School College Opening News : পুনরায় স্কুল কলেজ খোলা নিয়ে দ্বিধায় প্রশাসন, এই মাত্র পাওয়া নতুন তথ্য।

এই মুহূর্তে স্কুল কলেজ খোলা নিয়ে (School College Opening News) সবচেয়ে বড় খবর উঠে এলো। উৎসবের মৌসুম কাটলে খুলবে স্কুল, কার্যত এই চিন্তাভাবনা নিয়ে এগোচ্ছে। তবে নতুন করে ভাবাচ্ছে ট্রাক রেকর্ড। সেপ্টেম্বর মাসে যে সমস্ত রাজ্যে স্কুল খুলেছে, সেখানে পড়ুয়াদের করোনা পজিটিভিটির হার সত্যিই নতুন করে ভাবাচ্ছে প্রশাসন তথা শিক্ষা দপ্তরকে। অন্যদিকে স্কুল কবে খুলবে কি খুলবে না, সেই বিতর্কে ও দ্বিধা বিভক্ত অভিভাবক মহল। যেকোনো সংবাদ মাধ্যমে স্কুল কলেজ খোলা নিয়ে যে খবরই প্রকাশিত হোক না কেন, পাঠকদের স্বতঃস্ফূর্ত কমেন্ট এটারই ইঙ্গিত দেয়।

Advertisement

এদিকে পয়লা সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র ছাত্রীদের পুনরায় ক্লাস শুরু হওয়ার পর থেকে তামিলনাড়ুতে প্রায় ৪০০ ছাত্র-ছাত্রী করোনায় আক্রান্ত। এমনটাই জানালেন সেরাজ্যের স্বাস্থ্য সচিব জে রাধাকৃষ্ণণ। গত বৃহস্পতিবার ইউনিসেফ ও প্রেস ইন্সটিটিউট অফ ইন্ডিয়া যৌথভাবে একটি ওয়েবিনারের আয়োজন করে। টপিক ছিল ব্যাক টু স্কুল, চ্যালেঞ্জেস অ্যান্ড অপারচুনিটিস (Back to School, Challenges and Opportunities) । সেখানে বক্তব্য রাখার সময়ই উপরের পরিসংখ্যান তুলে ধরেন তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব। বিশেষজ্ঞ কমিটির মতামতের ভিত্তিতে পুনরায় স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কমিটির পর্যবেক্ষণ ছিল, ছাত্র-ছাত্রীদের মানসিক স্বাস্থ্যের জন্য পুনরায় স্কুল খোলার প্রয়োজন। স্কুল খোলার পর ৪০০ জনের আক্রান্ত হওয়া নতুন করে ভাবেচ্ছে। অন্যদিকে করোনা অতিমারির আবহেই কেরলে আদালতের অনুমতি নিয়ে ক্লাস ইলেভেন ও ভোকেশনাল হায়ার সেকেন্ডারির এক লক্ষর বেশি ছাত্র ছাত্রী পরীক্ষায় বসেছে। তবে কেরলে নিয়মিত ক্লাস শুরু হতে পারে পহেলা নভেম্বর থেকে।

Advertisement

আরও পড়ুন, প্রত্যেক কলেজ পড়ুয়ার নাম ধরে ধরে ভ্যাক্সিন দেওয়া শুরু হলো বিস্তারিত জানতে ক্লিক করুন

এই মুহূর্তে তামিলনাড়ু এবং পাঞ্জাবের রিপোর্ট নয়ুন করে ভাবাচ্ছে পশ্চিমবঙ্গ শিক্ষাদপ্তরকে। প্রসঙ্গত এবারের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সম্ভাব্য দিন ঘোষণার পর ও পিছিয়ে যায় পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর। কারন তার মধ্যেই আছড়ে পড়ে দ্বিতীয় ঢেউ। আর তৃতীয় ঢেউ এর প্রাক্কালে নতুন করে স্কুল পড়ুয়াদের আক্রান্ত হওয়া, রাজ্যে পজিটিভিটির হার বেড়ে যাওয়া এবং রাজ্যের বিভিন্ন প্রান্তে শিশুদের জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ দেখা দেওয়া নতুন করে ভাবাচ্ছে। তাই এদিন রাজ্যের শিক্ষামন্ত্রী ও সেই ইঙ্গিত দিয়েছেন।

অন্যদিকে অফলাইনের বদলে অনলাইনে নিয়মিত ক্লাস ও পরীক্ষা নেওয়ার ব্যাপারে ইতিমধ্যেই জনমত গড়ে তুলছে Students Unity Forum. স্কুল কলেজ বন্ধ থাকা কিম্বা নিয়মিত ক্লাস না হওয়ার ফলে মানসিক প্রভাব পড়ছে পড়ুয়াদের। তাই নিয়মিত অনলাইন ক্লাস ও পরীক্ষার পক্ষে আপনিও এই পিটিশনে সাইন করতে পারেন। সাইন করতে এখানে ক্লিক করুন

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment