Advertisement
পুজোর ছুটি বাতিল
Advertisement

বর্তমানে রাজ্যের সকল স্কুল, কলেজে চলছে পুজোর ছুটি। এর মধ্যেই রাজ্যের স্কুল শিক্ষা দপ্তর তড়িঘড়ি একটি নির্দেশিকা জারি করেছে। পুজোর ছুটির মধ্যেই এমন সিদ্ধান্তে রীতিমতো নড়েচড়ে বসেছে শিক্ষামহল। তবে পুজোর ছুটির মধ্যে হলেও আপতকালীন পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত পালনে যে সকলেই এগিয়ে আসবেন, এটাই বাস্তব। আসুন দেখে নেই, কি সেই বিজ্ঞপ্তি।

Advertisement

পুজোর ছুটির মধ্যে এই সিদ্ধান্তকে কিভাবে বাস্তবায়ন করা যাবে, তা নিয়ে বেশ চিন্তিত সকলেই।

সম্প্রতি গত 18.10.2022 তারিখে পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দপ্তরের থেকে পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন – এর অফিস থেকে উত্তর 24 পরগণা জেলায় 422/SSM – এই মেমো নম্বর দিয়ে একটি জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তবে যেহেতু রাজ্যের শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি, তাই অতিশীঘ্রই হয়তো অন্যান্য জেলাতেও নির্দেশিকা পৌঁছে যাবে।

school education

এই বিজ্ঞপ্তিতে আগামী 20.10.2022 (বৃহস্পতিবার থেকে) রাজ্যের সমস্ত প্রাথমিক এবং হাই-স্কুল গুলিতে বেশ কিছু পদক্ষেপ নিতে বলা হয়েছে। এক্ষেত্রে উক্ত জেলার সংশ্লিষ্ট আধিকারিকদের বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে। উক্ত তারিখে “ডেঙ্গু সচেতনতা এবং প্রতিরোধ দিবস” – হিসেবে ঐ জেলার সমস্ত বিদ্যালয় গুলিতে পালনের নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

স্কুলের প্রধান শিক্ষক এবং সহকারি শিক্ষকদের বেশ কিছু পদক্ষেপ পালনের নির্দেশ দেওয়া হয়েছে। যেমন-
১. বিদ্যালয় গুলিকে পরিষ্কার করতে হবে।
২. বিদ্যালয়ের আশেপাশে যাতে কোথাও জমা জল না থাকে, সে বিষয়ে নিশ্চিত করতে হবে। সরকার প্রদত্ত ডেঙ্গু সম্পর্কিত “Audio Clip” নিজেদের এবং সকল পড়ুয়াদের শোনাতে হবে।

সবথেকে ভালো 5টি সরকারি সঞ্চয় প্রকল্পতে বিনিয়োগে ভবিষ্যতে পেতে পারেন কোটি টাকা!

৩. ঐ তারিখেই বিদ্যালয়ে ‘PTM’ অর্থাৎ, অভিভাবকদের সাথে একটি মিটিং এর আয়োজন করতে হবে।৪. একজন শিক্ষককে ডেঙ্গু সম্পর্কে বিস্তারিত আলোচনা করতে হবে।
৫. প্রার্থনার সময়ে ঐ নির্দিষ্ট “Audio Clip” বাজাতে হবে।
৬. এই সম্পর্কিত একটি “কুইজ কম্পিটিশন” করতে হবে।
৭. উক্ত প্রতিযোগিতায় বিজয়ীদের অফিস থেকেই পুরস্কৃত করা হবে।

EK24 News

শীঘ্রই এই শহরগুলিতে 5G পরিষেবা চালু হতে চলেছে, আপনার শহর এই লিস্টে রয়েছে কি?

তবে এই মুহূর্তে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলি খোলা থাকলেও হাইস্কুল গুলিতে এখনও চলছে পুজোর ছুটি। এহেন পরিস্থিতিতে রাজ্যের প্রাথমিকে এই প্রোগ্রাম চালানো গেলেও হাইস্কুলগুলি কি করবে, সেটাই চিন্তার বিষয়। এই অর্ডার পালনের জন্য কি হাইস্কুল গুলি আপতকালীন পরিস্থিতিতে আগামী 20.10.2022 তারিখে খোলা হবে? এ বিষয়ে এখনও কোনও তথ্য সামনে আসে নি।

Advertisement

আরও 3টি সরকারি ব্যাংকের লাইসেন্স বাতিল করলো RBI, আপনার একাউন্ট নেই তো? মোবাইলের মেসেজ চেক করুন।

তবে জেলার DI Office (SE), DI Office (PE) – অফিস থেকে বিজ্ঞপ্তি বেরোলেই বিষয়টি স্পষ্ট হবে। পরবর্তী নির্দেশের বিষয়ে জানতে পারলেই আপনাদের সামনে প্রতিবেদন নিয়ে আশা হবে তৎক্ষণাৎ। প্রতিবেদনটি দেখার জন্য ধন্যবাদ। আপনার মূল্যবান মতামত অবশ্যই কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement
One thought on “পুজোর ছুটির মধ্যেই পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তরের জরুরী নির্দেশ, কালীপুজোর ছুটির আগেই করতে হবে।”
  1. মহম্মদ বিন তুঘলকের একটি বড় দোষ স্থৈর্য ও ধৈর্যের অভাব এবং এটিই তার পতনের অন্যতম কারণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement