SBI Recruitment 2023 – স্টেট ব্যাংকে স্থায়ী চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ। খুব শীঘ্রই নিয়োগ করা হবে।

ভারতীয় স্টেট ব্যাংকের তরফে বছরের শেষে SBI Recruitment 2023 বা স্টেট ব্যাংকে স্থায়ী রূপে কর্মী নিয়োগ করা হবে। কিন্তু এইবারের নিয়োগে পশ্চিমবঙ্গের সকল চাকরিপ্রার্থীরা (Job Seeker) আবেদন করতে পারবে। আর রাজ্যে যেই সকল ছেলে মেয়েরা ব্যাংকের কোন কাজ করতে চাইছিলেন সেই সকল চাকরির প্রার্থীদের জন্য রয়েছে বড় ধরনের সুখবর। ইতিমধ্যেই কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India).

Advertisement

SBI Recruitment 2023

স্টেট ব্যাংক হল দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক। আর এক পরিসংখ্যান অনুসারে এই ব্যাংকের প্রায় ৫০ কোটির কাছাকাছি গ্রাহক আছে। আর এই বিপুল সংখ্যক গ্রাহকদের সথি পরিষেবা প্রদানের জন্য ব্যাংকের তরফে তাদের রাজ্যের প্রতিটি শাখা গুলির জন্য কর্মী নিয়োগ করতে চলেছে। কোন কোন পদে কর্মী নিয়োগ (SBI Recruitment 2023) হতে চলেছে, যোগ্যতা কি, কিভাবে আবেদন করা যাবে এই সমস্ত কিছুর উত্তর পেতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement

Circle Officer (সার্কেল অফিসার) শিক্ষাগত যোগ্যতা – স্টেট ব্যাঙ্ক তাদের সার্কেল অফিসার নিয়োগের (SBI Recruitment 2023) জন্য যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেখানে যোগ্যতা হিসেবে চাওয়া হয়েছে স্নাতক পাশ। স্নাতক পাশ (Graduate) করা প্রতিটি ছাত্র ছাত্রী এই পদের জন্য আবেদন করতে পারে। স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং অথবা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (CA) বিষয়ে ডিগ্রী অর্জনকারীরা এই পদের জন্য আবেদন করতে পারে।

ভারতবর্ষের মোট শূন্যপদ – স্টেট ব্যাংকের বিজ্ঞপ্তি (SBI Notification) অনুযায়ী যে শূন্য পদের সংখ্যা দেখানো হয়েছে তা হলো ৫২৮০ টি। মোট শূন্য পদের মধ্যে GEN – ২১৫৭ টি, EWS – ৫২৭ টি, OBC – ১৪২১ টি, ST – ৩৮৮ টি, SC – ৭৮৭ টি। পশ্চিমবঙ্গের শাখা গুলির জন্য শূন্য পদের সংখ্যা – ২৩০ টি। শূন্য পদের মধ্যে GEN – ৯৪ টি, EWS – ২৩ টি, OBC – ৬২ টি, ST – ১৭ টি, SC – ৩৪ টি । মাসিক বেতন – যে সমস্ত প্রার্থীরা স্টেট ব্যাংকের সার্কেল অফিসার পদে চাকরি (SBI Recruitment 2023) পাবেন তারা প্রতি মাসে বেতন হিসেবে ৩৬ হাজার টাকা করে পাবেন।

বয়সসীমা – স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সার্কেল অফিসার পদের জন্য যে সমস্ত প্রার্থীরা আবেদন করবেন তাদের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হওয়া বাধ্যতামূলক। তবে এক্ষেত্রে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুসারে ছাড় পাবেন। বয়সের হিসাবটি করতে হবে ৩১ অক্টোবর ২০২৩ তারিখ অনুযায়ী। আবেদনের পদ্ধতি- ইচ্ছুক প্রার্থীরা আবেদন করার জন্য প্রথমে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI Recruitment 2023) অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন। সেখানে প্রথমে লগইন করার পর আবেদনের ফর্মটি দেখতে পাবেন।

Advertisement

ফর্মটি যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় যে ডকুমেন্টস গুলি চাওয়া হয়েছে সেই ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করবেন। ফর্ম ফিলাপ করার সময় আবেদনের ফি জমা দিতে হবে। SBI Recruitment 2023 এর জন্য সকল প্রয়োজনীয় ডকুমেন্টস আপনার কাছে থাকা বাধ্যতামূলক। নইলে আপনারা সঠিক পদ্ধতি অনুসারে আবেদন করতে পারবেন না এবং সঠিক আবেদন না হলে চাকরি পাওয়ার সম্ভাবনাও অনেকটাই কমে যায়। কি কি নথি লাগবে দেখুন।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)
  • মাধ্যমিকের রেজাল্টের কপি।
  • উচ্চমাধ্যমিকের রেজাল্টের কপি।
  • গ্রাজুয়েশন পাশের রেজাল্টের কপি।
  • ভারতের নাগরিকের প্রমাণ পত্র হিসাবে আধার কার্ডের কপি।
  • বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি।
  • সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা কাস্ট সার্টিফিকেট এর কপি দিতে ভুলবেন না।

Primary School Admission – এই বছর থেকে প্রাইমারী স্কুলে ভর্তির নিয়মে বিরাট পরিবর্তন, সুবিধা ও অসুবিধা জেনে নিন।

আবেদন ফি – এই SBI Recruitment 2023 জন্য আবেদন করতে গেলে আবেদনের ফি হিসাবে GEN, EWS এবং OBC প্রার্থীদের দিতে হবে এককালীন ৭০০ টাকা। বাকি ক্যাটাগরির প্রার্থীদের আবেদন ফ্রিতে করা যাবে। আবেদনের শেষ তারিখ- স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সার্কেল অফিসার পদের আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ১২ ডিসেম্বর, ২০২৩ অর্থাৎ যে সমস্ত প্রার্থীরা এখনো SBI Recruitment 2023 আবেদনপত্র জমা দেননি তারা অতি শীঘ্রই আবেদন সম্পূর্ণ করুন।
Written by Nupur Chattopadhyay.

Primary TET Exam – টেট পরীক্ষায় কড়া নিয়ম চালু। দুর্নীতি রুখতে বায়োমেট্রিক পদ্ধতি। এবার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment