SBI Interest Rate – স্টেট ব্যাংকে সুদ বাড়ল। নতুন বছরে মাত্র 400 দিনের সঞ্চয় প্রকল্প চালু করলো SBI.

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) হল ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক। আর এই ব্যাংকের তরফে SBI Interest Rate বা নিজেদের একটি স্কিমে সুদের হার পরিবর্তন করা হল। আমাদের দেশের কয়েক কোটি মানুষের এই ব্যাংকে একাউন্ট (Bank Account) আছে এবং এই সিদ্ধান্তের ফলে কয়েক কোটি মানুষের দারুণ সুবিধা হতে চলেছে। পহেলা জানুয়ারি আসতে দেরি মাত্র হাতে গোনা কয়েকটা দিন। আর এই সময় স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) তার গ্রাহকদের জন্য একটি বাম্পার অফার নিয়ে হাজির হয়েছে।

Advertisement

SBI Interest Rate On Fixed Deposit.

এখন স্টেট ব্যাংক ৪০০ দিনের বিনিয়োগের উপর ভালো পরিমানে সুদ দিতে চলেছে। বছর শেষ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তাদের Amrit Kalash FD Scheme উপর বাম্পার সুদ দিতে চলেছে। স্কিমের শেষ সময় সীমা ছিল ২০২৩ সালের ৩১ শে আগস্ট। এই সীমা বর্ধিত করে ৩১ শে ডিসেম্বর ২০২৩ করা হয়েছে। এই স্কিমের আবার সময় বাড়ানো হবে কিনা সেই বিষয়ে এখনও স্টেট ব্যাংকের তরফ থেকে কিছু ঘোষণা করা হয়নি তাই আপনাদের জানিয়ে রাখি এই FD স্কিমের (SBI Interest Rate) সুযোগ পাবার জন্য হাতে মাত্র তিনটে দিন রয়েছে।

Advertisement

Amrit Kalash FD Scheme Benefits

  • সুদের হার ৭.১০%
  • প্রবীন নাগরিকদের জন্য ৭.৬০%
  • সর্বোচ্চ বিনিয়োগ ২ কোটি টাকা
  • আয়কর ছাড় রয়েছে
  • মেয়াদ শেষের আগেও তোলা যাবে

এই স্কিমের সব থেকে বড় সুবিধা হল স্টেট ব্যাংক তার গ্রাহকদের জন্য ৭.১% হারে সুদ (SBI Interest Rate) দিচ্ছে। অপরদিকে প্রবীণ নাগরিকরা এই এফডির স্কিমে সুদ পাবেন ৭.৬ শতাংশ হারে। এই এফডি স্কিমে পরিপক্কতার সুদ এবং টিডিএস কেটে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে জমা করে দেওয়া হবে। এই স্কিমে আয়কর আইনের অধীনে প্রযোজ্য হারেই TDS ধার্য করা হবে। এই স্কিমে গ্রাহকরা দুই কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করার সুযোগ পাবেন। আবার মেয়াদ (SBI Interest Rate) শেষ হওয়ার আগেই প্রয়োজন হলে টাকা তোলার ব্যবস্থা রয়েছে।

Unclaimed Deposits (বেনামি টাকা)

Amrit Kalash Scheme interest rate

এই স্কিমে বিনিয়োগের ব্যবস্থাও বেশ সুবিধা করেছে স্টেট ব্যাংক কর্তৃপক্ষ। স্টেট ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে এই এফডি স্কিমে (SBI Interest Rate) বিনিয়োগ করতে গেলে কোনো কোডের প্রয়োজন নেই। ইউনো অ্যাপ থেকে গ্রাহকরা সহজেই এই এফডি তে (SBI FD) বিনিয়োগ করতে পারবেন। মাসিক, ত্রৈমাসিক ও অর্ধবার্ষিক এর ভিত্তিতে এই এফডি থেকে সুদ পাওয়া যেতে পারে।

নতুন বছরে এইভাবে লটারি কাটুন। জেতার চান্স বেড়ে যাবে।

টিডিএস থেকে কেটে নেওয়া সুদ (SBI Interest Rate) গ্রাহকদের একাউন্টে জমা করা হবে। ১৯ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরা এই এফডি স্কিমের জন্য আবেদন করতে পারবেন। ইউ নো অ্যাপ (Yono App) থেকে আধার কার্ড (Aadhaar Card), প্যান কার্ড (PAN Card), বৈধ ইমেইল আইডি দিয়ে এই এফডি স্কিমের জন্য আবেদন করা যেতে পারে। Yono App এর মাধ্যমে আবেদন করার পরে গ্রাহকদের স্টেট ব্যাংকের শাখায় (SBI Branch) যেতে হবে।
Written by Nupur Chattopadhyay.

Advertisement

নতুন বছরে পোস্ট অফিস সেভিংস একাউন্ট খুললেই পাবেন বিশেষ সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment