Advertisement
SBI ICICI HDFC Banking Free Service
Advertisement

State Bank of India (SBI), HDFC ও ICICI ব্যাংকের গ্রাহকদের জন্য নতুন বছরের শুরুতেই বিশেষ সুবিধা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। নতুন বছরে কি কি সুবিধা পাবেন, কোন কোন ব্যাংকে প্রযোজ্য, গ্রাহকদের কতটা লাভ হবে, জানতে হলে পুরো প্রতিবেদন পড়ুন।

Advertisement

ব্যাংকিং ব্যবস্থাকে আরও সহজ করে তোলার লক্ষ্যে নয়া নির্দেশ জারি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অহরহ দেখা যায় ব্যাংকের যেকোনো কাজ করতে গিয়ে একাধিকবার সেই গ্রাহককে চক্কর কাটতে হয়। কখনো এটা নেই বা কখনো ওই কাগজ নিয়ে আসতে হবে, এই ধরনের বিভিন্ন অজুহাতে ব্যাংকের কর্মচারীরা সেই সমস্ত গ্রাহককে যথেষ্ট সমস্যায় ফেলে দেন।

SBI ICICI HDFC Bank গ্রাহকদের সুখবরঃ

ফলে গ্রাহকরা ব্যাংকিং এই ব্যবস্থাকে আরো সহজ করার দাবি জানাচ্ছিলেন দীর্ঘদিন ধরেই। বিশেষ করে লোন নেওয়ার ক্ষেত্রে ব্যাংকিং ব্যবস্থাকে আরো সহজ করার প্রয়োজন রয়েছে বলে জানান অর্থমন্ত্রী। এর ফলে গ্রাহকের ভোগানি যেমন কম হবে, তার সাথে ব্যাংকিং প্রক্রিয়া ও সহজ হবে, আর কাজ ও পেন্ডিং থাকবে না। আর কম সময়ে বেশি সংখ্যক আবেদন প্রসেস করা যাবে। এই ব্যাপারে কি নির্দেশ দিলেন অর্থ মন্ত্রী, জেনে নিন।

Advertisement

যখন কোনো একজন গ্রাহক তার নির্দিষ্ট প্রয়োজনে SBI ঋণ গ্রহণ করার জন্য ব্যাংকের কাছে আবেদন করেন, ঠিক সেই সময় ব্যাংকিং ব্যবস্থাকে যথেষ্ট সহজ পদ্ধতিতে গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার প্রয়োজন রয়েছে। যদি গ্রাহক কোনো সমস্যার সম্মুখীন হন ব্যাংককে দায়িত্ব নিয়ে সেই সমস্যার সমাধান করে দিতে হবে। এই বিষয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন দেশের বৃহৎ ব্যাংকগুলোকে উদ্যোগ নিতে নির্দেশ দেন।

13 টি ব্যাংকের উপর কড়া পদক্ষেপ RBI এর, এই ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে অবশ্যই সতর্ক হোন।

SBI, ICICI এবং HDFC এর মত ব‍্যাঙ্ককে ব্যাংকিং ব্যবস্থাকে সহজ করার লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করে এবং গ্রাহকদের কাছে সেই ব্যবস্থাকে আরো সহজ ভাবে পৌঁছে দেয় সেই দিকে নজর দেওয়ার জন্য বলেন সীতারামন।
ব্যাংকে বহুবার গ্রাহক গিয়েও তার নির্দিষ্ট প্রয়োজনীয় কাজটি করতে পারেন না এরকম অভিযোগ বারবার শোনা গিয়েছে। ফলে গ্রাহকরা যাতে ব্যাংকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ তুলতে না পারেন সেই দিকেও লক্ষ্য রাখার কথা বলেন অর্থমন্ত্রী।

EK24 News

8 টি প্রকল্পের টাকা পঞ্চায়েত ভোটের আগেই একাউন্টে ঢোকানোর নির্দেশ মুখ্যমন্ত্রীর।

যাতে সার্বিকভাবে ব্যাংকিং ব্যবস্থাকে সহজ এবং সুবিধাজনক করে তোলা যায় তার জন্য যা যা উদ্যোগ গ্রহণ করা উচিত তা নেওয়ার জন্য নির্দেশ দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়া অর্থমন্ত্রী আরও জানান, লোন, ইন্সুরেন্স এর নাম করে গ্রাহক কে বার বার ফোন করে বিরক্ত করা চলবে না। একবার গ্রাহক যদি নিষেধ করেন তবে আর বিরক্ত করা যাবে না। এছাড়া যে গ্রাহকের লোন নেওয়ার সমস্ত যোগ্যতা রয়েছে, সেই ফাইল অযথা ঝুলিয়ে রাখা যাবে না। এই সুবিধা SBI ICICI HDFC Bank গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
4 thoughts on “SBI, HDFC ও ICICI ব্যাংকের গ্রাহকদের জন্য সুখবর, অর্থমন্ত্রীর নির্দেশে বিনামূল্যে ঝটপট সব হয়ে যাবে।”
  1. Banking Systems look for high collateral securities to sanction Loans & Advances due to unauthorized influences from Government or Non- Government agencies that act as serious hindrances to make Loans & Advances becoming NPA. Banks are Corporate Units having strong mechanism of Accountability in the event of non- payments of credits sanctioned. It’s not like Political Administration. Credit Management is no longer processed Manually. Its Assessment, Recomendations & Sanction
    are driven by High-end Software dealing with Busnines Fundamentals. Means Parts of Borrowers only belonged to Strategic Analysis of Economic & Commercial Viability through personal interactions with Borrowers followed by physical visits to places of Business. Lot many preventing steps also involve to protect Banks Fund & Personal or Groups responsible for granting Loans & Advances. Those steps are relevant for Corporate Units. Personal or Trading segments Loans are mainly sanctioned with little hassle as it is covered by Tangible Collateral Securities. In the given scenarios, Government often resorts to relaxation of Rules on Collateral Securities patterns that often indulge Willful negligence by Borrowers for non-payment of Credits sanctioned. This occurs as Serious Disorder to maintaining Healthy Credit Management.

  2. আমাকেও লোন দেবে না বলছে,আমি নার্সিং থার্ড ইয়ার এর ছাত্রী,আমার খুব কিছুটা টাকার দরকার,তাই আমি লোনের জন্য বললাম,আমি ব্যাংকের সাথে বছরে খুব ভালো লেনদেন করি,তবুও আমাকে দিবে না বলছে,তাই আমি খুব সমস্যায় আছি,প্লিজ আপনারা একটু দেখুন,যাতে সমস্যার সমাধান হয়

  3. Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement