SBI SGRTD Fixed Deposit – স্টেট ব্যাংকের নতুন সঞ্চয়পত্র। মাত্র 1111 দিন টাকা রেখে সারা জীবন রাজার হালে কাটান।

দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যাংক নতুন বছরে নিয়ে এসেছে বিশেষ SBI Fixed Deposit বা স্টেট ব্যাংক ফিক্সড ডিপোজিট স্কিম। ইতিমধ্যেই State Bank of India এর উন্নত ব্যাংকিং পরিষেবা সম্পর্কে আমরা সকলেই জানি। আর এই ব্যাংকে টাকা জমা রাখতে অনেকেই বেশি পছন্দ করেন অন্য ব্যাংকের তুলনায়। কারণ এইটি আমাদের দেশের সব রাষ্ট্রায়ত্ত ব্যাংকের (Public Sector Bank) মধ্যে সর্বপ্রথম। আমরা সকলেই কোথাও না কোথাও অর্থ বিনিয়োগ করে থাকি। এক্ষেত্রে ব্যাংক ও পোস্ট অফিসে (Post Office) একাধিক সুবিধা জনক প্ল্যান রয়েছে। যে গুলি আমাদের উচ্চ রিটার্ন, কর ছাড়, আমানতের সুরক্ষা ও আরো অনেক সুবিধা (SBI Fixed Deposit Scheme) দিয়ে থাকে।

Advertisement

SBI Fixed Deposite Scheme For High Investment Return.

যেকোনো গ্রাহকের বিনিয়োগের আগে মূলত দুইটি বিষয় সম্পর্কে প্রাধান্য দিয়ে থাকে।
প্রথমত, নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা,
দ্বিতীয়ত, উচ্চ সুদ ও নিশ্চিত রিটার্ন।
আর এই দিটি দিক দিয়েই স্টেট ব্যাংক প্রতিটি গ্রাহকের প্রথম পছন্দের সারিতে রয়েছে। এই রকমই একটি বিশেষ স্কিম নতুন বছরে চালু করলো ভারতীয় স্টেট ব্যাংক তথা SBI.

Advertisement

স্টেট ব্যাংকের নতুন টার্ম ডিপোজিট স্কীম

নতুন বছরে গ্রাহকদের জন্য এই বিশেষ সুবিধা চালু করেছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), যা SBI Green Rupee Term Deposit (SGRTD) নামে পরিচিত। এর সমস্ত সুবিধা, কিভাবে এখানে বিনিয়োগ করা যায়, কারা বিনিয়োগের (Fixed Deposit) উপযুক্ত সব কিছু জেনে নিন বিস্তারিত।

SBI Green Rupee Term Deposit কি?

SBI মারফত এই বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম (Fixed Deposit SBI Scheme) চালু করেছে সম্প্রতি। গ্রিন রুপি টার্ম ডিপোজিট বা সবুজ আমানত Fixed Deposit একটি নির্দিষ্ট সময়ের জন্য নিয়ন্ত্রিত সত্তা (RE) দ্বারা প্রাপ্ত একটি সুদ বহনকারী আমানতকে বোঝায়। এই উদ্যোগের মূল লক্ষ্য হল পরিবেশ বান্ধব প্রকল্প গুলিকে সমর্থন করার জন্য নিবেদিত তহবিল সংগ্রহ করা।

এই প্রকল্পটি (SBI Scheme) ভারতে 2070 সালের মধ্যে নেট কার্বন অর্জনকে কমানোর লক্ষ্যে সরকারের সঙ্গে হাত মিলিয়েছে। 11 এপ্রিল, 2023 তারিখের RBI (Reserve Bank Of India) এর বিজ্ঞপ্তি অনুসারে গ্রিন ফাইন্যান্সের জন্য নির্দিষ্ট অর্থ বরাদ্দ করা হয়েছে। এই গ্রীন ডিপোজিট স্কিমটি ডিপোজিট ইন্স্যুরেন্স (Fixed Deposit) এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) এর দ্বারা সুরক্ষা প্রাপ্ত।

Advertisement

কারা আবেদন করতে পারবেন?

এসবিআই এর এই স্কিমটি (Fixed Deposit) আবাসিক ব্যক্তি, অ-ব্যক্তি এবং NRI গ্রাহকদের জন্য উন্মুক্ত।
বিনিয়োগের মেয়াদঃ
এটি গ্রাহকদের সুবিধা অনুযায়ী তিনটি মেয়াদ প্রদান করে থাকে বিনিয়োগের ক্ষেত্রে,

  • 1111 দিন,
  • 1777 দিন
  • এবং 2222 দিন।

কীভাবে আবেদন করবেন?

SBI SGRTD Fixed Deposit প্ল্যানটি (SBI Green Rupee Term Deposit) এখন কেবলমাত্র স্টেট ব্যাংকের যেকোনো ব্রাঞ্চের মাধ্যমেই অ্যাক্সেসযোগ্য। অর্থাৎ এই স্কীমে বিনিয়োগ করতে হলে, আপনার যে ব্রাঞ্চে একাউন্ট রয়েছে, সেখান থেকে নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে বিনিয়োগ করতে হবে। তবে আগামীতে নেট ব্যাংকিং ও Yono SBI App এর মাধ্যমে আবেদন করা যেতে পারে।

DICGC Insurance RBI Bankruptcy and Insolvency Code (ব্যাংক দেউলিয়া)

SBI SGRTD সুদের হার

তবে, ঋণদাতা বলেছে যে এটি শীঘ্রই অন্যান্য ডিজিটাল চ্যানেল যেমন YONO এবং ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা গুলির (INB) মাধ্যমে অ্যাক্সেস যোগ্য করা হবে৷ SGRTD সংশ্লিষ্ট মেয়াদের উপর ভিত্তি করে খুচরা এবং বাল্ক আমানত উভয়ের জন্য কার্ডের হারের 10 বেসিস পয়েন্ট (BPS) নিচে সুদের হার অফার করে।

মেয়াদসুদের হার
1111 দিন6.65%
1777 দিন6.65%
2222 দিন6.40%
মেয়াদবাল্ক ডিপোজিট সুদের হার
1111 দিন6.15%
1777 দিন6.15%
2222 দিন5.90%

বদলে গেল আয়কর নিয়ম। কষ্টার্জিত জমানো টাকায় ট্যাক্স বাঁচাবেন কিভাবে?

সিনিয়র সিটিজেনদের জন্য অতিরিক্ত সুবিধা

সিনিয়র সিটিজেন, স্টাফ, স্টাফ সিনিয়র সিটিজেনরা পাবলিক রেটের চেয়ে অতিরিক্ত 0.5 বেসিস পয়েন্ট সুদের হার (Interest Rate) অতিরিক্ত পাবেন। স্টেট ব্যাংকের এই গ্রীন রুপি টার্ম ডিপোজিট স্কিমে মেয়াদের আগেই বিনিয়োগকারীর টাকার প্রয়োজন হলে, টাকা তুলে নিতে পারবেন। তবে এই মেয়াদী আমানত বা বিশেষ মেয়াদী আমানতের (Fixed Deposit) জন্য প্রযোজ্য সেই আদর্শ নির্দেশিকা অনুসরণ করে। অর্থাৎ কোনও স্থায়ী বা দীর্ঘকালীন মেয়াদের ক্ষেত্রে মেয়ার উত্তীর্ণ হওয়ার আগে টাকা তুলে নিলে, নির্দিষ্ট নিয়ম অনুসারে ফাইন বা মেয়াদের সময়ে যে টাকা পাওয়ার কথা তার চেয়ে কম টাকা পাবেন। এই নির্দেশিকা State Bank of India এর অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ।

এখানে আমানতের বিপরীতে লোন, ওভারড্রাফ্ট (Overdraft) সুবিধা পাওয়া যায় এবং আয়কর নিয়ম (Income Tax Rule) অনুযায়ী টিডিএস (TDS) প্রযোজ্য। এই স্কিমটি Fixed Deposit স্কিমের একটি ভাগ বলতে পারবেন। আর এই স্কিমে ওপরে উল্লেখিত সকলে সকল জিনিস বুঝে নিয়ে বিনিয়োগ করতে পারবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Nabadip Saha.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment