School Education – পড়াশোনাটা আর হবে না, শিক্ষা-দীক্ষা সব ডকে উঠে যাবে। মাধ্যমিক উচ্চ মাধ্যমিক নিয়ে সংশয়

School Education & Madhyamik HS Exam 2022 – ফের তাল কাটলো পড়াশোনায়, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক নিয়ে সংশয়।

ডেল্টার জাত ভাই অমিক্রনের বাড়বাড়ন্তে রাজ্যে ফের চালু হলো আংশিক লকডাউন। ফের বন্ধ হয়ে গেল স্কুল কলেজ (School Education)। আর স্কুলের পড়া নেই মানে বাড়িতেও পড়ার চাপ নেই। সব কিছুই চলছে, শুধু পড়াশোনাটা বাদ দিয়ে। পড়াশোনাটাই এখন কো-কারিকুলার এক্টিভিটি হয়ে গেছে।

Advertisement

আর এই পরিস্থিতির মধ্যে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মন্ডল। করোনা আতঙ্কে স্কুল বন্ধে শিক্ষা-দীক্ষা (School Education) সব ডকে উঠে যাবে, সাংবাদিকদের বললেন অনুব্রত মণ্ডল।

Advertisement

কয়েক মাস রেস্ট নিয়ে কার্যত বিগত এক সপ্তাহ ধরে ওমিক্রনের সংক্রমন গ্রাফ ঊর্ধ্বমুখী৷ যার জন্য আবার আজ থেকেই কোভিড সংক্রান্ত বিধিনিষেধ চালু হয়ে গেলো। রাজ্য সরকার যে বিধি নিষেধ চালু করেছে তার প্রথমেই রয়েছে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ (School Education), শুধুমাত্র প্রশাসনিক কাজকর্ম চলবে। যার জেরে কার্যত পড়াশোনায় আবার তালা পড়ে গেল। আর এই পরিস্থিতিতে তৃণমূল সভাপতির মন্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

এদিন লকডাউন ঘোষনার পর অনুব্রত মন্ডল বলেন, স্কুল বন্ধের (School Education) ফলে শিক্ষা-দীক্ষা সব ডকে উঠে যাবে। শিক্ষা-দীক্ষা-পড়াশোনাটা আর হবে না। স্কুলে যেভাবে পড়াশোনা হয়, বাড়িতে তা হয় নাকি! পড়াশোনাটা আর হবে না। এর ফলে বাচ্চাদের খুব ক্ষতি হবে। তবে করার তো কিছু নেই। ছোটো ছোটো ছেলে মেয়েদের বাঁচাতে গেলে এটা ছাড়া কিছু করারও নেই। রাজ্যকেও তো বাঁচাতে হবে।

গতকাল রাজ্য সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, সরকারের নির্দেশে সোমবার থেকে বন্ধ রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় (School Education)। তবে চালু থাকবে ভ্যাকসিনেশন ক্যাম্পগুলো। ৫০ শতাংশ যাত্রী নিয়ে  সন্ধ্যে ৭ টা পর্যন্ত চলবে লোকাল ট্রেন । মেট্রোও চলবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। তবে দূরপাল্লার ট্রেন নির্ধারিত সময় মেনে চলবে। এছাড়াও রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি নাইট কার্ফু। কেবল জরুরি পরিষেবায় ছাড়। সরকারি এবং বেসরকারি অফিসে ৫০ শতাংশ হাজিরার নির্দেশ।

Advertisement

পাল্লা দিয়ে রিচার্জের দাম কমালো বিএসএনএল আর জিও, কে কত সস্তায় আনলিমটেড ফ্রি ক্লিক করুন

অন্যদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik HS Exam 2022) নির্ধারিত সময় হবে কিনা, সেই ব্যাপারে চিন্তায় ফেলে দিয়েছে প্রশাসন কে। এই মেগা দুই পরীক্ষায় লাখ লাখ পরীক্ষার্থী একসাথে অংশ নেয়। তাই সংক্রমন বাড়লে কিভাবে পরীক্ষা হবে এই নিয়ে চিন্তায় শিক্ষা দপ্তর (West Bengal School Education Department)।

গতকাল রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, শিক্ষা দপ্তরের (School Education Department) সঙ্গে আলোচনা করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের (Madhyamik HS Exam 2022) মতো বড় পরীক্ষাগুলি স্বশরীরেই নেওয়া হবে, নাকি বাতিল করা হবে, সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)।

অন্যদিকে পর্ষদ এবং বোর্ডের উচ্চ পদস্থ কর্তারা জানাচ্ছেন, বোর্ডের পরীক্ষাগুলি (Madhyamik HS Exam 2022) কিভাবে হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনও যথেষ্ট সময় আছে। পরিস্থিতি বিবেচনা করে সঠিক সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু এই কথায় আশ্বস্ত হতে নারাজ পড়ুয়া এবং অবিভাবকেরা। আপনাদের কি মনে হয়, পরীক্ষা কি নির্ধারিত সময়ে হবে? নাকি পিছিয়ে যাবে, নিচে মন্তব্য করে জানাতে পারেন। (School Education)

Madhyamik HS Exam 2022 সুখবর, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা, এবার সবাই বেশি নম্বর পাবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment