Advertisement
SBI Rules 2022
Advertisement

SBI Rules 2022 – সাবধান! এই ভুলটি করলেই মাথায় হাত, কী সেটা, জেনে নিন।

প্রযুক্তির অগ্রগতির কল্যাণে সারা বিশ্ব এখন হাতের মুঠোয় (SBI Rules 2022)। হাতে রাখা স্মার্টফোনে এক ক্লিকের মাধ্যমে অধিকাংশ যাবতীয় জরুরি কাজ সম্পন্ন করে নেওয়া সম্ভব। ডিজিটাল যুগের সমস্ত কাজই অনলাইনে করে নিতে হচ্ছে। প্রয়োজনীয় কেনাকাটা থেকে শুরু করে ব্যাংকিং সেক্টরের যাবতীয় পরিষেবা স্মার্টফোনের এক ক্লিকেই করে নেওয়া সম্ভব। তেমনি অন্যদিকে এই সুবিধার সুযোগ নিয়ে সাইবার প্রতারকরা (Cyber Fraud) মানুষের সঙ্গে প্রতারণা শুরু করেছে।

Advertisement

সাইবার জালিয়াতির ঘটনা দেশে ক্রমাগত বেড়েই চলেছে। Indian Computer Emergency Response Team-CERT এর তথ্য অনুযায়ী, 2018 সাল থেকে দেশজুড়ে cyber-fraud (SBI Rules 2022) বাড়ছে। 2018 সালে যেখানে 2 লক্ষ 8 হাজার 456 টি মামলা নথিভুক্ত হয়েছিল। 2020 সালে 11 লাখ 58 হাজার 208 টি এবং 2021 সালে 14 লক্ষ 2 হাজার 809 টি সাইবার অপরাধের মামলা নথিভুক্ত হয়।

বর্তমানে 2022 সালে প্রথম দু’মাসে 2 লক্ষ 12 হাজার 285 টি সাইবার অপরাধের (SBI Rules 2022) মামলা নথিভুক্ত হয়েছে। সাইবার প্রতারকরা বিভিন্ন ধরনের লোভনীয় অফার দিয়ে সাধারন মানুষকে তাদের ফাঁদে ফেলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এইরকম ধরনের ঘটনার পরিপ্রেক্ষিতে দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তার কোটি কোটি গ্রাহকদের সতর্ক করেছে।

Advertisement

স্কুল খুললেই নীল, সাদা উনিফর্ম নয়, স্থগিতাদেশ, হাইকোর্টে মামলা দায়ের

OTP শেয়ার করবেন না:
SBI তাদের অফিসিয়াল Twitter হ্যান্ডেল থেকে টুইট করে লিখেছে, যেকোনো কিছুই শেয়ার করা যত্নশীল। কিন্তু যখন OTP আসবে, তখন কারও সঙ্গে সেটা শেয়ার করবেন না। দেশজুড়ে এসবিআইয়ের (SBI Rules 2022) 45 কোটির বেশি গ্রাহক রয়েছে। তাই যেকোনো পরিস্থিতিতে তারা যেন OTP নম্বর কারও সঙ্গে শেয়ার না করেন। সেই ব্যাপারে পরামর্শ দিয়েছে SBI.

৮ থেকে ৮০, পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগে সবার মুখে ফুটবে হাসি, কিসে জানেন?

সাইবার অপরাধীরা বিভিন্ন ধরনের অফার দিয়ে ব্যাংকের গ্রাহকদের ফোন করে OTP পাওয়ার চেষ্টা করে। এরকম ধরনের বহু ঘটনা রয়েছে, যেখানে সাইবার-অপরাধীরা গ্রাহকদের তাদের ফাঁদে ফেলে অ্যাকাউন্ট থেকে অবৈধভাবে বহু টাকা তুলে নিয়েছে। তাই বর্তমানে সমস্ত গ্রাহকদের সতর্ক করেছে SBI.
Written by Rajib Ghosh.

EK24 News

বদলে গেল উচ্চ মাধ্যমিক রেজাল্ট প্রকাশের সময়সুচী, কখন রেজাল্ট দেবে দেখুন

ভারতীয় রেলে 3 হাজারেরও বেশি শূন্য পদে নিয়োগ, দশম ও দ্বাদশ শ্রেণীর পাশেই

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement