SBI Recruitment 2023 – স্টেট ব্যাংকে উচ্চ বেতনে কয়েক হাজার স্থায়ী কর্মী নিয়োগ, বেতন ও আবেদন প্রক্রিয়া।

বছর শেষে হাজার হাজার কর্মী নিয়োগ SBI Recruitment 2023 এর মাধ্যমে।

বর্তমানে সারা দেশের সবচেয়ে বৃহৎ ব্যাংক স্টেট ব্যাংক বা SBI. আর প্রতি বছরের ন্যায় এবার ও SBI Recruitment 2023 এর মাধ্যমে কয়েক হাজার কর্মী নিয়োগ করতে চলেছে State Bank of India. কিভাবে আবেদন করবেন, বেতন কত, কি যোগ্যতা ও অভিজ্ঞতা লাগবে, কিভাবে সিলেকশন হবে, পুরোটাই জেনে নিন।

Advertisement

চাকরি খুঁজছেন অধিকাংশ মানুষ। কাজের বাজার একেবারেই সন্তোষজনক নয়। সাধারণত যুবক যুবতীরা একটা চাকরির জন্য বিভিন্ন দপ্তর, কোম্পানি, সংস্থায় নিয়মিত আবেদন করেন। তবে শুধু তারাই নয়, বহু সময় বিভিন্ন সংস্থা থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তিরাও চাকরির জন্য আবেদন করতে পারেন। এরকম অনেকেরই প্রয়োজন রয়েছে।

Advertisement

এবার দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এরকম অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের জন্য চাকরির সুযোগ (SBI Recruitment 2023) দিচ্ছে। যে সমস্ত অবসরপ্রাপ্ত আধিকারিকদের আবেদন করার জন্য আগ্রহ রয়েছে, তারা নির্দিষ্ট তারিখের আগে নির্ধারিত ফরম‍্যাটে আবেদন করতে পারবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রার্থীরা SBI Recruitment 2023 আবেদন করতে পারবেন।

শুন্যপদ ও আবেদনের শেষ তারিখঃ
22 ডিসেম্বর থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মোট ১৪৩৮ টি শূন্যপদে আবেদন চলছে। SBI Recruitment 2023 আবেদনের শেষ তারিখ ১০ জানুয়ারি, SBI- এর অবসরপ্রাপ্ত কর্মকর্তা, এসবিআই এর পূর্ববর্তী সহযোগী যেকোনো ব্যাংকের কর্মচারীরা এই পদগুলিতে আবেদন করতে পারবেন। তার জন্য এসবিআই এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

প্রার্থী নির্বাচন পদ্ধতিঃ
এই পদগুলিতে চাকরির জন্য প্রার্থীদের কোনো পরীক্ষা দিতে হবে না। তাদের বাছাই করার পরে নির্বাচিত প্রার্থীদের ইন্টারভিউ বা সাক্ষাৎকার নেওয়া হবে। সেই পরীক্ষা হবে ১০০ নম্বরের। তাতে সফল হতে পারলে প্রার্থীদের মেধাতালিকা তৈরি করা হবে। একাধিক প্রার্থীর যদি একই নম্বর থাকে তাহলে সেক্ষেত্রে তুলনামূলক কম বয়সী প্রার্থীকে গুরুত্ব দেওয়া হবে।

Advertisement

হাইকোর্টের নির্দেশে পুরো প্যানেল ধরে নিয়োগ বাতিল হলো পশ্চিমবঙ্গে।

কত বেতন দেওয়া হবেঃ
প্রার্থীরা নির্দিষ্ট পদ অনুযায়ী বেতন পাবেন। SBI Recruitment 2023 ক্লার্ক পদের জন্য বেতন হবে ২৫ হাজার টাকা। SBI Recruitment 2023 JMGS-1-এর জন্য ৩৫০০০ এবং MMGS-2 ও MMGS-3-এর জন্য ৪০০০০ টাকা বেতন দেওয়া হবে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভলেন্টিয়ার পদে নিয়োগ, বেতন কত?

যোগ্যতাঃ
SBI- এর অবসরপ্রাপ্ত আধিকারিকরা এই পদের জন্য যোগ্য। সেক্ষেত্রে কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। নির্দিষ্ট পদ অনুযায়ী প্রার্থীর মধ্যে প্রয়োজনীয় দক্ষতা এবং যোগ্যতা থাকলেই হবে। বয়সসীমা ৬০ বছর বয়সে ব্যাংক থেকে অবসর নেওয়ার পরে যে কোনো কর্মচারী আবেদন করতে পারবেন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment