Advertisement
Scholarship Status
Advertisement

Scholarship Status – কারা পাবেন এই স্কলারশিপের সুবিধা?

মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিকে ভালো মার্কস পেয়ে পাশ (Scholarship Status)। কিন্তু উচ্চশিক্ষা গ্রহণের মতো আর্থিক অবস্থা নেই। বিশেষত এই কারণেই অনেক মেধাবী ছাত্র – ছাত্রীরা পড়াশোনার সুযোগ পান না। সেই সকল মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য বড়ো সুযোগ। বৃত্তির মাধ্যমে পড়াশোনার সুযোগ পাবেন তারা। আজকে এই প্রতিবেদনের মাধ্যমে সেই সম্পর্কেই জানানো হবে।

Advertisement

উচ্চশিক্ষা গ্রহণের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একাধিক স্কলারশিপের ব্যবস্থা করা হয়েছে। সেগুলির মাধ্যমে বার্ষিক এককালীন নির্দিষ্ট অঙ্কের বৃত্তি পাওয়া সম্ভব। স্কলারশিপগুলিতে আবেদনের শেষ তারিখ, এবং কারা এই স্কলারশীপ (Scholarship Status) পাওয়ার যোগ্য, এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

১) স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ – অফিশিয়াল ওয়েবসাইটে এখনো পর্যন্ত আবেদনের শেষ তারিখ সম্পর্কে কিছু বলা হয়নি। তবে সংবাদ মাধ্যম সূত্রের খবর, আগের বছরের জন্য এই স্কলারশিপের (Scholarship Status) আবেদনের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি, ২০২২। কিন্তু, রিনিউয়ালের ক্ষেত্রে শেষ তারিখের মেয়াদ আরও বেশ কিছুদিন থাকবে। প্রসঙ্গত এবারে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছে তারা এই মাসের শেষ সপ্তাহ থেকে ফ্রেশ আবেদন করতে পারবে।

Advertisement

২) ন্যাশনাল স্কলারশিপের (NSP) জন্য আবেদনের শেষ তারিখ – ন্যাশনাল স্কলারশিপের অধীন সকল স্কিমের (Scholarship Status) আবেদনের শেষ তারিখ ছিল ১৫ জানুয়ারি, ২০২২। যদিও এই আবেদনের তারিখ বাড়ানোর কোনো সম্ভাবনা নাও থাকতে পারে। আর এবছর যারা ভর্তি হয়নি এখনও তাদের আবেদন শুরু হয়নি।

৩) নবান্ন স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ – এই স্কলারশিপের ক্ষেত্রে আবেদনের শেষ তারিখ দেওয়া হয়নি। উচ্চশিক্ষার জন্য বছরের যেকোনো সময়ে এই স্কলারশিপের (Scholarship Status) জন্য আবেদন করা যেতে পারে। এবারে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছে তারা ক্লাস শুরু হওয়ার পর আবেদন করতে পারবে।

EK24 News

৪) ওয়েসিস স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ- SC, ST, OBC জাতি- গোষ্ঠীভুক্ত মেধাবী ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপের আবেদনের শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর, ২০২১. এবারে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করেছে তারা ক্লাস শুরু হওয়ার পর আবেদন করতে পারবে।

Advertisement

 ২ হাজার পেরোলো সংক্রমণ, কথা মত বন্ধ হচ্ছে এক এক করে স্কুল

৫) ঐকশ্রী স্কলারশিপের জন্য আবেদনের শেষ তারিখ- ঐক্যশ্রী স্কলারশিপের অধীন সকল স্কিমের আগের বছর আবেদনের শেষ তারিখ ছিল ৩১ জানুয়ারি, ২০২২। কিন্তু ঐক্যশ্রী SVMCM এর অধীন হলে আবেদনের শেষ তারিখ হতে মাত্র কয়েকদিন সময় রয়েছে।

স্কলারশীপ সম্পর্কে আরও আপডেট আসছে। কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারো। এবং শিক্ষা সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবে না।
Written by Manika Basak.

ছোট্ট ভুলের জন্য অজস্র গ্রাহকের ব‍্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিল SBI, অ্যাকাউন্ট বাঁচাতে কি করতে

Advertisement
Advertisement
2 thoughts on “Scholarship Status – শুধুমাত্র পশ্চিমবঙ্গের পড়ুয়াদের জন্য ৫টি সেরা স্কলারশীপ, ৩টিতে আবেদন করলে একটি নিশ্চিত পাবেই।”
  1. I had passed HS in 2021 and I dropped 1 year due to competitive exam.. Am I eligible for this scholarships ?

  2. I have passed HS in 2016 .Then I had a gap in my studies.This I applied in aikyashree minority scholarship from a college .But now I have changed my course .For which scholarship am I eligible for?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement