Advertisement
স্কুল ছুটি ঘোষণা (School Closed)
Advertisement

অতিরিক্ত শৈত্যপ্রবাহের জন্য শীতকালীন ছুটি ঘোষণা ও তার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত! কোন কোন জায়গায় স্কুল ছুটির এই অর্ডার দেওয়া হয়েছে জানুন বিস্তারিত।
আবহাওয়া পরিবর্তন বর্তমানে পৃথিবীর সর্বাধিক চর্চিত বিষয়গুলির মধ্যে একটি হয়ে দাঁড়িয়েছে। সাধারণত ভারতবর্ষে শীতের আগমন ঘটে নভেম্বর ডিসেম্বর নাগাদ এবং প্রত্যাবর্তন ঘটে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে। তবে গ্লোবাল ওয়ার্মিং এর ফলে বেশ ১ দশক ধরে এই আগমন ও প্রত্যাগমন এর ক্ষেত্রে ব্যতিক্রম লক্ষ্য করা গেছে। শুধু তাই নয়, আগমন ও প্রত্যাগমনের ব্যতিক্রমের সাথে সাথে ব্যতিক্রম দেখা যাচ্ছে তাপমাত্রার পারদের হ্রাসের উপরেও।

Advertisement

স্কুল ছুটির বিজ্ঞপ্তিঃ

সাধারণত শীতকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১০ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস। তবে ২০২৩ এর জানুয়ারি মাসে বর্তমানে দেশের প্রাণকেন্দ্র বা রাজধানী দিল্লির অবস্থা শোচনীয়। রাজধানীর শোচনীয় অবস্থার কারণ হিসেবে দায়ী করা যায় তাপমাত্রার অত্যাধিক হ্রাসকেই। বর্তমানে দিল্লির সফদর্যং এলাকার তাপমাত্রা নেমে যায় ১.৯ ডিগ্রি সেলসিয়াসে। ফলে ভোগান্তিতে পড়েন আপামর দিল্লিবাসী। সবচেয়ে বেশি অসুবিধা হচ্ছে শিশু ও বয়স্কদের।

প্রত্যেক স্কুলের বার্ষিক স্পোর্টস, সার্কেল ও সাবডিভিশন স্পোর্টস এর বিজ্ঞপ্তি

দিল্লির তাপমাত্রার অত্যাধিক পতন ও মাত্রাতিত শৈতপ্রবাহের ফলে সরকার দিল্লির স্কুল গুলির শীতকালীন স্কুল ছুটির সময়সীমা বাড়িয়ে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। গতকাল, ৮ই জানুয়ারিতে এই বিষয়ে নির্দেশিকা জারি করল দিল্লি শিক্ষা পর্ষদ, ডিরেক্টরেট অব এডুকেশন।

Advertisement
delhi school closed

যদিও নির্দেশিকায় জানানো হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ক্লাস চালানো যেতে পারে। তবে সেক্ষেত্রে তাদের ক্লাসের সময়সীমা হিসেবেও নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়সীমা হল সকাল আটটা থেকে দুপুর একটা। তার আগে স্কুলে ক্লাস করা যাবে না। মর্নিং প্রার্থনা সকালে করা যাবে না।

নতুন বছরে সমস্ত ব্যাংকের গ্রাহকদের নতুন করে এই সব ডকুমেন্টস জমা করতে হবে, কি কি জেনে নিন।

গত সপ্তাহে ও এই সপ্তাহে প্রতিদিন সকালে গোটা উত্তর-পশ্চিম ভারত ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকছে। সাথে মধ্য ও পূর্বাঞ্চলের কিছু অংশও পড়েছে এর কবলে। বিগত শনিবার অর্থাৎ ০৭/০১/২০২৩তে দিল্লির তাপমাত্রা ছিল ২.২ সেলসিয়াস। তবে এদিন রবিবার তাপমাত্রার পারদ কমেছে আরো কিছুটা।

EK24 News

রবিবার দিন দিল্লির তাপমাত্রা ছিল ১.৯ সেলসিয়াস। জনসাধারণের কথা ভেবেই সরকার শীতকালীন স্কুল ছুটির সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে পশ্চিমবঙ্গে আগামী ২৪ ঘন্টা শীতের প্রকোপ থাকবে, তারপর অবস্থার উন্নতি হবে। পশ্চিমবঙ্গে স্কুল ছুটির কোনও খবর নেই। তবে আগামী সপ্তাহ থেকে স্কুল পর্যায়ের ক্রীড়া প্রতিযোগিতা শুরু হবে। এ বিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নিচে কমেন্ট বক্সে জানতে পারেন।
সংবাদসুত্র, ANI.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement