opening West Bengal)

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment