SBI Investment Plan – লঞ্চ হলো ষ্টেট ব্যাংকের তাক লাগানো প্ল্যান, মাসে 2 হাজার জমান, মেয়াদ শেষে পান 30 লাখ টাকা।

SBI Investment Plan – ষ্টেট ব্যাংকের বছর সেরা ইনভেস্টমেন্ট প্ল্যান।

সাধারণত প্রত্যেকেই টাকা সঞ্চয় করার জন্য ব্যাংকে একটি অ্যাকাউন্ট (SBI Investment Plan) খুলে রাখেন। যেটা একটা সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) সেই সেভিংস অ্যাকাউন্টে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে কিছু কিছু করে টাকা সঞ্চয় করতে থাকতেন প্রত্যেকেই।

Advertisement

কিন্তু বর্তমানে বাজার পরিস্থিতি দেখে সকলে বুঝতে শুরু করেছেন, কিছু টাকা সঞ্চয় করলে সেখান থেকে ভবিষ্যতে ব্যাপক পরিমাণে কোনো রিটার্ন (SBI Investment Plan) পাওয়া যায় না। ফলে ভবিষ্যতে আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে গেলে এবং একটা মোটা পরিমাণ টাকার তহবিল তৈরি করতে গেলে সেভিংস অ্যাকাউন্টে টাকা রেখে দিলে চলবে না।

Advertisement

সেই ভাবনা থেকে মানুষ এখন ব্যাংক, পোস্ট অফিস, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের প্রকল্পে বিনিয়োগ করতে শুরু করেছেন। কিন্তু বিনিয়োগ (SBI Investment Plan) করার আগে দেখে নিতে হবে কোথায় বিনিয়োগ করলে সঠিক সময়ে উচ্চ হারে লাভ তোলা যাবে। সাম্প্রতিক সময়ে বিনিয়োগের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ হলো:

মিউচুয়াল ফান্ড স্টক মার্কেট Mutual Fund Stock Market এবং ক্রিপ্টোকারেন্সি Cryptocurrency

বর্তমানে এই দুটো ক্ষেত্রেই বিনিয়োগের বাজারে চাহিদা রয়েছে। দীর্ঘমেয়াদি প্রকল্পে বিনিয়োগ করতে থাকলে নির্দিষ্ট সময় পরে মোটা টাকার তহবিল গড়ে তোলা যায়। (SBI Investment Plan)

সেই দিকে লক্ষ্য রেখে মিউচুয়াল ফান্ড স্টক মার্কেটে বিনিয়োগ করা যেতে পারে। সেখানে প্রতি মাসে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করতে থাকলে ভবিষ্যতে সন্তানের উচ্চশিক্ষা এবং অন্যান্য কোনো প্রয়োজনে যথেষ্ট বেশি টাকার তহবিল তৈরি করে ফেলা যাবে। (SBI Investment Plan)

Advertisement

মাসে মাত্র 19 টাকা রিচার্জ করুন, আর সারা মাস নিশ্চিন্তে সেরা পরিষেবা,

প্রতিমাসে 2000 টাকা করে বিনিয়োগ করলে প্রায় 30 লক্ষ টাকার তহবিল গড়ে তোলা যায়। SIP (Simple Investment Policy) পদ্ধতিতে প্রতিমাসে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা যেতে পারে। (SBI Investment Plan)

এক্ষেত্রে SBI- এর মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। এস বি আই এর মিউচুয়াল ফান্ডটির নাম হলো, এস বি আই টেকনোলজি অপরচুনিটি ফান্ড ডাইরেক্ট গ্রোথ (SBI Technology Opportunity Fund Direct Growth) এই ফান্ডে প্রতিমাসে 2000 টাকা করে বিনিয়োগ করলে বাজার ঠিকমত চললে 20 বছরে 30.3 লক্ষ টাকার আমানত পেয়ে যাবেন।

ফিক্সড ডিপজিটে বাড়লো সুদের হার, দেখুন নতুন সুদের তালিকা।

SBI এই মিউচুয়াল ফান্ডে প্রায় 15 শতাংশ রিটার্ন দেয়। জানা গিয়েছে, এস বি আই এর এই মিউচুয়াল ফান্ড 26.35 শতাংশ রিটার্ন দিয়েছে। সন্তানদের উচ্চশিক্ষা এবং তাদের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে SBI- এর এই মিউচুয়াল ফান্ডে SIP পদ্ধতিতে বিনিয়োগ করা যেতে পারে।
Written by Rajib Ghosh.

এই নোটগুলো ঘরে থাকলে এখনই পাল্টে নিতে বললো রিজার্ভ ব্যাংক।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment